ফৌজদারহাটে ট্রেনের দুটি ইঞ্জিনের সংঘর্ষ

কর্ণফুলী এক্সপ্রেসের চালকসহ অর্ধশতাধিক যাত্রী আহত

সীতাকুণ্ড প্রতিনিধি | বৃহস্পতিবার , ৮ ফেব্রুয়ারি, ২০২৪ at ৬:৩৯ পূর্বাহ্ণ

সীতাকুণ্ডে চট্টগ্রামগামী কর্ণফুলী এক্সপ্রেসের সঙ্গে একটি সান্টিং ইঞ্জিনের সংঘর্ষের ঘটনা ঘটেছে। একই লাইন ধরে পাহাড়তলী সিজিপিওয়াই ইয়ার্ডে নেওয়া হচ্ছিল ইঞ্জিনটি। পেছন থেকে এটি যাত্রীবাহী কর্ণফুলী এক্সপ্রেসকে ধাক্কা দিলে ট্রেনটির চালকসহ অন্তত অর্ধ শতাধিক যাত্রী আহত হয়। গতকাল বুধবার সন্ধ্যা ৭টার দিকে উপজেলার ফৌজদারহাটে স্টেশনের পর ক্যাডেট কলেজের লেভেল ক্রসিং পার হওয়ার সময় এ ঘটনা ঘটে।

এদিকে দুর্ঘটনা পরবর্তী বারআউলিয়া হাইওয়ে পুলিশ, রেলওয়ে পুলিশের পাশাপাশি রেলওয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ঘটনাস্থলে ছুটে আসেন। এসময় ক্ষতিগ্রস্ত ট্রেনের ইঞ্জিন ও লাইনচ্যুত হওয়া কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনের বগিটি সরিয়ে নিতে কাজ শুরু করে রেলওয়ের উদ্ধার কর্মীরা। দুর্ঘটনা পরবর্তীতে সাময়িক বন্ধ ছিল চট্টগ্রামমুখী রেললাইনে ট্রেন চলাচল। ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে ছেড়ে আসা একটি ট্রেন এ সময় ভাটিয়ারী স্টেশনে আটকা পড়ে।

ট্রেনের একাধিক যাত্রী জানান, ইঞ্জিনের সঙ্গে ট্রেনের সংঘর্ষে বিকট শব্দের সৃষ্টি হয়। এতে পুরো ট্রেন কেঁপে ওঠে। এ সময় তারা সবাই আতঙ্কিত হয়ে পড়েন। সংঘর্ষ পরবর্তী ট্রেনটি থেমে গেলে তারা সবাই হুড়োহুড়ি করে ট্রেন থেকে নেমে পড়েন। এ সময় আহত হয়েছেন অন্তত অর্ধশতাধিক ট্রেন যাত্রী। এছাড়া আহত হন কর্ণফুলী এক্সপ্রেসের লোকোমাস্টার মোহাম্মদ আলী ও সহকারী লোকোমাস্টার নজরুল ইসলাম এবং ইঞ্জিনে থাকা লোকোমাস্টার সবুজ চৌধুরী। আহত এ তিনজনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। অন্যান্য আহতদের অবস্থা গুরুতর না হওয়ায় প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

সীতাকুণ্ড রেলওয়ে স্টেশন মাস্টার নিজাম উদ্দিন বলেন, কর্ণফুলী এক্সপ্রেসে করে শহরে যাচ্ছিলাম। দুর্ঘটনায় ট্রেনটির যাত্রীরা কমবেশি আহত হয়েছেন।

ট্রেন চালকের সহকর্মী মো. ওমর ফারুক বলেন, বুধবার সন্ধ্যা ৭টায় ফৌজদারহাট স্টেশন মাস্টারের ক্লিয়ারেন্সের পাওয়ার পর চট্টগ্রামের দিকে যাচ্ছিল কর্ণফুলী এক্সপ্রেস। অন্যদিকে একই লাইনে একটি সান্টিং ইঞ্জিন সিজিপিওয়াই ইয়ার্ডে নেওয়া হচ্ছিল। এসময় সংঘর্ষের ঘটনা ঘটে।

চট্টগ্রাম রেলওয়ের বিভাগীয় কর্মকর্তা মো. সাইফুল ইসলাম বলেন, কর্ণফুলী এক্সপ্রেসের সঙ্গে সান্টিং ইঞ্জিনের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় কর্ণফুলীর কমিউটার ইঞ্জিনের দুটি চাকা লাইনচ্যুত হয়েছে বলে প্রাথমিকভাবে জানতে পেরেছি। এদিকে এ ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে রেলওয়ে কর্তৃপক্ষ।

পূর্ববর্তী নিবন্ধরাঙ্গুনিয়ায় সেলুন দোকানদারকে ছুরিকাঘাতে হত্যা
পরবর্তী নিবন্ধকয়েকদিনেই ভরাট হয়ে যায় চাক্তাই খালের মুখ