ফিট হলেও আনফিট বলে অতিরিক্ত টাকা দাবি

বিদেশ গমনেচ্ছুদের স্বাস্থ্য পরীক্ষায় অনিয়ম, অভিযান

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৯ সেপ্টেম্বর, ২০২৩ at ৫:২৩ পূর্বাহ্ণ

ফিট হলেও বিদেশ গমনেচ্ছুদের আনফিট বলে অতিরিক্ত টাকা দাবির অভিযোগ পেয়ে নগরীর খুলশী এলাকার গ্রীন ক্রিসেন্ট মেডিক্যাল ডায়াগনস্টিক সেন্টারে অভিযান চালিয়েছে স্বাস্থ্য বিভাগ। প্রাথমিকভাবে অভিযোগের সত্যতা খুঁজে পেয়েছে সিভিল সার্জন অফিস।

বিদেশে কর্মী ভিসায় যাওয়া গমনেচ্ছুদের স্বাস্থ্য পরীক্ষার জন্য মন্ত্রণালয়ের নির্ধারিত ডায়াগনস্টিক সেন্টারগুলোর একটি নগরের খুলশী এলাকার গ্রীন ক্রিসেন্ট মেডিক্যাল ডায়াগনস্টিক সেন্টার। একাধিক বিদেশযাত্রী সিভিল সার্জন অফিস ও স্বাস্থ্য অধিদপ্তরে অভিযোগ করার পর গতকাল এই অভিযান চালানো হয়। এ ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে রয়েছে ‘ভুল রিপোর্ট’ দেওয়ার অভিযোগ। জানা যায়, বাংলাদেশ থেকে

কর্মীভিসায় কিছু দেশে যেতে মন্ত্রণালয়ের অনুমোদিত মেডিকেল সেন্টারে স্বাস্থ্য পরীক্ষা করাতে হয়। চট্টগ্রাম থেকে বিদেশ যাওয়া কর্মীদের স্বাস্থ্য পরীক্ষা করে ১৩টি প্রতিষ্ঠান। তার মধ্যে একটি গ্রীন ক্রিসেন্ট মেডিক্যাল ডায়াগনস্টিক সেন্টার। বিদেশে গমনেচ্ছু কর্মীরা শারীরিকভাবে কর্মক্ষম কিনা তা অনুসন্ধানের জন্যই স্বাস্থ্য পরীক্ষা করানো হয় এ সেন্টারে। কিন্তু তাদের দেওয়া ‘ভুল’ রিপোর্টের কারণে বিদেশযাত্রা অনিশ্চিত হয়ে পড়েছে অনেক কর্মীর। সিভিল সার্জন অফিসে এমন অভিযোগ যাওয়ার পর গতকাল সোমবার বিকালে অভিযান চালায় কর্তৃপক্ষ। এ সময় গ্রীন ক্রিসেন্ট মেডিক্যাল ডায়াগনস্টিক সেন্টার কর্তৃপক্ষ রোগীদের স্বাস্থ্য পরীক্ষার পূর্ণাঙ্গ রিপোর্ট দেখাতে পারেনি।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মো. ইলিয়াস চৌধুরী বলেন, অভিযানে আমরা অভিযোগের সত্যতা পেয়েছি। এই মেডিক্যাল ডায়াগনস্টিক সেন্টারটিতে ফিট হলেও রোগীদের আনফিট বলে অতিরিক্ত টাকা দাবি করে। আমরা দেখেছি, তারা রোগীদের জন্য আলাদা রিপোর্ট তৈরি করে না। তাই তাদের এ ধরনের কাজ করা সহজ। অধিদপ্তরকে জানাব। যেহেতু এসব ডায়াগনস্টিক সেন্টারের লাইসেন্স অধিদপ্তর দেয়, তাই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হবে। তাদের সতর্ক করে এসেছি।

পূর্ববর্তী নিবন্ধরুমায় সেনাবাহিনীর সাথে কেএনএফের গোলাগুলি
পরবর্তী নিবন্ধশিপইয়ার্ডে স্ক্র্যাপ বিক্রি বন্ধ