ফটিকছড়িতে বন্যার পানিতে ভেসে আসলো বিপন্ন প্রাণী শুশুক

ফটিকছড়ি প্রতিনিধি | বুধবার , ২১ আগস্ট, ২০২৪ at ৮:১৮ অপরাহ্ণ

ফটিকছড়িতে বন্যার পানিতে ভেসে এসেছে বাংলাদেশের বিপন্ন প্রাণী জীবিত শুশুক। বৃহস্পতিবার (২১ আগস্ট) বেলা ১টার দিকে ফটিকছড়ি হারুয়ালছড়ির ৭নং ওয়ার্ডের পাটিয়ালছড়িতে এ শুশুকটি ধরা পড়েছে। 

আনুমানিক ২০-২৫ কেজি ওজনের মাঝারি সাইজের শুশুকটি কইজালিতে ধরা পড়ে। এটি ধরার কিছুক্ষণের মধ্যে স্থানীয়রা আবারো পানিতে অবমুক্ত করে দেয়।

জানা যায়- হালদা নদী, ধুরুং খালসহ উপজেলা বিভিন খাল, শাখা খালের পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া মানুষের পুকুর, ডেবা এবং মাছের বিভিন্ন প্রজেক্ট পানিতে ভেসে গেছে।

এরপর থেকে বিল, রাস্তা-ঘাটের পানিতে বিভিন্ন জাতের মাছ পাওয়া যাচ্ছে। এজন্য কেউ হাত জাল, কেউ বড় জাল কেউ বা কইজাল বসিয়ে মাছ ধরছেন। এমনি একটি কইজালে আটকা পড়ে মাঝারি সাইজের এ শুশুকটি।

বিশেষজ্ঞদের মতে, শুশুক একটি স্তন্যপায়ী জলজ প্রাণী। বাংলাদেশে এখন এটি বিপন্ন প্রাণী হিসেবে পরিচিত। গঙ্গা নদীর শুশুক হল (বৈজ্ঞানিক নাম: Platanista gangetica)।

ভারত, বাংলাদেশ ও নেপালে প্রাপ্ত স্বাদু জলের শুশুক বা ডলফিনের একটি প্রজাতি। এ শুশুক প্রজাতি প্রাথমিকভাবে গঙ্গা নদী ও ব্রহ্মপুত্র নদ এবং বাংলাদেশ ও নেপালের মাঝে প্রবাহিত তাদের শাখা নদী গুলোতে দেখা যায়। বাংলাদেশে পদ্মা নদীতে গঙ্গা নদী শুশুকের অস্তিত্ব খুব কম হলেও মাঝে মাঝে তা দেখা যায়।

এ ব্যাপারে উপজেলা মৎস কর্মকর্তা মো: আজিজ বিষয়টি নিশ্চিত করে বলেন- ফটিকছড়িতে বন্যার পানিতে ভেসে আসা মাছটি শুশুক।

এটির বৈজ্ঞানিক নাম: Platanista gangetica। এগুলো খাওয়া যায়না। এটিকে জীবিত অবস্থায় উদ্ধার করে আবারো জীবিত অবস্থায় স্থানীয়রা অবমুক্ত করেছে। নদী থেকে মাছটি লোকালয়ে চলা আসার সম্ভাবনা।

পূর্ববর্তী নিবন্ধপ্রতারণার অভিযোগ : বাকলিয়ার ওসিসহ ১৯ জনের বিরুদ্ধে মামলা
পরবর্তী নিবন্ধতারেক রহমান রাষ্ট্রদ্রোহ মামলায় খালাস