প্রবাহ

শবে মেরাজ

আহমদুল ইসলাম চৌধুরী | বুধবার , ৭ ফেব্রুয়ারি, ২০২৪ at ১০:১০ পূর্বাহ্ণ

আল্লাহর রাসূল (.) পবিত্র মসজিদুল হারম থেকে জেরুজালেমে মসজিদে আকসা হয়ে মহান আল্লাহ পাকের সান্নিধ্যে গমন করেছিলেন। এ মোবারক সফরটি হয়েছিল বিদ্যুতের চেয়ে দ্রুত গতিতে রাত্রিবেলায়। অত্যধিক গ্রহণযোগ্য মতে রজব মাসের ২৬ তারিখ দিবাগত রাত। আল্লাহর রাসূল (.) মসজিদুল হারম মতান্তরে মসজিদুল হারমের উম্মে হানী মতান্তরে। হাতিম থেকে মসজিদুল আকসায় পৌঁছেন। এখানে নবী রাসূলগণকে নিয়ে দুই রাকাত নামাজের ইমামতি করেন।

অধিকাংশের মতে মেরাজ হয়েছিল রজব মাসের ২৬ তারিখ দিবাগত রাত। মেরাজ শব্দটি ওরশ শব্দ থেকে নির্গত। এর আভিধানিক অর্থ উপরে আরোহণ করা, উর্ধ্বে গমন করা ইত্যাদি। নবী পাক (.) পবিত্র মক্কা থেকে জেরুজালেম হয়ে আরশে আজমে মহান আল্লাহ পাকের সান্নিধ্যের উদ্দেশ্যে যাত্রা করেন বোরাক বাহনের সহযোগিতায়।

অতঃপর অনাদি, অনন্ত, অবিনশ্বর, অসীম শক্তি, সামর্থ ও প্রজ্ঞার অধিকারী আল্লাহ পাকের একান্ত সান্নিধ্যে এলেন নবী পাক (.)। পর্দার এক পার্শ্বে বিশ্ব জাহানের চির আরাধ্য, এক ও অদ্বিতীয় মাবুদ, স্রষ্টা ও প্রতিপালক প্রভু, অন্যপার্শ্বে তাঁর একান্ত অনুগ্রহভাজন বিশ্বের সর্বশ্রেষ্ঠ ও প্রিয় হাবিব হযরত মুহাম্মদ (.)। তাঁদের মাঝখানে রয়েছে দু’ধনুকের মত জায়গা কিংবা তার চাইতেও কম ব্যবধান। অনুষ্ঠিত হল স্রষ্টা ও সৃষ্টির অভূতপূর্ব সাক্ষাতকার।

মহা পরাক্রমশালী আল্লাহ তাঁর প্রিয়তম নবীর উদ্দেশ্যে সালাম, রহমত ও বরকতের বাণী পৌঁছান। তোহফা স্বরূপ বরাদ্দ করা পঞ্চাশ ওয়াক্ত সালাত অনুরোধক্রমে কমিয়ে পাঁচ ওয়াক্ত মঞ্জুর করিয়ে নেন।

অতঃপর সকালবেলা হাবিবে খোদা (.) স্বগোত্রীয় লোকদের নিকট এ মহান সফরের বর্ণনা প্রদান করলে তারা এটাকে মিথ্যা বলে উড়িয়ে দেয়। কিন্তু হযরত আবু বকর (.) নবী পাক (.)’র এ ঘটনার প্রতি তাৎক্ষণিক পূর্ণ বিশ্বাস স্থাপন করেন। নবী পাক (.)’র সময়ে এবং পরবর্তীকালে ইসলাম বিদ্বেষীরা মেরাজের ঘটনাকে সম্পুর্ণ মিথ্যা, অবাস্তব ও অযৌক্তিক বলে আখ্যায়িত করে। তারা অবশ্য এ সংক্রান্ত নবী পাক (.) এ নিকট বিভিন্ন প্রশ্ন করে লজ্জিতও হয়েছিল। যেমন তারা প্রশ্ন করেছিল মক্কা মোকাররমার মসজিদুল হারম থেকে জেরুজালেমের মসজিদুল আকসার দূরত্ব অনেক, এত অল্প সময়ের মধ্যে তিনি কি করে সশরীরে মসজিদে আকসায় গেলেন এবং নামাজের ইমামতি করলেন। তারা বিশ্বাস করতে পারেনি বিধায় তাঁকে মসজিদে আকসার দরজা, জানালা ইত্যাদি প্রসঙ্গে প্রশ্ন করতে আরম্ভ করল।

অতঃপর আল্লাহ পাক পুরো মসজিদে আকসা রাসূল (.)’র সম্মুখে তুলে ধরলেন এবং তিনি শান্তভাবে সকল প্রশ্নের জবাব দিয়ে দিলেন। এমনকি তিনি জানালেন, পথিমধ্যে তাদের এক কাফেলার সঙ্গে তাঁর সাক্ষাত হয়েছিল। পরবর্তীতে সেই কাফেলার কাছে জিজ্ঞাসাবাদের মাধ্যমে এর সত্যতা যাচাইয়ের পর তারা মেরাজ প্রসঙ্গে দ্বিধা দ্বন্ধের মধ্যে পড়ে যায়।

