বন্দরে দ্বিতীয় দিনের মতো চলছে প্রাইমমুভার ট্রেইলার শ্রমিক ধর্মঘট

| মঙ্গলবার , ২২ অক্টোবর, ২০২৪ at ১:৪৬ অপরাহ্ণ

চট্টগ্রাম বন্দরে দ্বিতীয় দিনের মত কনটেইনার পরিবহনকারী গাড়ি প্রাইমমুভার ট্রেইলার শ্রমিকদের ধর্মঘটে বন্ধ রয়েছে বন্দরে কনটেইনার আনা-নেওয়া।

মঙ্গলবার (২২ অক্টোবর) গাড়ি বন্ধ রেখে বন্দরে জড়ো হতে দেখা গেছে শ্রমিকদের।

এ কারণে বেসরকারি ডিপোগুলো থেকে রপ্তানি পণ্যবাহী কনটেইনার বন্দরে নেওয়া যাচ্ছে না। একইভাবে আমদানি পণ্যবাহী কনটেইনার বন্দর থেকে ডিপো বা কারখানায় নেওয়া যাচ্ছে না।

চাকরির নিয়োগপত্র, ছবিসহ পরিচয়পত্র এবং সরকার–ঘোষিত মজুরি প্রদানের দাবিতে দুই দিনব্যাপী এই ধর্মঘটের ডাক দিয়েছে চট্টগ্রাম জেলা প্রাইম মুভার ট্রেইলার, কংক্রিট মিক্সচার, ফ্ল্যাটবেড ও ডাম্প ট্রাক শ্রমিক ইউনিয়ন।

ধর্মঘটে সবচেয়ে বেশি ক্ষতি হচ্ছে পণ্য রপ্তানিতে। রপ্তানি পণ্য প্রথমে কারখানা থেকে চট্টগ্রামের ডিপোতে নেওয়া হয়। বেসরকারি ডিপোগুলোতে সব প্রক্রিয়া শেষ করে এসব কনটেইনার জাহাজে তুলে দেওয়ার জন্য বন্দরে পাঠানো হয় প্রাইমমুভার ট্রেইলার গাড়িতে। চট্টগ্রাম বন্দর দিয়ে প্রতিদিন গড়ে দুই হাজার একক কনটেইনার পণ্য রপ্তানি হয়।

বেসরকারি ডিপো সমিতির মহাসচিব রুহুল আমিন সিকদার জানান, ধর্মঘটের কারণে ডিপোগুলো থেকে রপ্তানি পণ্যের কনটেইনার বন্দরে পাঠানো যাচ্ছে না। ধর্মঘট চললে নির্ধারিত সময়ে জাহাজে পণ্য রপ্তানি সম্ভব হবে না।

চট্টগ্রাম বন্দর দিয়ে সারা দেশের আমদানি-রপ্তানি পণ্যবাহী কনটেইনার পণ্যের ৯৯ শতাংশ পরিবহন হয়। ধর্মঘটের কারণে কনটেইনারে পণ্য পরিবহন বন্ধ হয়ে পড়ছে।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে ছাত্রকে বলাৎকারের অভিযোগে শিক্ষক গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধনগরীতে টাস্কফোর্সের অ‌ভি‌যান, ৬‌ প্রতিষ্ঠানকে জরিমানা