প্রিগোজিনের মৃত্যু নিশ্চিত করল রাশিয়া

| সোমবার , ২৮ আগস্ট, ২০২৩ at ১০:৪৮ পূর্বাহ্ণ

রাশিয়ায় গত বুধবারের বিমান বিধ্বস্তের ঘটনায় ভাড়াটে সেনাদল ওয়াগনারের প্রধান ইয়েভগেনি প্রিগোজিনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করে জানিয়েছেন রুশ তদন্তকারীরা। রাশিয়ার তদন্ত কমিটি গতকাল রোববার বলেছে, বিমান বিধ্বস্ত হয়ে মারা যাওয়া ১০ আরোহীর জেনেটিক পরীক্ষার ফলাফলে তাদের পরিচয় নিশ্চিত হওয়া গেছে। এদের মধ্যে আছেন ওয়াগনার প্রধান ইয়েভগেনি প্রিগোজিন। খবর বিডিনিউজের।

গত সপ্তাহে বুধবার মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গ যাওয়ার পথে তিভিয়ের অঞ্চলে বিধ্বস্ত হওয়া ব্যক্তিগত বিমানটির যাত্রী তালিকায় প্রিগোজিনের নাম ছিল। বিমানটির আরোহীরা সবাই মারা গেছে বলে রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমগুলো জানিয়েছিল।

রাশিয়ার তদন্ত কমিটি তাদের টেলিগ্রাম অ্যাপে এক বিবৃতিতে বলেছে, তিভিয়ের অঞ্চলে বিমান বিধ্বস্তের ঘটনা তদন্তের অংশ হিসাবে মলিকুলারজেনেটিক পরীক্ষা সম্পন্ন করা হয়েছে। এই পরীক্ষার ফলে নিহত ১০ জনেরই পরিচয় নিশ্চিত হওয়া গেছে। বিমানের যাত্রী তালিকায় যাদের নাম ছিল তাদের সঙ্গে এর মিল পাওয়া গেছে।

বিমান বিধ্বস্তের এই ঘটনা নিয়ে বিশ্বজুড়ে রীতিমত হইচই হয়েছে। তৈরি হয়েছিল ধোঁয়াশা। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনই বিমান বিধ্বস্তের ঘটনা ঘটিয়েছেন এমন অভিযোগ ওঠে। আবার প্রিগোজিন সত্যিই মারা গেছেন কিনা, তা নিয়ে সামান্য হলেও সংশয় ছিল।

পূর্ববর্তী নিবন্ধচুরি করতে দুর্গম পথ পেরিয়ে ২,৩৫০ মিটার উচ্চতায় আরোহণ
পরবর্তী নিবন্ধএক রকেটেই ৪ দেশের ৪ নভোচারী গেলেন মহাকাশ স্টেশনে