প্রেম শব্দটি ছোট অর্থে নয়, বৃহদার্থে প্রযোজ্য

নাজনীন লাকী | শুক্রবার , ৬ অক্টোবর, ২০২৩ at ৫:১৭ পূর্বাহ্ণ

জানেন, জানেন অমুকের সঙ্গে না অমুকের খুব প্রেম চলছে। জানেন, তারা প্রেম করেন। জানেন জানেন, উনি অনেকের সাথেই প্রেম করে বেড়ান। এমন কথাগুলো টঙিক নামেই এখন পরিচিত। প্রেম করেন মানেই এটা বড়ো অপরাধ হিসেবে দেখা হয়। প্রেমে পড়া বারণ কারণে বা অকারণ। প্রেম কি শুধু একজনের সাথেই হয়? প্রেম বিশাল, শুধু সে অথবা তার সাথেই হয়? প্রেম একটি বিশাল ব্যাপার। প্রেম শুধু পশুপাখি হতে শুরু করে প্রকৃতি সকল কিছুর সাথেই হতে পারে। তাই অমুকের সাথে প্রেম চলছে না বলে বোধয় সম্পর্ক চলছে বললে বেশি গ্রহণযোগ্যতা পাবে। তারা প্রেম করেন মানেই শুধু তাদেরই ইঙ্গিতে নাও বোঝাতে পারে। তারা তো প্রকৃতির সকল কিছুর প্রেমে পড়তেই পারে। প্রেম এতটা সহজ বিষয় নয়। প্রেমে পড়ার অনেক ছোট কিংবা বড়ো কারণও থাকতে পারে। কেউ বই প্রেমী, কেউ গাছ প্রেমী কেউবা ভ্রমণ প্রেমী। এখন এই প্রেম কে আপনি কি বলবেন? দেখেন দেখেন অমুক না অমুক গাছের সাথে প্রেম করে! বলতে মানা নেই। কেউ কারো মুখ বন্ধ রাখতে পারবে না। প্রেমে পড়া বারণ নয়। প্রেম উন্মুক্ত সময় জ্ঞানহীন, বয়সহীন, প্রেম বিশলতার উপমা।

আমাদের সমাজ ব্যবস্থা এমন যে প্রেম মানে কাপল কিংবা যুগল। এবং এ প্রেম কারো কাছে পরকীয়া। আর যারা এ মনমানসিকতার আবর্তে থাকে তখনই প্রেম ছন্দ হারায় ক্ষুদ্র অর্থে অবস্থান নেয়। বৃহদার্থে না ভাবলে প্রেম হয়তো নেগেটিভ রূপ ধারণ করে নিবে। অথচ প্রেম তো পজিটিভ বিষয় তাই নয় কি?

ধরে নিলাম বলা হলো অমুক না অমুকের এর সাথে প্রেম করে করে। ও না তার প্রেমে হাবু খায়/খাচ্ছে। প্রেম করে বেড়ায়। তাইতো পড়ালেখায় গাধা। সংসারে মন নেই। দিন দিন অধঃপতন ঘটছে। একেকজনের ক্ষেত্রে একেকটা দোষ বর্তায়। কিন্তু যদি বলা হয় এই প্রেম সে প্রেম নয়। যা আপনি ভাবছেন। এটা পবিত্র প্রেম হতে পারে। কারণ প্রেম মানে অবৈধ নয়। অবৈধ সম্পর্ক নয়। তাই একে প্রেম না বলে সম্পর্ক বলুন।

একজন শিক্ষকের সাথে শিক্ষার্থীর প্রেমময় সম্পর্ক থাকতে পারে। একজন সন্তানের বাবা ও মা ছাড়াও তার পরিবারের সাথে প্রেমময় সম্পর্ক থাকতে পারে। একজন বন্ধুর সাথে অন্য বন্ধুর প্রেম হতেই পারে বলতেই পারে। একজন প্রেমিকের সাথে প্রেমিকার ও প্রেমের সম্পর্ক চলমান থাকতেই পারে। তো এতে কি দোষের কিছু আছে কিংবা থাকতে পারে? যে যার অবস্থান থেকে প্রেমে পড়তেই পারে। আবার এটাও সত্য সবার সাথে প্রেম হয় না। প্রেমময় সম্পর্ক গড়ে ওঠে না। এখন একজন মানুষের এত এত মানুষের সাথে পরিচয় কথাবার্তা হয়, সবার সাথে সুসম্পর্ক তৈরি হয় না কিংবা প্রেম জমে ওঠে না। ওটা শুধুই ভদ্রতার সম্পর্ক। চলতে চলতে পথ চলা মাত্র। সব সম্পর্কে কোনও নেগেটিভ অর্থ খুঁজতে যাওয়া উচিত নয়। পজেটিভ ভেবেই পর্যবেক্ষণ করুন। দেখবেন এই প্রেমে কোনও বিচ্ছুত প্রেম নয় শুধুই প্রেমের বসবাস। যে প্রেমে সঠিক অর্থ ও মর্মার্থ তখনই পাবেন, যখন ঐ মানুষগুলোর সাথে মিশবেন এবং সুদৃষ্টিকোণ থেকে বিবেচনা করবেন। আসুন সবাই প্রেমে পড়ি। বারবার প্রেম করি এবং প্রেমময় জীবন গড়ি প্রেমের পরিবেশ করি চারপাশে।

পূর্ববর্তী নিবন্ধদ্রব্যমূল্যের বাজার দর নিয়ন্ত্রণ করা হোক
পরবর্তী নিবন্ধজুম্’আর খুতবা