প্রস্তুতি ম্যাচে ব্যাটিংটা ভালই সেরেছে টাইগার মুশফিকরা

ক্রীড়া প্রতিবেদক | বৃহস্পতিবার , ৩০ ডিসেম্বর, ২০২১ at ৫:৪৩ পূর্বাহ্ণ

দুই দিনের প্রস্তুতি ম্যাচে সচরাচর ফলাফল হয় না। ক্রিকেটাররা কেবল তাদের অনুশীলনটা সেরে নেয়। নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে খেলতে নামার আগে দুই দিনের প্রস্তুতি ম্যাচে ভালই প্রস্তুতি সেরেছে বাংলাদেশের ব্যাটসম্যান এবং বোলাররা। মুশফিক এবং মাহমুদুল হাসান জয় তুলে নিয়েছে হাফ সেঞ্চুরি। রান পেয়েছেন লিটন দাশও। তবে অধিনায়ক মোমিনুল হক ব্যর্থ হয়েছেন ব্যাট হাতে। এর আগে তাসকিন-রাহিরা বল হাতে সেরেছে তাদের প্রস্তুতি। দুই দিনের প্রস্তুতি ম্যাচটা ড্র হলেও নিউজিল্যান্ডের বিপক্ষে নুতন বছরের প্রথম দিনে মাঠে নামার আগে কিছুটা হলেও নিজেদের আত্নবিশ্বাস বাড়িয়ে নিয়েছে টাইগাররা। মাউন্ট মঙ্গানুইয়ে দুই দিনের প্রস্তুতি ম্যাচের দ্বিতীয় দিনে বাংলাদেশ সংগ্রহ করে ৮ উইকেটে ২৬৯ রান। ১১টি চারের সাহায্যে মাহমুদুল হাসান জয় করেন ৬৬ রান। ৭টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৬৬ রান করেন মুশফিক। লিটন ফিরেন ৪১ রান করে। বৃষ্টিবিঘ্নিত প্রথম দিনে খেলা হয়েছিল মাত্র ২৭.৩ ওভার। গতকাল বুধবার দ্বিতীয় দিনে পুরোটা খেলা হয়।
আগের দিনের ৫ উইকেটে ৭১ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে নিউজিল্যান্ড একাদশ। ষষ্ঠ উইকেটে ৭৪ রানের জুটি গড়েন জ্যাকব ভুলা ও মা’রা আভি। আগের দিন দুর্দান্ত বোলিং করা তাসকিন আহমেদকে অবশ্য গতকাল বিশ্রাম দিয়ে আর বোলিং করায়নি বাংলাদেশ। আবু জায়েদ চৌধুরি ও শরিফুল ইসলামও করেছেন মাত্র ২ ওভার করে। মূলত এ দিন স্পিনারদের বোলিং অনুশীলন করানো হয় গতকাল। সেখানে তাইজুল ইসলাম ভালো করতে পারেননি। তবে সুযোগটা কাজে লাগান মেহেদী হাসান মিরাজ। সেট হওয়া দুই কিউই ব্যাটসম্যানকে ফেরান মিরাজ। যেখানে ভুলা থামেন ৫৭ রানে আর আভি ৩৩ রানে। নিউজিল্যান্ড একাদশ ইনিংস ঘোষণা করে ৭ উইকেটে ১৪৬ রান তুলে।
বাংলাদেশ ব্যাটিংয়ে নেমে প্রথম ওভারেই হারায় উইকেট। মাহমুদুল হাসান ও নাজমুল হোসেন শান্ত দ্বিতীয় উইকেটে গড়েন ৫০ রানের জুটি। চার বাউন্ডারিতে ৫৩ বলে ২৭ রান করে ফিরেন শান্ত। তবে ব্যর্থ হয়েছেন অধিনায়ক মোমিনুল। ২৭ বলে ৯ রান করে ফিরেছেন টাইগার দলপতি। মাহমুদুল হাসান তার হাফ সেঞ্চুরি তুলে নেন ১০৯ বলে। শেষ পর্যন্ত ১৩১ বলে ৬৬ রানে আউট হন তিনি। পঞ্চম উইকেটে মুশফিক ও লিটন যোগ করেন ৭৪ রান। মুশফিক ফিফটি স্পর্শ করেন ৭১ বলে। লিটনও এগিয়ে যাচ্ছিলেন ফিফটির দিকে। কিন্তু আউট হয়ে যান তিনি ৭ টি চারের সাহায্যে ৬৮ বলে ৪১ রান করে। লিটনের আগেই অবশ্য বিদায় নেন মুশফিক। ৯১ বলে ৬৬ রানে শেষ হয় তার ইনিংস। ইয়াসি আলি চৌধরিী ভালো শুরু করেও শেষ পর্যন্ত অপরাজিত থাকতে পারেননি। আউট হয়ে যান ২১ রান করে। মিরাজ অপরাজিত থাকেন ৩ চার ও ১ ছক্কায় ২০ রানে।

পূর্ববর্তী নিবন্ধচিটাগাং চেম্বার কাপ কাবাডি প্রতিযোগিতা শুরু
পরবর্তী নিবন্ধআশার শীতবস্ত্র বিতরণ