বঙ্গবন্ধু বাঙালির অন্তরে চিরজাগরূক থাকবেন

জাতীয় শোক দিবসের কর্মসূচি শুরু

আজাদী ডেস্ক | মঙ্গলবার , ২ আগস্ট, ২০২২ at ১০:৫২ পূর্বাহ্ণ

নানা কর্মসূচির মধ্য দিয়ে শোকাবহ আগস্টের মাসব্যাপী কর্মসূচি শুরু হয়েছে। আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের উদ্যোগে মাসব্যাপী চলবে নানা কর্মসূচি।
চসিক : জাতীয় শোক দিবস উপলক্ষে চট্টগ্রাম সিটি কর্পোরেশন মাসব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে। গতকাল সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী কালোব্যাজ ধারণ করে ৪৭ তম জাতীয় শোক দিবসে মাসব্যাপী গৃহীত কর্মসূচির সূচনা করেন। কর্মসূচির মধ্যে রয়েছে- জাতীয় পতাকাসহ চসিকের পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন, কর্মকর্তা-কর্মচারীগণের মাসব্যাপী কালো ব্যাজধারণ, জাতীর পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, মহানগরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে মুর‌্যালসমূহে (বড়পুল ও অক্সিজেন মোড়সহ) সব স্থানে মুর‌্যালে পুষ্পার্ঘ্য অর্পন, খতমে কোরআন, মিলাদ মাহফিল ও বিশেষ মুনাজাত, আলোচনা সভা, ১৫ আগস্ট দিনব্যাপী নগরীর ৪১ টি ওয়ার্ডে আরবান প্রাইমারি হেলথ সেন্টারে ফ্রি স্বাস্থ্যসেবা প্রদান, বৃক্ষরোপণ, দুস্থদের মাঝে তবারুক বিতরণ, কর্পোরেশন পরিচালিত মসজিদ, ফোরকানিয়া মাদ্রাসাসমূহে মিলাদ ও দোয়া মাহফিল, সিটি কর্পোরেশনের সকল মন্দির, প্যাগোডা, গির্জাসহ ধর্মীয় উপাসনলায়ে বিশেষ প্রার্থনা, গুরুত্বপূর্ণ গোলচত্বর, ফ্লাইওভার ও ফুটওভার ব্রিজে বঙ্গবন্ধুর ছবিসহ বাণী সম্বলিত ব্যানার প্রদর্শণ ও কালো পতাকা উত্তোলন, এলইডি টিভির মাধ্যমে বঙ্গবন্ধুর জীবনী সংশ্লিষ্ট সচিত্র প্রদর্শনী ও ভিডিও চিত্র প্রদর্শন, গৃহীত কর্মসূচি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ওয়েবসাইটে প্রদর্শনের ব্যবস্থা, চসিক পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানে রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা, ৫ আগস্ট শেখ কামালের জন্মদিন, ১৭ আগস্ট সিরিজ বোমা হামলায় নিহতদের স্মরণে শ্রদ্ধাজ্ঞপন এবং ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত ও আহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন।

দক্ষিণ জেলা আওয়ামী লীগ : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী পালন উপলক্ষে দক্ষিণ জেলা আওয়ামী লীগের মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে গতকাল প্রথম দিবসে দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, সহ-সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী, প্রদীপ দাশ, মুসলেহ উদ্দিন মনসুর, আবু জাফর, মোহাম্মদ খোরশেদ আলম, নাঈমুল হক পারভেজ, কলিম উদ্দিন প্রমুখ।

মোছলেম উদ্দিন আহমেদ এমপি : দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি ও সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদের নেতৃত্বে গতকাল ১ আগস্ট বোয়ালখালী উপজেলা আওয়ামী লীগের পাঁচ শতাধিক নেতৃবৃন্দ গোপালগঞ্জ টুঙ্গীপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজারে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন এবং মাজার জিয়ারত করেন। এ সময় উপস্থিত ছিলেন বোরহান উদ্দিন এমরান, শাহনেওয়াজ হায়দার শাহীন, এস এম সেলিম, নুরুল আমিন চৌধুরী, শাহাদাত হোসেন, শামীম আরা বেগম, বোয়ালখালী পৌরসভা মেয়র জহুরুল ইসলাম জহুর, চেয়ারম্যান এস এম জসিম উদ্দিন, আবদুল মান্নান মোনাফ, মোহাম্মদ মোকারম প্রমুখ।

