ফাঁকা হচ্ছে নগরী মুখর গ্রাম

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২০ এপ্রিল, ২০২৩ at ৮:১৯ পূর্বাহ্ণ

শহরের কোলাহল এখন গ্রামে গিয়ে ভিড়ছে। ফাঁকা হয়ে যাচ্ছে চট্টগ্রাম নগরী। ঈদকে সামনে রেখে শহর ছেড়ে চলে যাচ্ছে মানুষ। গ্রামকে ঘিরেই এখন ঈদের আনন্দ। গতকাল বুধবার থেকে টানা পাঁচদিনের ঈদের ছুৃটি শুরু হওয়ার পর থেকেই কর্মস্থল ছেড়ে গ্রামের মায়ায়, গ্রামের টানে ছুটছে মানুষ। ঈদের ছুটিতে দীর্ঘদিন পরে স্বজনদের সান্নিধ্য পেতে নাড়ির টানে বাড়ি ফেরার আনন্দে অনেকেই এখন গ্রামের পথে।

এরমধ্যেই ফাঁকা হয়ে পড়ছে শহর কর্মব্যস্ত বন্দর নগরী। চট্টগ্রামের শহরের রাস্তাঘাট ক্রমশ করেই ফাঁকা হয়ে যাচ্ছে, কোলাহল অনেকটা নেই বললেই চলে। শুধু ভিড় স্টেশন ও বাস টার্মিনালে। যে যার মতো ছুটছে গ্রামের পথে। যেন পথে পথেই দল বেঁধে ছুটে যাওয়ার মধ্যে ঈদের আনন্দ। এবার ঈদের ছুটি আগে থেকেই শুরু হওয়ায় আগে থেকেই মুখরিত হয়ে উঠছে গ্রাম। গতকাল সকাল থেকেই মানুষ বাড়ি ফিরতে শুরু করে। এই কারণে সকাল থেকে বাসট্রেন ছিল যাত্রীতে ভরপুর।

অন্যান্যবারের চেয়ে এবার গ্রাম অনেক বেশি উৎসব মুখর হবে। কারণ সামনে জাতীয় নির্বাচন। এই নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগের মন্ত্রীএমপি থেকে শুরু করে সম্ভাব্য সকল প্রার্থী এবং নেতাকর্মীরা গ্রামে ঈদ করবেন। তাই এবারের গ্রামীণ জনপদের ঈদ হবে অতীতের যে কোনো সময়ের চেয়ে উৎসবমুখর। যারা শহরের কোলাহল ছেড়ে গ্রামের বাড়িতে ঈদ পালন করবেন তাদের অনেকেই শহর ছেড়েছেন। দুইএকদিনের মধ্যে শহুরে কোলাহল আরো কমে যাবে। আর তখন ঈদের আমেজে পূর্ণ মাত্রা পাবে গ্রাম। ঈদকে কেন্দ্র করে রঙিন সাজে সাজবে গ্রামীণ জনপদ। আজ বৃহস্পতিবার প্রতিটি ট্রেনে ভিড় বাড়বে বলে জানিয়েছেন চট্টগ্রাম রেলওয়ে স্টেশন ম্যানেজার রতন কুমার চৌধুরী।

পূর্ববর্তী নিবন্ধকুমিল্লায় কর্ণফুলী এক্সপ্রেসের ইঞ্জিন লাইনচ্যুত, চলাচল স্বাভাবিক
পরবর্তী নিবন্ধ১০ বছরের সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার