বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতি করেছেন এম এ মান্নান

স্মরণসভায় বক্তারা

| মঙ্গলবার , ২২ সেপ্টেম্বর, ২০২০ at ১১:০৫ পূর্বাহ্ণ

মহানগর আওয়ামী লীগ
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেছেন, এম.এ মান্নান একজন শুদ্ধাচারী রাজনৈতিক ছিলেন। তিনি ছিলেন রাজনীতিতে সৃজনশীল কর্মী সৃষ্টির কারিগর। তাঁর আদর্শিক দায়বদ্ধতা আমাদেরকে প্রকৃত রাজনীতি হিসেবে গড়ে ওঠার প্রেরণা যুগিয়েছে। তিনি আরো বলেন, ব্যক্তি জীবনে একজন ভালো মানুষ হিসেবে সমাজে তাঁর সুপরিচিত ছিল। তাঁর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে অনেক ঘাত-প্রতিঘাত পেরিয়ে এমপি-মন্ত্রী হয়েছিলেন। কিন্তু মন্ত্রী থাকা সত্ত্বেও তিনি কোনো অবৈধ সম্পদের পাহাড় গড়েননি। মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, এম.এ মান্নানের মত ত্যাগী নেতার আজ অনেক অভাব। তিনি গতকাল সোমবার মরহুম এম.এ মান্নানের ১১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মহানগর আওয়ামী লীগের উদ্যোগে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন। তিনি আরো বলেন, আজকাল আমরা বক্তব্যের মধ্যে অনেক ফুলঝুড়ি ছিটিয়ে থাকি কিন্তু বাস্তব ক্ষেত্রে তার প্রতিফলন নেই বললেই চলে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গণতন্ত্র ও উন্নয়নের ধারাবাহিকতা রক্ষার কোন বিকল্প নেই।

তাই এখন থেকে আমাদেরকে ঘরে ঘরে প্রস্তুতি গড়ে তুলতে হবে এবং এম.এ মান্নানের রাজনৈতিক আদর্শ থেকে আমাদেরকে সামনের দিকে এগুতে হবে। সভায় মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ.জ.ম নাছির উদ্দীন বলেছেন, এম.এ মান্নান একজন নির্লোভ ও নিরহংকারী নেতা ছিলেন। রাজনীতিতে তিনি সুদক্ষ কর্মী গঠনে সর্বদা নিজেকে নিয়োজিত রাখতেন। তিনি অত্যন্ত রাজনৈতিক দূরদর্শী নেতা ছিলেন। যে কোনো সংকটে তিনি খুব সহজেই নেতাকর্মীদের সংগঠিত করতে পারতেন। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এম. রেজাউল করিম চৌধুরী বলেন, মরহুম এম এ মান্নান একজন খাঁটি দেশপ্রেমিক ও বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক ছিলেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ধারণ করে মানব সেবায় নিজেকে উৎসর্গ করে গেছেন। বর্তমান প্রজন্মের সকলকে মরহুম এম এ মান্নানের জীবন থেকে শিক্ষা গ্রহণ করে রাজনীতি করার আহ্বান জানান তিনি। মহানগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আলহাজ্ব শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব নঈম উদ্দিন চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক এম.এ. রশিদ, বাগমনিরাম ওয়ার্ডের সভাপতি ও সাবেক কাউন্সিলর আলহাজ্ব মোহাম্মদ গিয়াস উদ্দীন।

সভা মঞ্চে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সহসভাপতি অ্যাডভোকেট সুনীল কুমার সরকার, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক আলহাজ্ব খোরশেদ আলম সুজন, উপদেষ্টা আলহাজ্ব শফর আলী, শেখ মোহাম্মদ ইসহাক, মহানগর আওয়ামী লীগের সম্পাদকমন্ডলীর সদস্য নোমান আল মাহমুদ, শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, সৈয়দ হাসান মাহমুদ শমসের, অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, চন্দন ধর, মশিউর রহমান চৌধুরী, হাজী মোহাম্মদ হোসেন, হাজী জহুর আহমদ, দিদারুল আলম চৌধুরী, আবদুল আহাদ, মো. আবু তাহের, ডা. ফয়সাল ইকবাল চৌধুরী, হাজী শহীদুল আলম, কার্যনির্বাহী সদস্য মো. আবুল মনসুর, আলহাজ্ব নুরুল আবছার মিয়া, সৈয়দ আমিনুল হক, বখতিয়ার উদ্দিন খান, সাইফুদ্দিন খালেদ বাহার, রোটারিয়ান মো: ইলিয়াছ, ড. নিছার উদ্দিন আহমদ মঞ্জু, হাজী বেলাল আহমদ, আলহাজ্ব ফিরোজ আহমদ, হাজী সিদ্দিক আলম, আলহাজ্ব সাহাব উদ্দিন আহমদ, মোমিনুল হক, মো. আনসারুল হক, রেজাউল করিম কায়সার, আতিকুর রহমান আতিক, আবছার উদ্দিন চৌধুরী, আলহাজ্ব সিদ্দিক আহমদ, হাজী আবুল কাশেম, এম এ হান্নান, আলহাজ্ব সলিমুল্লাহ বাচ্চু, শেখ সরওয়ার্দী, মো. আবুল বশর, সৈয়দ মো. জাকারিয়া, কাজী রাশেদ আলী জাহাঙ্গীর, ইকবাল হাসান, মোসলেম উদ্দিন, নাজিম উদ্দিন চৌধুরী, দিদারুল আলম মাসুম, খালেদ হোসেন খান মাসুক প্রমুখ। সভার প্রারম্ভে দামপাড়াস্থ আলাদী জমাদার খান জামে মসজিদে খতমে কোরআন, দোয়া ও মিলাদ মাহফিল শেষে মরহুমের কবরে মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে মাহতাব উদ্দিন চৌধুরী ও আ.জ.ম নাছির উদ্দিনের নেতৃত্বে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