মহানগর স্বেচ্ছাসেবক লীগ : মহানগর স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে গত রবিবার রাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, প্রদীপ প্রজ্জলনের কর্মসূচি পালন করা হয়। বড়পুলের বঙ্গবন্ধু ভাস্কর্য বজ্রকণ্ঠে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন নগর স্বেচ্ছাসেবক লীগের নেতৃবৃন্দ। পরে মশাল হাতে একটি মিছিল বড়পুল হয়ে আশপাশে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন। এরপর সংগঠনের সভাপতি দেবাশীষ নাথ দেবুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আজিজুর রহমান আজিজের সঞ্চালনায় সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের যুগ্ম সাধারণ সম্পাদক একেএম আজিম। তিনি বলেন, ‘বাংলাদেশে এখন জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দুর্বার গতিতে উন্নয়নের মহাসড়কে এগিয়ে যাচ্ছে।

এ সময় উপস্থিত ছিলেন নগর স্বেচ্ছাসেবক লীগের সহ সভাপতি হেলাল উদ্দীন, আবুল হাসনাত মোহাম্মদ বেলাল, তসলিম উদ্দিন, দেলোয়ার হোসেন ফরহাদ, মনোয়ার জাহান মনি, নাজমুল হুদা শিপন, মোহাম্মদ আজিজ মিসির, আজাদ খান অভি, আব্দুর রশিদ লোকমান, মিনহাজুল আবেদীন সায়েম, যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ সাইফুদ্দিন, আব্দুল আল মামুন, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ মাসুদ খান, প্রচার সম্পাদক তোসাদ্দেক নূর চৌধুরী তপুসহ বিভিন্ন ওয়ার্ড ও থানা পর্যায়ের নেতৃবৃন্দ।

জেলা পি.পি. কার্যালয় : শোকাবহ আগস্টের ১ম দিনে জেলা পি.পি. কার্যালয়ের উদ্যোগে সিজেএম ভবন সম্মুখ স্থাপিত জাতির জনক মোরালে পুষ্পার্পন করে শ্রদ্ধা নিবেদন করে কার্যসূচির সূচনা করা হয়। জেলা পি.পি. শেখ ইফতেখার সাইমুল চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বেগম কামরুন নাহার রুমি। চট্টগ্রাম জেলা সমিতির সভাপতি এড. আবু মোহাম্মদ হাশেম, সাধারণ সম্পাদক এ.এইচ.এম. জিয়া উদ্দিন। বক্তারা বলেন, বাংলা ও বাঙালির মুক্তি ও স্বাধিকার আন্দোলনের ক্ষেত্র নির্মাণে অনেকেই নেতৃত্ব দিয়েছেন। জাতিকে জাগ্রত করেছেন। জাগ্রত জাতিকে চূড়ান্ত লক্ষ্যে এবং স্বাধীনতা অর্জনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নেতৃত্বে দিয়েছেন।

যুবলীগ : জাতীয় শোক দিবস উপলক্ষে মাসব্যাপী যুবলীগের কর্মসূচির অংশ হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ ১৫ই আগস্টের কালো রাত্রিতে নিহত সকল শহীদের স্মরণে আমানত শাহ্‌ দরগাহ লেইনে তানজিমুল মুসলেমিন এতিমখানা ও হেফজখানায় যুবলীগ নেতা দেবাশীষ পাল দেবুর উদ্যোগে মিলাদ মাহফিল ও রান্না করা খাবার বিতরণ করা হয়। মৌলানা ফজলুল কাদেরের পরিচালনায় মাহফিলে আরও উপস্থিত ছিলেন যুবলীগ নেতা আনিফুর রহমান লিটু, সুফিউর রহমান টিপু, রায়হান নেওয়াজ সজীব, মারুফ আহমেদ সিদ্দিক, এম রাশেদ চৌধুরী, ইমতিয়াজ আহমেদ বাবলা, মো. ইসমাইল, ফরহাদ আবদুল্লাহ, যুবায়ের হোসেন অভি, মো. এমরান হোসেন, হোসেন আহমেদ কিরণ, মারুল ইসলাম মারুফ, সাজিবুল ইসলাম সজীব, মো. শহীদ প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধসাতকানিয়ায় অপরাধ করলে কেউ রেহাই পাবে না
পরবর্তী নিবন্ধসেন্সরে রাজ-মিমের নতুন সিনেমা