ফিনান্সিয়াল রিপোর্টিং আইন ২০১৫-এর আলোকে ‘জনস্বার্থ সংস্থার’ কর্তব্য

সম্পদ কুমার বসাক, এফসিএ | মঙ্গলবার , ৯ মার্চ, ২০২১ at ৫:১৭ পূর্বাহ্ণ

বাংলাদেশে জনস্বার্থ সংস্থাসমূহকে সুনিয়ন্ত্রিত কাঠামোর আওতায় আনয়নের নিমিত্তে ২০১৫ সালের ৯ই সেপ্টেম্বর মহান জাতীয় সংসদ এই আইন পাশ করেন ও তা অবিলম্বে কার্যকর হয়। এই আইন একটি অতি শক্তিশালী আইন হিসাবে ফিনান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল ( এফ আর সি ), অর্থ মন্ত্রণালয় এর প্রত্যক্ষ তত্ত্বাবধানে জনস্বার্থ সংস্থা ( পি আই ই ) কর্তৃক আর্থিক প্রতিবেদন তৈরি, হিসাবরক্ষণ ও নিরীক্ষার গুণগত মান নিশ্চিতকরণের লক্ষ্যে প্রয়োজনীয় বিধি, প্রবিধি, স্ট্যান্ডার্ডস্‌ গাইড লাইন কোড প্রণয়ন ও উহার প্রয়োগ নিশ্চিতকরণ করবে। এখন জানা প্রয়োজন জনস্বার্থ সংস্থা কি, তাদের হিসাবরক্ষণ বিষয়ে কর্তব্য কি ?
১১ই মার্চ ২০২০ তারিখে এফ আর সি কর্তৃক জারিকৃত প্রজ্ঞাপন অনুযায়ী প্রত্যেক ব্যাংক কোম্পানী, ষ্টক এঙচেঞ্জ এ তালিকাভুক্ত কোম্পানীসমূহ, আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ অনুযায়ী সকল প্রতিষ্ঠান, ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান, এনজিও, বীমা কোম্পানী ও অন্য কোন সংস্থা যার পূর্ববর্তী অর্থ বছরে বার্ষিক রাজস্বের (বিক্রয়) পরিমাণ ৫ (পাঁচ) কোটি টাকার অধিক, মোট পরিসম্পদের অর্থসীমা ৩ (তিন) কোটি টাকা, শেয়ার হোল্ডারদের মূলধন ব্যতীত মোট দায় ১ (এক) কোটি টাকা হলে অবশ্যই সেই সব প্রতিষ্ঠানসমূহকে জনস্বার্থ সংস্থা হিসাবে বাধ্যতামূলকভাবে ফাইনান্সিয়াল রিপোর্টিং স্ট্যান্ডার্ডস্‌ ও ইন্টারন্যাশনাল এ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ডস কোড, নির্দেশনা, বিধি বা প্রবিধানসমূহ অনুসরণক্রমে হিসাব বিবরণী প্রস্তুত করতে হবে। ইতিমধ্যে সংশ্লিষ্ট আইনে প্রয়োজনীয় নির্দেশনা পরিপালনের জন্য সংশোধনী আনা হয়েছে। এফ আর সি এর ৭ ই জুলাই, ২০২০ এর প্রজ্ঞাপন অনুযায়ী উপরে বর্ণিত প্রতিষ্ঠানসমূহ ছাড়াও “অন্যান্য সকল প্রতিষ্ঠান” কে এই আইনের আওতায় আনা হয়েছে। বিধিবদ্ধ প্রতিষ্ঠান ব্যতিরেকে “অন্যান্য সকল প্রতিষ্ঠান” এর আওতায় কোন কোন প্রতিষ্ঠানকে অন্তর্ভুক্ত করা যাবে সে বিষয়ে ষ্পষ্টায়ন না থাকায় অন্যান্য পরিপালনকারীদের হিসাব প্রস্তুতকরণে সমস্যা দেখা দিচ্ছে। তাই অনতিবিলম্বে এই সংক্রান্ত প্রজ্ঞাপন ইস্যু করে ব্যাপারটাকে সহজ করতে হবে। উক্ত আইন ও তৎপরবর্তী প্রজ্ঞাপন অনুযায়ী প্রত্যেক জনস্বার্থ সংস্থাকে নিন্মোক্ত নিয়মাবলী আবশ্যিকভাবে পরিপালন করতে হবে।