পবিত্র মেরাজ হল আল্লাহর রাসূল (.)’র মুযেজা। বিশ্বে যুগে যুগে নবীরাসূলগণ আল্লাহ প্রদত্ত মুযেজার অধিকারী ছিলেন। যেমন ইসলামের প্রাথমিক যুগে মক্কা মোকাররমার অধিকাংশ মানুষ ঈমান আনেনি। তারা আল্লাহর রাসূল (.) কে প্রায় বিভিন্ন প্রশ্ন করত এবং বিভিন্ন মুযেজা প্রদর্শনের দাবী জানাত। ঐ সময়কার একবারে ঘটনা, কাফেররা দাবী করল: চাঁদকে দ্বিখন্ডিত করার জন্য। আল্লাহর রাসূল (.) আঙ্গুলের ইশারা করার সাথে সাথেই চাঁদ দু’টুকরা হয়ে দু’দিকে ঢলে পড়ল। আবার ইশারা করাতে চাঁদের জোড়া লেগে গেল। মার্কিন নভোচারী নীল আমষ্ট্রং চাঁদে অবতরণ করে চাঁদের বাস্তব জোড়া প্রত্যক্ষ করেন বলে দাবী করেন। পরবর্তীতে ঐ নভোচারী ইসলাম ধর্ম গ্রহণ করেছিলেন।

যাই হউক, বিশ্বনবী হযরত মুহাম্মদ (.) যে সময় সমস্যা সঙ্কুল পৃথিবীতে মানুষের মুক্তির জন্য এবং ইহকাল ও পরকালকে সুখসমৃদ্ধিময় করে তুলবার জন্য সমস্ত সমস্যার সমাধান খুঁজতেছিলেন। সেই সময় আল্লাহ তায়ালা তাঁরই মাধ্যমে মানুষের ইহকাল ও পরকালের মুক্তি বিধি নির্দেশ করলেন। মেরাজের সেই রাত্রিতে আল্লাহতায়ালা হযরত মুহাম্মদ (.)কে সমগ্র মানবজাতির জন্য যে পথ নির্দেশ দিয়েছেন তাতে ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রকে সুখময় করে গড়ে তোলার সন্ধান রয়েছে। পথভ্রান্ত মানুষ যেন সত্যপথ এবং শান্তির পথ খুঁজে পায় তারই শাশ্বত প্রেরণা নিয়ে আসে এই মেরাজ। মেরাজের রাত্রিতে আল্লাহ পাক হযরত রসূলে করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে সৃষ্টির গুরুত্ব ও সৃষ্টি জগতের পরিচালনার মৌলিক জ্ঞান দান করেন। এই জ্ঞানের অধিকারী হওয়ার ফলেই মানব জাতির জন্য একটি সুষ্ঠু সমাজ এবং নির্ভুল জীবন ব্যবস্থা দেয়া নবী পাক (.)’র পক্ষে সম্ভব হয়েছিল।

শবে মেরাজ কখন সংঘটিত হয়েছিল সে ব্যাপারে মোহাদ্দেসীন ও মুফাচ্ছেরীনগণের মধ্যে মতভেদ লক্ষ্য করা যায়। তবে নবুয়তের পাঁচ বছর পর মেরাজ যে সংঘটিত হয়েছিল তাতে অধিকাংশ ইমামগণ একমত পোষণ করেন। এতে এও বুঝা যায় যে, মদিনা মুনাওয়ারায় হিযরতের পূর্বে এবং উম্মেহাতুল মোমেনীন হযরত খাদিজাতুল কুবরা (.)’র ইন্তেকালের পর মেরাজ সংঘটিত হয়েছিল। উল্লেখ্য, নবুয়তের ত্রয়োদশ বর্ষে আল্লাহর হাবিব মক্কা মোকাররমা থেকে মদিনা মুনাওয়ারায় হিযরত করেন। সহীহ বুখারীতে হযরত আয়েশা (.)’র রেওয়ায়েত অনুযায়ী পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ হওয়ার পূর্বে অর্থাৎ পবিত্র মেরাজের আগে হযরত খাদিজা (.) ইন্তেকাল করেন।

ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায় যে, মেরাজ ও হিযরতের মধ্যবর্তী কোন উল্লেখযোগ্য ঘটনা সংঘটিত হয়নি। অতএব নিঃসন্দেহে বুঝা যায়, মেরাজের ঘটনা হিযরতের ঘটনার নিকটতম সময়েই সংঘটিত হয়েছিল। মেরাজের মাস ও দিন তারিখ সম্পর্কে বিভিন্ন মতের উল্লেখ থাকলেও রজব মাসের ২৭ তারিখই অত্যধিক অগ্রাধিকার পেয়েছে। পবিত্র কোরআনে আল্লাহ পাক মেরাজের ঘটনার ইঙ্গিত দিয়েছেন। কিন্তু হাদীস শরীফ ও অন্যান্য সীরাতের কিতাবাদিতে এর বিস্তারিত বিবরণ পাওয়া যায়। প্রায় ২৫ জন সাহাবী মেরাজের ঘটনার বর্ণনা দিয়েছেন। কোরআনুল করিমের দুটো সূরায় মেরাজের ঘটনার সুস্পষ্ট উল্লেখ রয়েছে। তাতে মসজিদুল হারম থেকে মসজিদুল আকসা পর্যন্ত ভ্রমণ ও তৎপর উর্ধ্বজগতে উত্তোলন ও ভ্রমণের ইঙ্গিত রয়েছে।

