বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলায় মুখরিত শিল্পকলা

চার দিনব্যাপী মেলার সমাপনী আজ

আজাদী প্রতিবেদন | রবিবার , ২ জানুয়ারি, ২০২২ at ১০:৫৩ পূর্বাহ্ণ

বইমেলা মানে বইয়ের মেলা, প্রকাশকের মেলা, পাঠকের মেলা, দর্শকের মেলা, ক্রেতার মেলা। বইমেলা বাঙালির প্রাণের মেলা, জ্ঞানের মেলা, মেধা ও মননের মেলা। বইমেলা হচ্ছে একটা জনগোষ্ঠীর সার্বজনীন বা সামগ্রিক উৎসব; যা এখন আমাদের সংস্কৃতির সঙ্গে একাকার হয়ে গেছে। আধুনিক এ ডিজিটাল যুগেও ছাপানো বইয়ের এতটুকু গুরুত্ব কমেনি; বরং দিন দিন মানসম্পন্ন বইয়ের কদর বেড়েই চলেছে। তাই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির উদ্যোগে গত বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) থেকে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলা’। আজ রোববার পর্দা নামবে পাঠক লেখক প্রকাশকের এই মিলন মেলা। মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।
আয়োজন প্রসঙ্গে চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, আমাদের বই পড়ার কোনো বিকল্প নেই। বই একজন লেখকের সঙ্গে পাঠকের আড্ডার মাধ্যমে জ্ঞান বিনিময়। এর মাধ্যমে শিশুদের মানসিক বিকাশ ঘটে। শিক্ষার্থী এবং তরুণ প্রজন্মকে বই পড়ার প্রতি আগ্রহী করতেই এ আয়োজন। তাদের বঙ্গবন্ধু ও স্বাধীনতা সম্পর্কে জানাতে হবে। নতুন প্রজন্মকে জাতির সঠিক ইতিহাস জানানোসহ আলোকিত, জ্ঞাননির্ভর, সংস্কৃতিমনস্ক মানবিক বাংলাদেশ বিনির্মাণে এ মেলা সহায়ক ভূমিকা রাখবে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সার্বিক ব্যবস্থাপনায়, স্থানীয় সরকার বিভাগের সহযোগিতা ও জেলা প্রশাসনের বাস্তবায়নে চার দিন ব্যাপী এ বইমেলার আয়োজন করা হয়েছে।
চার দিনব্যাপী এ বইমেলায় পাঠক লেখক প্রকাশকদের উপস্থিতিতে মুখর ছিল শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ। মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান। সমাপনী দিনেও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকছে। আগামীতেও এ ধরনের আয়োজন অব্যাহত থাকবে, এটাই সকলের প্রত্যাশা।

পূর্ববর্তী নিবন্ধহাটহাজারীতে পুকুরে ডুবে শিশুর মৃত্যু
পরবর্তী নিবন্ধবক্সিরহাটে আগুনে পুড়ল ৭টি দোকান