ফিলিস্তিনকে রাষ্ট্র হিসাবে স্বীকৃতি দিল আর্মেনিয়া

| শনিবার , ২২ জুন, ২০২৪ at ৫:৪৬ পূর্বাহ্ণ

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসাবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছে আর্মেনিয়া। ইসরায়েলের বিরোধিতার মুখেও আর্মেনিয়া সর্বসামপ্রতিক দেশ হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিল। গতকাল শুক্রবার আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে একথা জানিয়েছে। এই বিবৃতিতে বলা হয়েছে, গাজায় ইসরায়েল ও হামাসের মধ্যকার লড়াইয়ে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান সম্বলিত জাতিসংঘ প্রস্তাবনাকে সমর্থন করে আর্মেনিয়া। একইসঙ্গে ইসরায়েলফিলিস্তিন সংঘাত নিরসনে দ্বিরাষ্ট্র সমাধানকেও সমর্থন করে দেশটি। খবর বিডিনিউজের।

এই স্বীকৃতি দেওয়ার মাধ্যমে আর্মেনিয়া ফিলিস্তিনি জনগণের আত্মনিয়ন্ত্রণাধিকার এবং স্বাধীন রাষ্ট্র হিসেবে তাদের বৈধতাকে সমর্থন দিল। স্বীকৃতির প্রতিক্রিয়ায় ইসরায়েল রাজধানী তেল আবিবে নিযুক্ত আর্মেনীয় রাষ্ট্রদূতকে পররাষ্ট্রমন্ত্রণালয়ে তলব করে তীব্র প্রতিবাদ জানিয়েছে। ফিলিস্তিন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এক বিবৃতিতে আর্মেনিয়ার এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন এবং একে ফিলিস্তিনি জনগণের জন্য একটি বড় অর্জন বলে অভিহিত করেছেন।

এর আগে গত ২৮ মে ফিলিস্তিনকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছিল ইউরোপের তিন দেশ স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড।

পূর্ববর্তী নিবন্ধইসরায়েলকে যুদ্ধাপরাধে অভিযুক্ত করল জাতিসংঘ
পরবর্তী নিবন্ধএবার মঙ্গল গ্রহে ‘পপকর্ন’ শিলা খুঁজে পেল নাসার রোভার