প্রাণের উৎসবে জেগে ওঠার দিন

পহেলা বৈশাখ আজ, স্বাগত ১৪৩০

ঋত্বিক নয়ন | শুক্রবার , ১৪ এপ্রিল, ২০২৩ at ৪:৫৩ পূর্বাহ্ণ

দূর হয়ে যাক মৃত্যু জরা ভয় / লাগুক প্রাণে মঙ্গল বারতা / আগামী দিনের নতুন সূর্যোদয় / ঢেকে দিক সব জীর্ণ অক্ষমতা।’আজ পহেলা বৈশাখ। বাঙালির জীবনে সবচেয়ে বড় অসাম্প্রদায়িক উৎসব। ভোরের প্রথম আলোয় আসবে নতুন স্বপ্ন, প্রত্যাশা আর সম্ভাবনা। বর্ষপঞ্জিতে যুক্ত হবে নতুন বাংলা সন। স্বাগত ১৪৩০।

নববর্ষের প্রথম দিনটি বিশেষ গুরুত্ব বহন করে।এদিনে বাঙালির উচ্ছ্বাস, সজীবতা, উৎফুল্ল্লতা মনে করিয়ে দেয় আমাদের বাঙালিয়ানা ইতিহাস। নগরীর ডিসি হিল, সিআরবির শিরীষতলা, শিল্পকলা একাডেমি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চেরাগী এলাকা নন্দন চত্বরসহ বিভিন্ন স্থানে নতুন বর্ষ বরণের আয়োজন রাখা হয়েছে। এছাড়া নগরীর বিভিন্ন স্থানে সামাজিকসাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে হবে বর্ষবরণ। এরই মধ্যে সবধরনের প্রস্তুতিও সেরে নিয়েছেন আয়োজকরা। তবে পবিত্র রমজানের কথা মাথায় রেখে গত বছরের মতো এবারের বর্ষবরণ উৎসবের সকল আয়োজন করা হয়েছে সংক্ষিপ্ত।

বাঙালির প্রাণের উৎসবে জেগে ওঠার দিন আজ পহেলা বৈশাখ। নতুন বছরকে বরণ করে নিতে তাই আয়োজনের কমতি থাকে না। বর্ষবরণ উপলক্ষে এবারও চট্টগ্রামে সবচেয়ে বড় আয়োজন হবে নগরীর ডিসি হিল ও সিআরবির শিরীষতলায়। জেলা প্রশাসন, সিএমপিসহ বিভিন্ন সরকারিবেসরকারি সংস্থা, সামাজিকসাংস্কৃতিক সংগঠন নিজ নিজ উদ্যোগে বর্ষবরণের আয়োজন করেছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেও থাকছে নানা আয়োজন।

তবে নগরীতে চারুকলা ইনস্টিটিউট বন্ধ থাকায় এবার সেই ক্যাম্পাসে বর্ষবণের কোনো আয়োজন হচ্ছে না। মূল ক্যাম্পাসে ফিরে যাওয়ার আন্দোলন ও সংস্কার কাজের জন্য বন্ধ থাকায় ক্যাম্পাসের বাইরেই চারুকলার শিক্ষার্থীরা মঙ্গল শোভাযাত্রা বের করার প্রস্তুতি সম্পন্ন করেছে। আলাদাভাবে আরও বিভিন্ন সংগঠন এবার মঙ্গল শোভাযাত্রা করার ঘোষণা দিয়েছে।

চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা জানিয়েছেন, মঙ্গল শোভাযাত্রা ও বর্ষবরণের সাংস্কৃতিক আয়োজনের জন্য অন্যান্য বছর বিশ্ববিদ্যালয়ের তহবিল থেকে অর্থ বরাদ্দ থাকতো। নিজ ক্যাম্পাসে ঢুকতে না পেরে এবার শিক্ষার্থীরা নিজেরাই টাকা তুলে রাস্তায় বসে আয়োজনের সর্বশেষ প্রস্তুতি সেরেছেন।

শুক্রবার সকাল ৯টায় জেলা শিল্পকলা একাডেমি থেকে মঙ্গল শোভাযাত্রা বের করবে জেলা প্রশাসন। এরপর আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরষ্কার বিতরণী হবে। জানতে চাইলে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্লাবন কুমার বিশ্বাস বলেন, মঙ্গল শোভাযাত্রা দিয়ে আমাদের বর্ষবরণের আয়োজন শুরু হবে।