০১। পরিগৃহীত ইন্ট্যারন্যাশনাল ফাইনান্সিয়াল রিপোর্টিং স্ট্যান্ডার্ডাস ও ইন্টারন্যাশনাল এ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ডস অনুযায়ী আর্থিক হিসাব বিবরণী প্রস্তুত করতে হবে (০২/১১/২০২০ তারিখের প্রজ্ঞাপনের আলোকে)।
০২। মূলধন খাতে সংগৃহীত অর্থ (যদি থাকে) ৬ মাসের মধ্যে বরাদ্দের মাধ্যমে মূলধনে রূপান্তর করতে হবে কোম্পানীর ক্ষেত্রে।
০৩। প্রত্যেক জনস্বার্থ সংস্থাকে সি এ ফার্ম কর্তৃক নিরীক্ষা করাতে হবে। ধারা ২ (৯) ।
০৪। বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ সর্বশেষ ২০১৮ সালের সংশোধনী অনুযায়ী উক্ত সংস্থাকে প্রভিডেন্ট ফান্ড, ওয়ার্কার্স প্রফিট পার্টিসিপেশন ফান্ড, গ্রাচুইটি ফান্ড চালু করতে হবে। পি এফ এর হিসাব সংরক্ষণের ক্ষেত্রে এফ আর সি এর ৭ ই জুলাই ২০২০ তারিখের প্রজ্ঞাপন অনুসরণ করতে হবে।
০৫। উপরোক্ত সংস্থাসমূহের বার্ষিক আর্থিক প্রতিবেদনসহ অবশ্যই তালিকাভুক্ত নিরীক্ষকের প্রতিবেদনসহ প্রস্তুত করতে হবে, নচেৎ কোন সরকারি অফিসে গৃহীত হবে না।
শাস্তি ঃ উপরোক্ত প্রবিধানসমূহ যদি পরিপালনে ব্যর্থ হয় তাহলে সংশ্লিষ্ট পক্ষ উক্ত আইনের ৪৮ ধারা অনুযায়ী অনধিক ৫ (পাঁচ) বছরের কারাদণ্ডে দণ্ডিত হতে পারেন অথবা অন্যূন ৫ (পাঁচ) লক্ষ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারেন।
প্রায়োগিক সমস্যা ঃ এফ আর সি এর প্রবিধানসমূহ এখনো ব্যাপক প্রচার ও প্রসার পায়নি। ব্যবসায়ী সমিতি, চেম্বার অব কর্মাস, ও ফেডারেশনসহ সংশ্লিষ্ট সকলকে জ্ঞাত করণের জন্য বিজ্ঞাপন, প্রশিক্ষণ, দক্ষ জনশক্তি তৈরি করণ একান্তভাবে প্রয়োজন। বৈশ্বিক চাহিদার প্রেক্ষিতে ও আন্তর্জাতিক মান বজায় রাখার নিমিত্তে এই পরিবর্তন আমাদের মানতে হবে। এফ আর সি এর ৭/৭/২০ তারিখের প্রজ্ঞাপনে শ্রম সংশোধন আইন ২০১৮ এর কথা বলা হয়েছে কিন্তু রপ্তানী প্রক্রিয়াজাতকরণ অঞ্চলে যে ২০১৯ সালে বাংলাদেশ ইপিজেড শ্রম আইন, ২০১৯ আইন চালু হয়েছে তাতে জোনস্থ শিল্প প্রতিষ্ঠানের জন্য ভিন্ন কথা বলা আছে। ঐ আইনের রুল না থাকায় প্রায়োগিক সমস্যাও আছে। আঞ্চলিক আইন বাংলাদেশ শ্রম আইনের উপর প্রাধিকার পাবে কিনা এই বিষয়ে কর্তৃপক্ষীয় ব্যাখ্যা প্রয়োজন। দ্বান্দ্বিক এই সমস্যায় ইন্ডিপেনডেন্ট অডিটর অভিযোগ আকারে রিপোর্ট দিলে রপ্তানীমুখী শিল্প প্রতিষ্ঠানের কার্যাদেশ প্রাপ্তিতে সমস্যা হতে পারে, যা জাতীয় স্বার্থের পরিপন্থী হবে। অতএব, সর্বজনীন এই আইনের সাবলীল ব্যাখ্যা ও প্রচার সময়ের দাবি।

পূর্ববর্তী নিবন্ধইঞ্জিনিয়ার এম আলী আশরাফের বিদায়
পরবর্তী নিবন্ধআখতারুজ্জামান চৌধুরী বাবু : চট্টগ্রাম আওয়ামী লীগের উজ্জ্বল নক্ষত্র