ফুটপাত থাকুক পথচারীর দখলে

| সোমবার , ২৮ আগস্ট, ২০২৩ at ৬:১৪ পূর্বাহ্ণ

নিরাপদ সড়কের জন্য ফুটপাত অত্যাবশ্যকতা সবারই জানা। মানুষ ফুটপাতে হাঁটলে দুর্ঘটনা অনেকাংশে হ্রাস পায়। রাস্তায় এলোমেলোভাবে না হাঁটলে গাড়ি চালকরা গতির দিকে মনোযোগ দিতে পারে। তাছাড়া ব্যস্ত নগরীকে যানজট মুক্ত এবং সময়ের অপচয় রোধ করার জন্য গাড়ির গতি বৃদ্ধির কোনো বিকল্প নেই। পথচারীরা নির্বিঘ্নে হাঁটার জন্য উপযুক্ত স্থান ফুটপাত। মনে প্রশ্ন জাগেফুটপাত কি আদৌ পথচারীদের জন্য নাকি হকারদের জন্য?

চট্টগ্রামের প্রাণকেন্দ্র বিপনি বিতান এর চতুর্পাশে ফুটপাতগুলোতে হাঁটার কোনো ব্যবস্থা নেই। ফুটপাত সংলগ্ন দোকানদার ফুটপাতের কিছু অংশে মালপত্র রাখে। তার বিপরীতে হকার তাবু খাঁটিয়ে ডালাতে পণ্য সামগ্রী সাজিয়ে বসে। এতে সড়কের সৌন্দর্য নষ্ট হচ্ছে। মাঝখানে এক চিলতে সরু পথে পথচারী ঠাসাঠাসি করে হাঁটতে বারেবারে বাধাগ্রস্ত হচ্ছে। শহরের সব ফুটপাতেই এ চিত্র চোখে পড়ে।

২নং গেট জিইসি মোড় চকবাজার আন্দরকিল্লা স্টেশন রোড আরো বিভিন্ন স্থানে রাস্তার একাংশ দখল করে হকারেরা সওদা কেন্দ্র স্থাপন করেছে। হকারেরা কাউকে তোয়াক্কা করে না, যানজট মানুষ জটের মধ্যে পকেটমারের দৌরাত্ম তো আছেই। এদিকে পথ চলতে পথচারীদের বিপাকে পড়তে হয়। বিশেষ করে সকালসন্ধ্যায় স্কুল কলেজগামী শিক্ষার্থী কর্মব্যস্ত নরনারী দুর্ভোগের শিকার হচ্ছে। ফুটপাত হকার মুক্ত করে পথচারীদের অবাধ চলাচলের সুবিধা করার জন্য কর্তৃপক্ষ সমীপে আবেদন জানাচ্ছি।

সুকান্ত দেবনাথ

নাসিরাবাদ, চট্টগ্রাম।

পূর্ববর্তী নিবন্ধশহীদ কাদরী : স্বকীয়তায় এক অনন্য কবি
পরবর্তী নিবন্ধবড় হওয়ার বিড়ম্বনা