দক্ষিণ জেলা আওয়ামী লীগ
চট্টগ্রাম ৮ আসনের সংসদ সদস্য ও চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি মোছলেম উদ্দিন আহমদ বলেছেন, এম এ মান্নান আজীবন গণ মানুষকে সাথে নিয়ে রাজনীতি করেছেন। গণ মানুষের রাজনীতি করতে গিয়ে তিনি বহু কষ্ট, ত্যাগ স্বীকার করেছেন। জেল জুলুম নির্যাতন নিপীড়নের শিকার হয়েছেন। এক কথায় এম এ মান্নানের জীবন সংগ্রামের ইতিহাস বিশাল ও ব্যাপক। সাবেক মন্ত্রী, মুক্তিযুদ্ধের সংগঠক, এম এ মান্নানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ২১ সেপ্টেম্বর চট্টগ্রাম দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত স্মরণ সভায় সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন। তিনি আরো বলেন, মহান মুক্তিযুদ্ধে এম এ মান্নানের ভূমিকা অনস্বীকার্য। তিনি মন্ত্রী থাকা অবস্থায় দেশ ও মানুষের কল্যাণে অনেক অবদান রেখেছেন। সাধারণ মানুষের কল্যাণে কাজ করে এম এ মান্নান চিরঞ্জীব হয়ে আছেন।

সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মফিজুর রহমান, সহ-সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক প্রদীপ দাশ, খোরশেদ আলম, আলহাজ্ব আবু জাফর, বোরহান উদ্দিন এমরান, গোলাম ফারুক ডলার, বিজয় কুমার বড়ুয়া, মোহাম্মদ মুছা, মোস্তাক আহমদ আঙ্গুর, মো. তারেকুল ইসলাম, রাশেদুল আরেফিন জিসান প্রমুখ। সভা শেষে দক্ষিণ জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ মরহুম এম এ মান্নানের কবর জিয়ারত করেন এবং কবরে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান।
ওমর গণি এম ই এস কলেজ ছাত্র সংসদ
সাবেক মন্ত্রী মরহুম আলহাজ্ব এম এ মান্নানের ১১তম মৃত্যুবার্ষিকীতে ওমরগনি এমইএস কলেজ ছাত্র সংসদের ভিপি মো. ওয়াসিম উদ্দিন চৌধুরী ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় উপস্থিত ছিলেন যুবলীগ নেতা মো. কাইসার উদ্দিন, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্য রাজেস বড়ুয়া, মহানগর ছাত্রলীগের সহসভাপতি সৌমেন বড়ুয়া, মো. বিন ফয়সাল, নুরুল ইসলাম সুমন, মোস্তফা কামাল, রেজাউল করিম মামুন, মো. রেজাউল করিম রিটন, আজিজুর রহমান, শেখ মো. নাজমুল, মীর মো. সাহেদ, নুর মো. রুবেল, এস এম আল আমিন, ফজলে আজিম হিজবুল্লাহ, জাহেদুল ইসলাম প্রমি, হিমেল বড়ুয়া, রিয়াদ হোসেন প্রমুখ।

মুজিব সেনা
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাবেক শ্রম বিষয়ক মন্ত্রী মুক্তিযোদ্ধা মরহুম এম.এ.মান্নানের ১১তম মৃত্যুবার্ষিকীতে দামপাড়ায় মরহুমের কবরে মুজিব সেনা চট্টগ্রাম মহানগর শাখার উদ্যোগে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর যুবলীগের যুগ্ম-আহ্বায়ক দেলোয়ার হোসেন খোকা, মুজিব সেনা মহানগর শাখার সভাপতি মাহাবুব আলম আজাদ, সাধারণ সম্পাদক সৈয়দ উমর ফারুক, সহ-সভাপতি গোলাম মোস্তাক, সাদেকুল রহমান সাদেক, ফসিউল আলম সমীর, ইসমাইল আজাদ, মোঃ জাহাঙ্গীর, মোঃ আসাদ, ইমরান মাহমুদ, কামাল উদ্দিন, কামরুল, সম্পাদক মন্ডলীর সদস্য জাহিদুল ইসলাম রাইসুল, জাহেদ, ডা.আব্দুল মান্নান, মোঃ হিরু, আনোয়ার হোসেন, ইঞ্জিনিয়ার আরিফুল ইসলাম, হানিফ লিটন, মোঃ কায়সার, মিজানুর রহমান প্রমুখ। পরে মরহুমের আত্মার মাগফেরাত কামনায় দোয়া মুনাজাত করা হয়। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধবাংলাদেশ সাংবাদিক পরিষদের আহ্বায়ক কমিটি গঠন
পরবর্তী নিবন্ধআমাদের যুদ্ধ কঠিন শত্রুর বিরুদ্ধে