বন্দরকে হরতাল অবরোধ ও ধর্মঘটমুক্ত রাখতে আইন চাই

মাহবুবুল আলম

| বুধবার , ১০ নভেম্বর, ২০২১ at ৪:৪৯ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বন্দরকে সব ধরনের হরতাল, অবরোধ এবং ধর্মঘটের আওতামুক্ত রাখতে আইন করার দাবি জানিয়ে চট্টগ্রাম চেম্বার প্রেসিডেন্ট মাহবুবুল আলম বলেন, গত চার দিনের পরিবহন ধর্মঘটে শুধু ব্যবসায়ী, শিল্পপতিই নন, দেশের প্রত্যেক মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। তিনি বলেন, চার দিনের পরিবহন ধর্মঘটে চট্টগ্রাম বন্দরের পণ্য সরবরাহ নেটওয়ার্ক ভেঙে পড়েছিল। বন্দর থেকে আমদানি পণ্য বোঝাই কোনো কন্টেনার বের হয়নি, আবার রপ্তানি পণ্য বোঝাই কোনো কন্টেনার বন্দরে প্রবেশও করেনি। এতে চার দিন দেশের আমদানি-রপ্তানি বাণিজ্য কার্যত মুখ থুবড়ে পড়েছিল; যার মারাত্মক প্রভাব পড়বে দেশের অর্থনীতিতে।
তিনি বলেন, অলস জাহাজের সারি বাড়বে। এতে আমদানি ব্যয় বাড়বে। যে ক্ষতির যোগান দেশের প্রত্যেক মানুষকে দিতে হবে, ভোক্তাদের দিতে হবে। দেশের অর্থনীতির স্বার্থে, উন্নয়নের স্বার্থে, সর্বোপরি দেশের মানুষের স্বার্থে চট্টগ্রাম বন্দরকে সব ধরনের অচলাবস্থা থেকে নিরাপদ রাখার ব্যবস্থা করতে হবে।
চেম্বার প্রেসিডেন্ট বলেন, শুধু গার্মেন্টস সেক্টর নয়, আমাদের সার্বিক ব্যবসা-বাণিজ্যে এর নেতিবাচক প্রভাব পড়বে। এই ধরনের অচলাবস্থার স্থায়ী অবসান দরকার।
বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে চট্টগ্রাম বন্দরের গুরুত্ব অপরিসীম উল্লেখ করে তিনি বলেন, বন্দর সচল মানেই দেশের অর্থনীতি সচল। বন্দর অচল মানেই মুখ থুবড়ে পড়ে অর্থনীতি। তাই একটি উন্নত দেশে পরিণত হওয়ার যে মিশন সরকার বাস্তবায়ন করছে সেই লক্ষ্য অর্জন করতে হলে বন্দরকে সব ধরনের অচলাবস্থা থেকে মুক্ত রাখতে হবে। চট্টগ্রাম বন্দরকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে প্রয়োজনীয় আইন প্রণয়নের জন্য তিনি সরকারের প্রতি আহ্বান জানান।

পূর্ববর্তী নিবন্ধসাড়ে তিন হাজার কন্টেনার বিদেশে পাঠানো সম্ভব হয়নি
পরবর্তী নিবন্ধবন্দর টোল রোডের ফ্লাইওভারের পিলারে ‘ফাটল’