ফ্রান্সে আগাম নির্বাচন ইতিহাস গড়ার আশায় কট্টর ডানপন্থিরা

| সোমবার , ১ জুলাই, ২০২৪ at ৭:১২ পূর্বাহ্ণ

ফ্রান্সের পার্লামেন্ট নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহণ শুরু হয়েছে। গত কয়েক দশকের মধ্যে এবার প্রথমবারের মতো কট্টর ডানপন্থিরা ক্ষমতার খুব কাছে রয়েছে। দেশটির স্থানীয় সময় রোববার সকাল ৬টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। ছোট শহরগুলোতে ভোটগ্রহণ শেষ হবে বিকাল ৪টায় এবং বড় শহরগুলোতে সন্ধ্যা ৬টায়। এবারের নির্বাচনে প্রায় ৪ কোটি ৯০ লাখ ভোটার ভোট দেবেন বলে আশা করা হচ্ছে। খবর বিডিনিউজের।

প্রথমবারের মতো নির্বাচন পূর্ব সব জরিপে এগিয়ে ছিল ফ্রান্সের কট্টর ডানপন্থিরা। এবারের পার্লামেন্ট নির্বাচনে ইতিহাস গড়ার আশা করছে তারা। বুথ ফেরত জরিপ বলছে, এবারের নির্বাচনে এগিয়ে আছে অভিবাসনবিরোধী ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সমালোচনাকারী কট্টর ডানপন্থি নেতা মারিন লু পেনের এবং জগদান বাগদেলার দল ন্যাশনাল র‌্যালি (আরএন) । দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে প্রথম কোনো ডানপন্থি দল হিসেবে সম্ভবত ফ্রান্সের ক্ষমতায় আসতে যাচ্ছে তারা।

দুই পর্বের পার্লামেন্ট নির্বাচনের দ্বিতীয় দফায় ভোটগ্রহণ হবে ৭ জুলাই। ৫৭৭টি আসনের মধ্যে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে কোন দলকে অন্তত ২৮৯টি আসনে জিততে হবে। এবার আরএন নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে জয়ী হবে বলে বিশ্বাস জগদান বাগদেলার। এমন কিছু হলে তিনিই হবেন ফ্রান্সের পরবর্তী প্রধানমন্ত্রী।

পূর্ববর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ৬২৪.৩০ কোটি টাকা
পরবর্তী নিবন্ধকোরিয়ায় মা-বাবারা কেন নিজেদের বন্দি রাখছেন?