বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী অসাধারণ জীবনীসাহিত্য

বঙ্গবন্ধু লেখক পাঠক সম্মিলনের সভায় বক্তারা

| রবিবার , ২০ মার্চ, ২০২২ at ৮:৫৪ পূর্বাহ্ণ

বঙ্গবন্ধু লেখক পাঠক সম্মিলনের দ্বিতীয় দিনে ড. শ্যামল কান্তি দত্ত বলেছেন, বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী একটি অসাধারণ জীবনীসাহিত্য। সাধারণ আত্মজীবনীতে আত্ম-মহিমা প্রচারের বা নিজ-কৃতিত্বকে তুলে ধরার যে সচেতন প্রয়াস লক্ষ্য করা যায়, এই গ্রন্থটি তা থেকে সম্পূর্ণ ব্যতিক্রম। একজন অসাধারণ নিরপেক্ষ প্রকৃত দেশপ্রেমিকের হাতেই এ অনন্য সাহিত্যের নির্মাণ সম্ভব। ড. শ্যামল কান্তি দত্ত ‘বঙ্গবন্ধুর ভাষাশৈলী’ শীর্ষক আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন। শিক্ষাবিদ প্রফেসর রীতা দত্তের সভাপতিত্বে চট্টগ্রাম একাডেমির ফয়েজ নুরনাহার মিলনায়তনে সভায় কথামালা ও কবিতা পাঠে অংশ নেন অধ্যাপক মৃণালিনী চক্রবর্তী, কলামিস্ট মুসা খান, অধ্যাপক বিচিত্রা সেন, অধ্যাপক ববি বড়ুয়া, গল্পকার মিলন বনিক, কবি কাসেম আলী রানা, গল্পকার রুনা তাসমিনা, অধ্যাপক সুপ্রতিম বড়ুয়া প্রমুখ। সঞ্চালনায় ছিলেন অধ্যাপক কাঞ্চনা চক্রবর্তী।
গতকাল শনিবার তৃতীয় দিনে সভাপতিত্ব করেন গল্পকার বিপুল বড়ুয়া। এতে বঙ্গবন্ধুর লেখা ও বঙ্গবন্ধুকে নিয়ে লেখা’ শীর্ষক আলোচনায় অংশ নেন কবি ও সাহিত্যিক ওমর কায়সার। আলোচনায় ছিলেন অধ্যাপক নিশাত হাসিনা শিরিন, রূপক কুমার রক্ষিত, গোপা ত্রিবেদী, শারুদ নিজাম, গোফরান উদ্দীন টিটু, এস এম আবদুল আজিজ প্রমুখ।
আজ সমাপনী অনুষ্ঠান : আজ বিকেল সাড়ে ৫টায় থাকছে সমাপনী অনুষ্ঠান। ড. আনোয়ারা আলমের সভাপতিত্বে প্রধান অতিথি থাকবেন ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধহাযেরা খাতুন
পরবর্তী নিবন্ধতথ্যমন্ত্রীর চাচা গোলাম কবির তালুকদারের ইন্তেকাল