বঙ্গবন্ধু অনেক কথা অকপটে অসমাপ্ত আত্মজীবনীতে বলেছেন

ইতিহাসের খসড়া সুহৃদ সম্মিলনীর সেমিনারে ড. অনুপম সেন

| শনিবার , ১০ ডিসেম্বর, ২০২২ at ৮:২৯ পূর্বাহ্ণ

সমাজবিজ্ঞানী ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. অনুপম সেন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জীবনের অনেক কথা অকপটে অসমাপ্ত আত্মজীবনীতে বলেছেন। রাজনৈতিক নানা ঘটনাবলি ছোট ছোট বাক্যে অসাধারণভাবে বর্ণনা করেছেন। বাঙালির ইতিহাসে নতুন পথ সৃষ্টি করেছে ১৯৭১। বঙ্গবন্ধু এক অনন্য উচ্চতায় পৌঁছে গেছেন কারণ তিনি স্বাধীনতা এনেছেন। তিনি শ্রেষ্ঠ বাঙালি কারণ তিনি বাঙালিকে প্রথম স্বাধীন রাষ্ট্র দিয়েছেন।
গতকাল শুক্রবার চট্টগ্রাম প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে ইতিহাসের খসড়া সুহৃদ সম্মিলনীর সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ড. সেন এসব কথা বলেন। ‘শেখ মুজিবুর রহমানের আত্মজীবনী ইতিহাসের নতুন আখ্যান ও কতিপয় প্রসঙ্গ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. ইলু ইলিয়াস।
অর্থনীতিবিদ অধ্যাপক ড. মইনুল ইসলাম বলেন, বঙ্গবন্ধুর ভূমিকাকে খাটো করার একটা প্রয়াস এ দেশে চালু রয়েছে। এই প্রক্রিয়ার সঙ্গে যাদের আমরা বামপন্থী বলি তাদের একটি অংশ জড়িত। ছাত্রলীগ প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর অবদানকে খাটো করার কোনো সুযোগ নেই। পঞ্চাশের দশকে সোহরাওয়ার্দীর সব ভূমিকা গ্রহণযোগ্য নয়। খবর বাংলানিউজের।
কবি-সাংবাদিক আবুল মোমেন বলেন, পাকিস্তান আমলে শেরেবাংলা সত্তোরোর্ধ্ব একজন। ফলে উনার কঠিন পথের তখনকার রাজনীতির জন্য নির্ভর করতে হতো শেখ মুজিবের মতো তরুণ একজনের ওপর। সেটা তিনি করেননি।
অধ্যাপক ড. ইলু ইলিয়াস বলেন, অসমাপ্ত আত্মজীবনীকে স্মৃতিকথা ভাবা ঠিক হবে না। এই গ্রন্থ বাঙালির স্বাধিকার সংগ্রামের এক মহামূল্যবান ইতিহাস দলিল। আমাদের প্রচলিত ইতিহাস ও অসমাপ্ত আত্মজীবনীতে বর্ণিত ঘটনার মধ্যে অনেক বৈপরীত্য বিদ্যমান।
স্বাগত বক্তব্যে ইতিহাসের খসড়া সম্পাদক মুহাম্মদ শামসুল হক বলেন, ইতিহাসের তথ্য উপাত্ত ও সত্য তুলে ধরার লক্ষ্য নিয়ে আমরা পথ চলেছি। পাঠকদের কাছ থেকে দারুণ সাড়া পেয়েছি। ওমরগণি এমইএস কলেজের প্রভাষক অনিন্দিতা দেবনাথের সঞ্চালনায় সভায় সভাপতিত্ব করেন ইতিহাসের খসড়া সুহৃদ সম্মিলনীর আহ্বায়ক অধ্যাপক মুজিব রাহমান।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রাম ফিল্ড হাসপাতাল ফাউন্ডেশনের হেলথ ক্যাম্প
পরবর্তী নিবন্ধমকবুল আহমদ