প্রবাসীদের ৩৭৯ সন্তানের মাঝে ১ কোটি ১০ লাখ টাকার বৃত্তি বিতরণ

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১৯ অক্টোবর, ২০২৩ at ৫:২৭ পূর্বাহ্ণ

প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সে কেবল প্রবাসীর পরিবার উপকৃত হন না, বরং তা দেশের রিজার্ভকে সমৃদ্ধ করে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম। তিনি গতকাল সকালে চট্টগ্রাম সার্কিট হাউজে অনুষ্ঠিত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের অসুস্থ প্রবাসী কর্মী ও তাদের মেধাবী সন্তানদের শিক্ষাবৃত্তি এবং প্রতিবন্ধী ভাতার চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন।

এসময় তিনি শিক্ষাবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরা আমাদের সন্তান এবং দেশের সম্পদ। তোমাদের অভিভাবকরা প্রবাসে দেহের রক্ত এবং ঘাম ঝড়িয়ে দেশে বৈদেশিক মুদ্রা পাঠাচ্ছে। এতে প্রবাসীর পরিবার উপকৃত হয় ঠিক তা নয়, বরং দেশের রিজার্ভকে সমৃদ্ধ করে। তিনি বলেন, শিক্ষাবৃত্তি পরিমাণে কম বা বেশি নয়, এটা একটা স্বীকৃতি। তোমাদের সমৃদ্ধি বাংলাদেশের সমৃদ্ধি। এ শিক্ষাবৃত্তি প্রদান তখনই সার্থক হবে যখন তোমরা পরিবারের প্রত্যাশা পূরণের পাশাপাশি দেশ ও জাতির প্রত্যাশা পূরণে কাজ করবে।

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের পরিচালক (যুগ্ম সচিব) শোয়াইব আহমাদ খানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. আবু রায়হান দোলন এবং বিশ্বব্যাংক ঢাকা অফিসের টাস্ক টিম লিডার আনিকা রহমান, চট্টগ্রাম জেলা তথ্য অফিসের পরিচালক আজিজুল হক নিউটন, ওয়েলফেয়ার সেন্টার চট্টগ্রামের সহকারী পরিচালক মুহাম্মদ আজিজুল ইসলাম ভূঞা।

কাতার প্রবাসী দিদারুল আলম বলেন, প্রবাসী হিসেবে আমি গর্বিত ও আবেগ আপ্লুত। কারণ এতোবড় অনুষ্ঠানের মাধ্যমে হাজারো প্রবাসীর সন্তানদের সরকার শিক্ষাবৃত্তির চেক প্রদান করছে। এটা আমার কাছে শুধুমাত্র চেক নয়, সম্মাননা সূচক মুকুট।

অনুষ্ঠানে অসুস্থ প্রবাসী কর্মী, তাদের মেধাবী ও প্রতিবন্ধী ৩৭৯ সন্তানের মাঝে ১ কোটি ১০ লাখ ১২ হাজার ৫০০ টাকার শিক্ষাবৃত্তি এবং প্রতিবন্ধী ভাতার চেক প্রদান করা হয়। অসুস্থ প্রবাসী কর্মী প্রতিজনকে ১ লাখ ৫০ হাজার টাকা করে ৩ জনকে মোট ৪ লাখ ৫০ হাজার টাকা প্রদান করা হয়। এছড়া শিক্ষাবৃত্তির এইচএসসি ক্যাটাগরির ২০২১ সালের প্রতিজনকে ৩৪ হাজার টাকা করে ১০০ জন শিক্ষার্থীকে ৩৪ লাখ টাকা ও এসএসসি ক্যাটাগরির ২০২২ সালের প্রতিজনকে ২৭ হাজার ৫০০ টাকা করে ২৪৩ জন শিক্ষার্থীকে মোট ৬৬ লাখ ৮২ হাজার ৫০০ টাকা এবং প্রতিবন্ধী ভাতা ক্যাটাগরির ২০২১ ও ২০২২ সালের প্রতিজনকে ১২ হাজার টাকা করে ৪০ জন প্রতিবন্ধীকে মোট ৪ লাখ ৮০ হাজার টাকার চেক প্রদান করা হয়।

পূর্ববর্তী নিবন্ধসাগরে ঘূর্ণাবর্ত, রূপ নেবে নিম্নচাপে
পরবর্তী নিবন্ধনিউজিল্যান্ডকে আটকাতে পারল না আফগানিস্তান