প্রার্থনা করি, সম্বিত ফিরুক : ফখরুল

| সোমবার , ৫ আগস্ট, ২০২৪ at ৫:১৭ পূর্বাহ্ণ

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা সরকার পতনের এক দফা আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে সরকারকে ফের ক্ষমতা ছেড়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। দলমত নির্বিশেষে দেশের প্রতিটি রাজনৈতিক দল, সংগঠন, ব্যক্তি, পেশাজীবী, শ্রমিক, কৃষকসহ আপামর জনসাধারণকে ছাত্রজনতার আন্দোলনে শামিল হওয়ারও আহ্বান জানিয়েছেন তিনি।

গতকাল রোববার গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ের এক জরুরি সংবাদ সম্মেলনে তিনি এই আহ্বান জানান। তিনি বলেন, জাতির এই চরম ক্রান্তি লগ্নে দেশ ও জাতির বৃহত্তর স্বার্থে গণতন্ত্রপ্রিয় আপামর জনসাধারণ এবং বিএনপি ও অঙ্গসহযোগী সংগঠনের সর্বস্তরের নেতাকর্মীসমর্থকশুভানুধ্যায়ীদের প্রতি রাজপথে নেমে এসে ছাত্রজনতার সাথে একাত্ম হয়ে গণহত্যাকারী স্বৈরাচারী সরকারের পতন ত্বরান্বিত করতে অসহযোগ আন্দোলন সফল করার আহ্বান জানাচ্ছি। খবর বিডিনিউজের।

তিনি বলেন, শিক্ষার্থীদের আন্দোলনে সাঈদ, মুগ্ধসহ শত নিরীহ ছাত্র শিশু ও জনতার রক্তে অবৈধ শাসকগোষ্ঠীর হাত রঞ্জিত হয়েছে। জনগণ এই ভয়াবহ গণহত্যার প্রতিবাদে রাস্তায় বেরিয়ে আসছে। দলমত, ধর্ম নির্বিশেষে সকল মানুষ ফুলে উঠেছে ক্রোধে। এখনো কি তাদের (সরকার) বোধোদয় হচ্ছে না? আমি সেজন্য বলছি যে, প্রার্থনা করি, তাদের সম্বিত ফিরে আসুক, শুভ বুদ্ধির উদয় হোক। আর কোনো রক্তপাত না, আর কোনো সংঘাত না দিয়ে জনগণের দাবি মেনে নিয়ে তারা সরে যাক।

সরকার যদি দাবি মেনেও নেয়, পদত্যাগের প্রক্রিয়া কী হবে, সেই প্রশ্নে মির্জা ফখরুল বলেন, এই প্রক্রিয়াটা আমরা তখনই দেব, আমরা সকলের সঙ্গে পরামর্শ করে বিশেষ করে ছাত্র আন্দোলন যারা করছেন তাদের সঙ্গে আলোচনা করে আমরা পরে এই বিষয়টাকে আপনাদেরকে জানাব। এখনই সেই সময়টায় উত্তীর্ণ হয়েছে বলে আমরা মনে করি না।

এ সময় জনগণের বিরুদ্ধে অবস্থান না নিতে সরকারের সব পর্যায়ের কর্মকর্তাকর্মচারী এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি আহ্বান জানান বিএনপি মহাসচিব। তিনি বলেন, জনগণের রক্তে, ছাত্রদের রক্তে আর যেন আমাদের রাস্তা রঞ্জিত না হয়, আমাদের সন্তানরা যেন শহীদ না হয় সেদিকে তারা অবশ্যই তাদের দায়িত্ব দেবেন।

সরকার পদত্যাগ না করলে কী হবে জানতে চাইলে ফখরুল বলেন, এমন পরিস্থিতি কি কোনো দিন কোনো শাসক গোষ্ঠীর পক্ষে সামাল দেওয়া সম্ভব হয়েছে? আপনি বলেন, আজ থেকে বাংলাদেশের ইতিহাস, পাকিস্তান আমলের যে ইতিহাস সেই ইতিহাসগুলো আপনি দেখে। যখন জনতার আন্দোলন শুরু হয়, জনতার যখন উত্তাল সমুদ্রের সূচনা হয় তথন কারো পক্ষেই সম্ভব হয় না যে এটা ঠেকিয়ে রাখা।

পূর্ববর্তী নিবন্ধজাতীয় চাঁদ দেখা কমিটির সভা আজ
পরবর্তী নিবন্ধরাঙ্গুনিয়ায় মাহবুব আলম চেয়ারম্যান স্মরণে সভা