ফটিকছড়ি ও লোহাগাড়ার ৫ ইউনিয়নে ভোট কাল

আজাদী ডেস্ক | সোমবার , ১৯ অক্টোবর, ২০২০ at ৪:৫৪ পূর্বাহ্ণ

চট্টগ্রামের পাঁচ ইউনিয়ন পরিষদে আগামীকাল মঙ্গলবার নির্বাচন অনুষ্ঠিত হবে। ইউনিয়নগুলো হলো ফটিকছড়ির ১১ নং সুয়াবিল, ১৪ নং নানুপুর, লোহাগাড়ার লোহাগাড়া সদর, আমিরাবাদ ও আধুনগর। গতকাল মধ্যরাতে প্রচার-প্রচারণা বন্ধ হয়ে গেছে। নির্বাচন সুষ্ঠু করতে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। পুলিশের পাশাপাশি থাকবে বিজিবি ও র‌্যাব।
ফটিকছড়ি : ফটিকছড়ি প্রতিনিধি জানান, সুয়াবিল ইউপিতে ১৩ বছর পর নির্বাচন হবে। ২০০৬ সালের উপনির্বাচনের পর এখানে আর নির্বাচন হয়নি। তাই এই ইউনিয়নে প্রার্থীদের জোর প্রচার চলেছে। অপরদিকে নানুপুর ইউপিতে চেয়ারম্যানের মৃত্যুতে শূন্য পদে উপনির্বাচন হচ্ছে।
উপজেলা নির্বাচন কমিশন সূত্র জানায়, নানুপুরে আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী শফিউল আজম নৌকা প্রতীক, বিএনপি সমর্থিত প্রার্থী জয়নাল আবেদিন ধানের শীষ প্রতীক, স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী মুহাম্মদ আমান উল্লাহ ঘোড়া প্রতীক, মুহাম্মদ নুরুল হুদা পারভেজ আনারস প্রতীক, মোহাম্মদ নাছির উদ্দিন টেবিল ফ্যান প্রতীক, মুহাম্মদ সাবের উদ্দিন মোটরসাইকেল প্রতীক ও সৈয়দ মঈনুদ্দিন রজনীগন্ধা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
সুয়াবিলে আওয়ামী লীগ প্রার্থী জয়নাল আবেদিন নৌকা প্রতীক, বিএনপি প্রার্থী মোহাম্মদ ইয়াকুব ধানের শীষ প্রতীক, স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ হায়াত আনারস প্রতীক ও স্বতন্ত্র প্রার্থী নুরুল আলম চশমা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
সুয়াবিল ইউপি নির্বাচনে মোট ভোটার ১১ হাজার ৩১২ জন। এর মধ্যে ৫
হাজার ৭৫৬ জন পুরুষ, ৫ হাজার ৫৫৬ জন মহিলা। নানুপুর ইউনিয়নে ভোটার সংখ্যা ১৯ হাজার ৯শ ৫১ জন। এর মধ্যে ১০ হাজার ১৩৮ জন পুরুষ ও ৯ হাজার ৮১৩ জন মহিলা ভোটার।
লোহাগাড়া : লোহাগাড়া সদর, আমিরাবাদ ও আধুনগর ইউনিয়ন পরিষদ নির্বাচন আগামীকাল অনুষ্ঠিত হবে। লোহাগাড়া সদর ইউনিয়নে মোট ভোটার ২৩ হাজার ১৬৯ জন। এর মধ্যে পুরুষ ১২ হাজার ৩২৯ জন ও মহিলা ১০ হাজার ৮৪০ জন। আমিরাবাদে মোট ভোটার ২৮ হাজার ৯৪৩ জন। এর মধ্যে পুরুষ ১৫ হাজার ১১৫ জন ও মহিলা ১৩ হাজার ৮২৮ জন। আধুনগর ইউনিয়নে মোট ভোটার ১৫ হাজার ৫৫৬ জন। এর মধ্যে পুরুষ ৮ হাজার ১৪১ জন ও মহিলা ৭ হাজার ৪১৫ জন।
তিন ইউনিয়নে ২৮টি কেন্দ্রে তারা ভোটাধিকার প্রয়োগ করবেন। সকাল ৯টা থেকে একটানা বিকাল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। এখনো কোনো ঝুঁকিপূর্ণ কেন্দ্রের তথ্য পাওয়া যায়নি। তবে খবর পেলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে বলে জানান উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার সাদ্দাম হোসেন রোমান খান।
লোহাগাড়া থানার পরিদর্শক (তদন্ত) রাশেদুল ইসলাম জানান, প্রতিটি কেন্দ্রে একজন সাবইন্সপেক্টর ও ৩ জন অস্ত্রধারী পুলিশ ছাড়াও পর্যাপ্ত পরিমাণ আনসার ভিডিপি মোতায়েন থাকবে। এছাড়া ৩ কেন্দ্রে ১টি করে মোবাইল টিম ও ৯ কেন্দ্রে ১টি করে স্ট্রাইকিং টিম কাজ করবে। অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ সবসময় প্রস্তুত থাকবে। এছাড়া নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পুলিশের পাশাপাশি ৩ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।
লোহাগাড়ার তিন ইউনিয়নে চেয়ারম্যান পদে ১৫ জন, সংরক্ষিত মহিলা পদে ৩১ জন ও সাধারণ সদস্য পদে ১১৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

পূর্ববর্তী নিবন্ধদলীয় মনোনয়ন পেতে আগ্রহীরা ব্যস্ত নানামুখী প্রচারণায়
পরবর্তী নিবন্ধকক্সবাজারে ৫৩ জনের বিরুদ্ধে মামলা : গ্রেপ্তার ১০