বন্দরের কার্যক্রম স্বাভাবিক

চালু হলো শাহ আমানতসহ ৩ বিমানবন্দর

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৬ অক্টোবর, ২০২২ at ৪:৫৫ পূর্বাহ্ণ

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কারণে জাহাজশূন্য করে ফেলা চট্টগ্রাম বন্দরে স্বাভাবিক কার্যক্রম শুরু হয়েছে। গতকাল সকাল থেকে নেয়া নানা উদ্যোগের মাধ্যমে দুপুরের পরই বন্দরের স্বাভাবিক কর্মতৎপরতা শুরু হয়। এদিকে গতকাল দুপুর থেকে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর, কক্সবাজার ও বরিশাল বিমানবন্দরের কার্যক্রমও শুরু হয়েছে। বন্দর সূত্র জানায়,
সিত্রাংয়ের ক্ষয়ক্ষতি কমাতে জাহাজশূন্য করা বন্দর জেটিতে গতকাল সকাল ৮টার দিকে বাল্ক ক্যারিয়ার এমভি হ্যাপি হিরো এনে নোঙর করা হয়। একই সাথে সকাল থেকে শুরু হয় বন্দরের কন্টেনার ও পণ্য ডেলিভারির কাজ। প্যাকিং করে ফেলা কন্টেনার হ্যান্ডলিং ইকুইপমেন্টসহ অন্যান্য গুরুত্বপূর্ণ যন্ত্রপাতির অপারেশন শুরু করা হয়। বেলা ১২ নাগাদ বহির্নোঙর থেকে কন্টেনার জাহাজ এনে এনসিটি ও সিসিটিতে বার্থিং দেয়া হয়।
চট্টগ্রাম বন্দরের সচিব মোহাম্মদ ওমর ফারুক জানান, বন্দর চ্যানেল নিরাপদ এবং ক্ষয়ক্ষতি এড়াতে জেটিতে থাকা ১৮টি জাহাজ সোমবার বহির্নোঙরে পাঠিয়ে দেয়া হয়েছিল। পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় গতকাল সকাল সাড়ে ৮টা থেকে জাহাজগুলো ফিরিয়ে আনার কাজ শুরু হয়। নিয়ম অনুযায়ী বন্দরের নিজস্ব অভিজ্ঞ পাইলটরা জাহাজগুলো বহির্নোঙর থেকে নিয়ে আসেন।
তিনি জানান, দুপুর ১২টার মধ্যে ১৭টি জাহাজ বহির্নোঙর থেকে জিসিবি, এনসিটি ও সিসিটিসহ বিভিন্ন বার্থে নিয়ে আসা হয়। বন্দরের ৭টি টাগবোট জাহাজগুলো ফিরিয়ে আনার ক্ষেত্রে প্রয়োজনীয় সহায়তা করে। দুপুরের পর থেকে বন্দরের কার্যক্রম পুরোপুরি স্বাভাবিকভাবে চলছে।
বিমানবন্দর চালু : সোমবার বিকাল ৩টা থেকে বন্ধ করে দেয়া চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের ফ্লাইট অপারেশন গতকাল বেলা ১২টা থেকে শুরু হয়েছে। দুপুরের পর থেকে বিমানবন্দরের কার্যক্রম পুরোপুরি স্বাভাবিক হয় বলে বিমানবন্দর সূত্র জানিয়েছে।
কঙবাজার ও বরিশাল বিমানবন্দরেও একই সাথে ফ্লাইট অপারেট শুরু হয়েছে বলে বেসামরিক বিমান চলাচল কর্র্তৃপক্ষ জানিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধঅল্পের জন্য রক্ষা পেল যাত্রীবাহী ট্রেন
পরবর্তী নিবন্ধপাচার হওয়া অর্থ ফেরাতে ১০ দেশের সঙ্গে চুক্তি চায় বিএফআইইউ