ফরাসি পণ্য বর্জনের ডাক হেফাজতের

ফ্রান্স দূতাবাসমুখী মিছিল শান্তিনগরে শেষ

| মঙ্গলবার , ৩ নভেম্বর, ২০২০ at ৬:১৭ পূর্বাহ্ণ

ঢাকায় ফ্রান্স দূতাবাস অভিমুখে হেফাজতে ইসলামসহ বিভিন্ন ধর্মভিত্তিক সংগঠনের নেতাকর্মীদের মিছিল পুলিশের বাধায় শান্তিনগর মোড়েই শেষ হয়ে গেছে। গতকাল সোমবার দুপুরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করে ফ্রান্সের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা, বাংলাদেশে ফ্রান্সের দূতাবাস বন্ধ করা, ফরাসি পণ্য বর্জন এবং সংসদে নিন্দা প্রস্তাব পাস করার দাবি জানিয়েছেন হেফাজত ইসলামের কেন্দ্রীয় মহাসচিব জুনাইদ বাবুনগরী। তাদের এই কর্মসূচির কারণে বায়তুল মোকাররম, গুলিস্তান, পল্টন, প্রেস ক্লাব, কাকরাইল ও শন্তিনগর হয়ে যানবাহন চলাচল বন্ধ থাকায় তিন ঘণ্টার বেশি সময় ভোগান্তি পোহাতে হয় চলতি পথের যাত্রীদের। খবর বিডিনিউজের।
ফ্রান্সের একটি সাময়িকীতে হজরত মোহাম্মদকে (দ.) নিয়ে ব্যঙ্গচিত্র প্রকাশকে কেন্দ্র করে বিশ্বের বিভিন্ন মুসলিম দেশে বিক্ষোভ চলছে। বাংলাদেশেও ধর্মভিত্তিক সংগঠনগুলো প্রতিবাদ জানানোর পাশাপাশি ফ্রান্সের পণ্য বয়কটের আহ্বান জানিয়েছে। হেফাজতে ইসলামসহ বিভিন্ন সংগঠনের হাজার হাজার কর্মী গতকাল সকাল থেকে বায়তুল মোকাররমের উত্তর গেটে জড়ো হতে থাকেন। তারা পুরো এলাকাজুড়ে অবস্থান নেওয়ায় বায়তুল মোকাররমের উভয় পাশ, গুলিস্তান, নাইটিঙ্গেল মোড় দিয়ে যান চলাচল বন্ধ যায় বলে ঢাকা মহানগার পুলিশের মতিঝিল জোনের সহকারী কমিশনার জাহিদুল ইসলাম সোহাগ জানান।
এদিকে ভিসার মেয়াদ বৃদ্ধি ও মালয়েশিয়ায় ফেরার দাবিতে দুই থেকে তিন হাজার মানুষ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে অবস্থান করায় সেখানেও এক ধরনের ‘বিশৃঙ্খলা’ সৃষ্টি হয়। সে কারণে প্রেস ক্লাবের সামনের সড়ক দিয়েও যান চলাচল বন্ধ থাকে। এই পরিস্থিতির মধ্যে বেলা সোয়া ১২টার দিকে মিছিল করে গুলশানে ফ্রান্স দূতাবাসের উদ্দেশ্যে রওনা হন হেফাজতকর্মীরা। পল্টন, নাইটিঙ্গেল মোড়, কাকরাইল হয়ে বেলা পৌনে ১টার দিকে শান্তিনগর মোড়ে এসে তারা পুলিশের ব্যারিকেডে আটকে যান। পরে সেখানে অবস্থান নিয়ে প্রতিবাদ সমাবেশ করেন বিক্ষোভকারীরা।
সেখানে হেফাজত ইসলামের কেন্দ্রীয় মহাসচিব জুনাইদ বাবুনগরী বলেন, ফ্রান্সের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পরিপূর্ণভাবে বিচ্ছিন্ন করতে হবে। ফ্রান্সের জাতীয় পণ্য বর্জন করতে হবে আমাদের। এটা ঈমানের দাবি। রিজিকের মালিক আল্লাহ, ফ্রান্সের পণ্য বর্জন করলে আমাদের কিছুই হবে না।

পূর্ববর্তী নিবন্ধঅনলাইনে যাচ্ছে চট্টগ্রাম চা নিলাম কেন্দ্র
পরবর্তী নিবন্ধবাঁশখালীতে ধর্ষণ করে আত্মগোপন কুমিল্লা বেয়াইর বাড়িতে