বনে বাঁধ দিয়ে মাছ চাষ, নদভীর পিএসসহ ১৫ জনের বিরুদ্ধে দুই মামলা

লোহাগাড়া প্রতিনিধি | বৃহস্পতিবার , ৮ ফেব্রুয়ারি, ২০২৪ at ৬:৩৩ পূর্বাহ্ণ

লোহাগাড়া উপজেলার বড়হাতিয়া ও সাতকানিয়া উপজেলার সোনাকানিয়া ইউনিয়নের সীমান্তবর্তী এলাকায় বনভূমিতে বাঁধ দিয়ে কৃত্রিম লেক সৃষ্টির ঘটনায় ১৫ জনকে আসামি করে পৃথক দুটি মামলা করেছে বনবিভাগ। গতকাল বুধবার চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের সহকারী বন সংরক্ষক দেলোয়ার হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, একটি মামলায় সাবেক সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভীর একান্ত সচিব (পিএস) ও চট্টগ্রাম জেলা পরিষদ সদস্য মোহাম্মদ এরফানুল করিম চৌধুরীকে প্রধান করে পাঁচজনকে আসামি করা হয়েছে। এছাড়া আরেকটি মামলায় মো. নাছির উদ্দিন ও মনজুর আলমসহ ১০ জনকে আসামি করা হয়েছে। মামলার অন্য আসামিরা হলেন, নজির আহম্মদ, মো. লিটন, আব্দুল মতলব, আবুল কালাম, দিল মোহাম্মদ প্রকাশ ভেট্টো সওদাগর, মোরশেদ আলম, সাইফুল ইসলাম, আব্দুর রহিম, শাহা আলম, খোরশেদুল আলম, জামাল উদ্দিন ও কামাল উদ্দিন।

অভিযুক্ত মোহাম্মদ এরফানুল করিম চৌধুরী জানান, বনাঞ্চলে বাঁধ দিয়ে কৃত্রিম লেক সৃষ্টি করে মাছ চাষের সঙ্গে তার কোনো সম্পৃক্ততা নেই। মূলত রাজনৈতিক প্রতিহিংসার কারণে তাকে মামলার আসামি করা হয়েছে।

সহকারী বন সংরক্ষক দেলোয়ার হোসেন জানান, আমরা আদালতে দুটি অভিযোগ দিয়েছি। আদালত অভিযোগ গ্রহণের পর মামলা দুটির প্রক্রিয়া শুরু হয়েছে। এতে সংরক্ষিত বনাঞ্চলে অবৈধভাবে অনুপ্রবেশ করে পাহাড়ের মাটি কেটে কৃত্রিম বাঁধ নির্মাণের অপচেষ্টার অভিযোগ আনা হয়েছে। বিভাগীয় বন কর্মকর্তার পক্ষে চুনতি রেঞ্জ কর্মকর্তা, বড়হাতিয়া বিট কর্মকর্তা ও চুনতি রেঞ্জের স্টাফরা মামলার বাদী।

উল্লেখ্য, ২০২১ সালের জানুয়ারি মাসে ওই বনের সোনাইছড়ি ছড়ায় মাটির বাঁধ দিয়ে পানি চলাচল বন্ধ করে দেয় একটি প্রভাবশালী মহল। এরপর থেকেই চলছে মাছ চাষ। এতে লোহাগাড়ার বড়হাতিয়া ও সাতকানিয়ার সোনাকানিয়া ইউনিয়নের প্রায় ৪ হাজার ২৫৫ একর জমির চাষাবাদ ব্যাহত হয়। বিষয়টি নিয়ে স্থানীয় কৃষকেরা শুরু থেকেই সরকারি বিভিন্ন দপ্তরে অভিযোগ করে আসছিল। গত ৩ ফেব্রুয়ারি চট্টগ্রাম বন সার্কেলের বন সংরক্ষক বিপুল কৃষ্ণ দাসের নির্দেশনায় বিভাগীয় বন কর্মকর্তা আবদুল্লাহ আল মামুনের নেতৃত্বে বনবিভাগের লোকজন বাঁধ কেটে আড়াই হাজার একর বনভূমি উদ্ধার করেন।

পূর্ববর্তী নিবন্ধদুর্ঘটনার কবলে কর্ণফুলী এক্সপ্রেস, চালকসহ আহত অর্ধশতাধিক
পরবর্তী নিবন্ধনদী ও খাল রক্ষায় তিন দফা