আল্লাহর রাসূল (.) মসজিদে আকসায় নবী রাসূলগণকে নিয়ে ২ রাকাত নামাজ আদায়ের পর তথায় রক্ষিত সাখরা তথা পাথরের উপর বসেন এবং রোবাকের সহায়তায় মহান আল্লাহ পাকের সান্নিধ্যে গমন করেন।

উম্মতে মুহাম্মদীর কাছে তিনটি পাথরের গুরুত্ব রয়েছে। ১। হাজরে আসওয়াত, ২। মকামে ইব্রাহীম, ৩। মসজিদুল আকসা তথা বায়তুল মোকাদ্দাসে রক্ষিত সাখরা তথা পাথর।

মসজিদে আকসায় সাখরা তথা পাথরের রয়েছে তাৎপর্যময় বর্ণনা। বর্ণিত আছে যে, মানব পিতা হযরত আদম (.) এই সাখরার উপর আগুনের স্তম্ভ দেখে সেখানে একটি মসজিদ নির্মাণ করেন। নবী হযরত ইউশা (.)’র উপর গম্বুজ নির্মাণ করেন। নবী হযরত দাউদ (.)’র কাছে মেহেরাব এবং নবী হযরত সুলায়মান (.) পবিত্র ইবাদত গাহ হাইকলে সুলায়মানী তৈরি করেছিলেন। আমাদের নবী পাক (.) এ পাথরের উপর বসেন এবং আল্লাহর সান্নিধ্যে যাত্রা করেন।

পাথরটি গুহার উপর আসমান ও জমিনের মধ্যে শূন্য স্থানে ঝুলন্ত বলে মনে হবে। গুহার আয়তন ৭ দ্ধ ৫ মিটার। ইতিহাসে উল্লেখ রয়েছে হযরত ইব্রাহীম (.) পবিত্র মক্কায় কাবা পুনঃনির্মাণের ৪০ বছর পর জেরুজালেম মসজিদে আকসা নির্মাণ করেন। পরবর্তীতে হযরত সুলায়মান (.) এর পুনঃনির্মাণের কথা ইতিহাসে অত্যধিক আলোচিত।

বর্তমানে মসজিদে আকসা বা বায়তুল মোকাদ্দাস হিসাবে আমরা পত্রপত্রিকা ক্যালেন্ডারে আট ভাঁজে গোলাকৃতির উপরে সোনালী গম্বুজ যে দৃষ্টিনন্দন মসজিদ দেখতে পাই তাকে বলা হয় মসজিদে গম্বুজে সাখরা। সাখরা তথা এই পাথরের সম্মানার্থে এই ইমারত। মূল মসজিদ আকসা আরও ২/৩ শত মিটার দূরত্বে। অর্থাৎ ১ লাখ ৪০ হাজার ৯ শত বর্গমিটার চার দেয়ালে ঘেরা সমস্ত এরিয়া বায়তুল মোকাদ্দাস বা মসজিদে আকসা হিসেবে স্বীকৃত। তবে এ বিশাল এরিয়ার মক্কা মোকাররমা কেবলার দিকে সীমানায় ৮০ মিটার দৈর্ঘ্য ৫৫ মিটার প্রস্থ একতলা বিশিষ্ট ইমারতই মসজিদে আকসা হিসেবে স্বীকার করা হয়। অপরদিকে এ প্রকান্ড এরিয়ার মধ্যখানে সাখরা তথা পাথরের সম্মানার্থে আট ভাঁজে গোলাকৃতি ইমারতকে মসজিদে গম্বুজে সাখরা বলা হয়। জেরুজালেমসহ ফিলিস্তিন মুসলমানগণের নিয়ন্ত্রণে আসার পর ওমাইয়া খলিফা আবদুল মালেক বিন মারওয়ান এ মসজিদে গম্বুজে সাখরা অতি সুন্দর দৃষ্টিনন্দন হিসেবে নির্মাণ করেন। পরবর্তীতে তা পুনঃসংস্কার হয়ে আসছে। ঐতিহাসিকগণের মতে ভূপৃষ্ঠে এটি একটি সুন্দর দৃষ্টিনন্দন ইমারত।

লেখক : প্রাবন্ধিক, কলামিস্ট, গবেষক।

পূর্ববর্তী নিবন্ধমধুসূধনের ইংরেজি সাহিত্য চর্চা: একটি সংক্ষিপ্ত সমীক্ষা
পরবর্তী নিবন্ধ৩য় বিভাগ ফুটবল লিগের গ্রুপিং সম্পন্ন