এবার চারুশিল্পীদের সংগঠন ‘চট্টগ্রাম চারুশিল্পী সম্মিলন’ আলাদাভাবে মঙ্গল শোভাযাত্রা বের করবে। সকাল ৯টায় শোভাযাত্রা নগরীর চট্টেশ্বরী রোড থেকে শুরু করে কাজীর দেউড়ি, জামালখান হয়ে চেরাগী চত্বরে গিয়ে শেষ হবে।

নগরীর আন্দরকিল্লা মোড় থেকে সকাল ৯টায় মঙ্গল শোভাযাত্রা বের করা হবে বলে জানিয়েছেন উদীচী, চট্টগ্রামের সাধারণ সম্পাদক অসীম বিকাশ দাশ। এছাড়া নগরীর বিভিন্ন স্কুলকলেজ থেকে মঙ্গল শোভাযাত্রা বের করার উদ্যোগ নেওয়া হয়েছে।

পহেলা বৈশাখ উপলক্ষে আজ সরকারি ছুটির দিন। নতুন বছরকে বরণ উপলক্ষে সংবাদপত্রগুলোও প্রকাশ করছে বিশেষ ক্রোড়পত্র। রেডিওটেলিভিশনে প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠানমালা। সেই সঙ্গে আছে বিভিন্ন সামাজিকসাংস্কৃতিক সংগঠনের নানা আয়োজন আর ব্যবসায়ীদের হালখাতা। এসব মিলিয়ে সারা দেশের মতো চট্টগ্রামেও বইছে নববর্ষের উৎসবের আমেজ।

পহেলা বৈশাখের সবচেয়ে পুরোনো আয়োজনটি হয়ে থাকে নগরীর ডিসি হিল এলাকায়। এই বছর সার্বিক পরিস্থিতি বিবেচনায় সংক্ষিপ্ত আকারে পালিত হবে নববর্ষ। আয়োজনে অংশগ্রহণ করবে চট্টগ্রামের বিভিন্ন আবৃত্তি ও সাংস্কৃতিক সংগঠন। চট্টগ্রাম সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদের আহ্বায়ক আহমেদ ইকবাল হায়দার বলেন, শুক্রবার (১৪ এপ্রিল) ভোর সাড়ে ৬টা থেকে বেলা ১২টা পর্যন্ত ডিসি হিলের মুক্তমঞ্চে বর্ষবরণের আয়োজন করছে সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদ। এতে ৩২টি সংগঠনের সাংস্কৃতিক আয়োজন থাকবে।

সিআরবি শিরীষতলায় নববর্ষ উদযাপন পরিষদ, চট্টগ্রামের উদ্যোগে আয়োজিত বর্ষবরণ অনুষ্ঠান প্রসঙ্গে পরিষদের সহসভাপতি সাংস্কৃতিক সংগঠক ডা. চন্দন দাশ জানান, শুক্রবার সকাল সাড়ে ৭টায় বেহালা বাদনের মধ্য দিয়ে বর্ষবরণের মূল আয়োজন শুরু হবে। প্রথম পর্বের অনুষ্ঠান চলবে দুপুর ১২টা পর্যন্ত। পরিষদের প্রথম আহ্বায়ক একুশে পদক পাওয়া ড. মনিরুজ্জামানকে সংবর্ধনা দেওয়া হবে। দ্বিতীয় পর্বের অনুষ্ঠান শুরু হবে দুপুর ২টায়। জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে আয়োজন শেষ হবে। উল্লেখ্য, রমজানের পবিত্রতা রক্ষার্থে এবারও ঐতিহ্যবাহী সাহাবউদ্দীনের বলীখেলা অনুষ্ঠিত হচ্ছে না।

জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু বলেন, শিল্পকলা একাডেমি এবং জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে বর্ষবরণের আয়োজন করা হয়েছে। সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বিভিন্ন সংগঠনের শিল্পীরা সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নিবেন। সকালে শিল্পকলা একাডেমির প্রাঙ্গণ থেকে মঙ্গল শোভাযাত্রা বের হবে।

বাংলা নববর্ষ উপলক্ষে বিশিষ্টজনদের শুভেচ্ছা

পহেলা বৈশাখ উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরী, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী ও সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ... নাছির উদ্দীন চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যন এ টি এম পেয়ারুল ইসলাম ও সাবেক মেয়র আলহাজ্ব মোহাম্ম মনজুর আলম।

পূর্ববর্তী নিবন্ধভেজাল কারবারিদের বিরুদ্ধে ইসলামের নির্দেশনা অত্যন্ত কঠোর
পরবর্তী নিবন্ধছিনতাই-দস্যুতাসহ বিভিন্ন মামলার আসামি তারিক গ্রেপ্তার