ফিজিক্যাল চ্যালেঞ্জ ক্রিকেট নিয়ে বড় স্বপ্ন আকরাম খানের

ক্রীড়া প্রতিবেদক | বুধবার , ২৭ এপ্রিল, ২০২২ at ১১:২১ পূর্বাহ্ণ

গত মাসে কক্সবাজারে অনুষ্ঠিত চারজাতি ফিজিক্যালি চ্যালেঞ্জ ক্রিকেট টুর্নামেন্টের শিরোপা জিতেছিল বাংলাদেশ দল। ভারত, নেপাল এবং শ্রীলংকার মত দলকে টপকে টুর্নামেন্টের শিরোপা জিতে নেয় বাংলাদেশ দল। এই দলের খেলোয়াড়, কর্মকর্তাদের নিয়ে ইফতার করেন বিসিবি পরিচালক এবং বিসিবির ফিজিক্যালি চ্যালেঞ্জ ক্রিকেট কমিটির চেয়ারম্যান আকরাম খান। অনুষ্টানে শারিরীক প্রতিবন্ধী এসব ক্রিকেটারদের সংবর্ধিত করা হয়।

বাংলাদেশ দল নানা সময় নানা ট্রফি এবং সিরিজ জিতেছে। কিন্তু শারিরীক প্রতিবন্ধী এই দলটি দেশের জন্য অনেক বড় সম্মান বয়ে এনেছে। আর সেটিই গৌরবান্বিত করেছে আকরাম খানকে। রাজধানীর গুলশানে নিজের রেস্টুরেন্ট ক্রিকেট কিচেনে এই সব প্রতিবন্ধী ক্রিকেটাররা যেন অপরা আনন্দে মেতে উঠেছিলেন।

আর সে অনুষ্টানে আকরাম খান জানালেন ডিজেবল ক্রিকেটের জন্য অনেক বড় একটি সুখবর। বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক এবং আইসিসি ট্রফি জয়ী অধিনায়ক আকরাম খান বলেন প্রধানমন্ত্রী এই ফিজিক্যালি চ্যালেঞ্জ ক্রিকেটের জন্য দশ কোটি টাকা অনুদান প্রদান করবেন। যেখান থেকে প্রতিটি ক্রিকেটার পাবে পাঁচ লক্ষ টাকা করে। বাকি টাকা ফিজিক্যালি ডিজেবল ক্রিকেটের উন্নয়নে ব্যবহার করা হবে। আকরাম খান বলেন আমরা চাই এই ক্রিকেটাররা দেশের জন্য আরো বেশি সম্মান বয়ে আনুক।

শারিরীকভাবে তারা সামর্থবান না হলেও মাঠে যে তারা যতেষ্টা সামর্থের পরিচয় দিচ্ছে সেটা প্রমান হয়েছে চারজাতি এই টুর্নামেন্টে। তাই এখন আমাদের দায়িত্ব এই দলটাকে গড়ে তোলা। ক্রিকেটের অন্য দলগুলো যেভাবে সুযোগ সুবিধা পায় সেভাবে এই ফিজিক্যালি চ্যালেঞ্জ ক্রিকেটারদের জন্যও দেওয়া হবে।

আকরাম খান বলেন অন্য দল গুলোর মতহ এই দলের জন্যও আলাদা অনুশীলন সুবিধা এবং মাঠ সৃষ্টির চেষ্টা চলছে। সে সাথে ফিজিক্যালি ডিজেবল ক্রিকেটারদের নিয়ে ঘরোয়ো ক্রিকেটেরও আয়োজন করা হবে। সেখানে ছয়টি দল অংশ গ্রহণ করবে। তিনি বলেন এরপর ঘরোয়া ক্রিকেটে যারা ভালো করবে তাদের নিয়ে জাতীয় দল গঠন করা হবে। ক্রিকেটারদের উদ্দেশ্যে আকরাম খান বলেন আপনাদের কাজ হচ্ছে খেলে যাওয়া।

আর আমাদের কাজ আপনাদের জন্য সব ধরনের সুযোগ সুবিধা নিশ্চিত করা। তিনি বলেন প্রধানমন্ত্রীর হাত রয়েছে আপনাদের মাথার উপর। তিনি চান এই দলটি অন্য দল গুলোর মত সমস্ত সুযোগ সুবিধা নিয়ে গড়ে উঠুক। আকরাম খান বলেন আমরা চাই এই দলটি দেশের পাশাপাশি বিদেশে গিয়েও খেলবে। যাতে তাদের অভিজ্ঞতা বাড়ে। পাশাপাশি তিনি শারীরিক প্রতিবন্ধীদের আরো দুটি দল হুইল চেয়ার ক্রিকেট দল এবং ব্লাইন্ড ক্রিকেট দলকেও একই ছাতার নিচে নিয়ে আসতে চান।

যাতে করে তাদের জন্যও আলাদা সুযোগ সুবিধা সৃষ্টি করতে পারে। আকরাম খানের মত ক্রিকেট লিজেন্ডকে কাছে পেয়ে দারুণ উচ্ছ্বসিত ফিজিক্যালি ডিজেবল এই সব ক্রিকেটাররা। আকরাম খানের এই সহায়তা এবং দায়িত্বশীলতা এই সব ক্রিকেটারদের আরো সামনে এগিয়ে যাওয়ার বড় প্রেরনা হিসেবে কাজ করবে তাতে কোন সন্দেহ নেই। আর আকরাম খানও এই দলটিকে নিয়ে অনেকদূর এগিয়ে যেতে চান।

পূর্ববর্তী নিবন্ধএক মৌসুমে হাজার রানের কৃতিত্ব এনামুলের
পরবর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ১৯.৯৪ কোটি টাকা