প্রদীপ-লিয়াকতকে চট্টগ্রাম কারাগারে স্থানান্তর

আজাদী প্রতিবেদন | রবিবার , ৬ ফেব্রুয়ারি, ২০২২ at ৭:২৪ পূর্বাহ্ণ

মেজর (অব.) সিনহা মো. রাশেদ হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি প্রদীপ কুমার দাশ ও লিয়াকতকে কক্সবাজার কারাগার থেকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে আনা হয়েছে। রাখা হয়েছে কারাগারের ৩২ নম্বর সেলে। গতকাল শনিবার দুপুর দেড়টার দিকে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে একটি প্রিজন ভ্যানে করে তাদেরকে আনা হয়। এর আগে সকাল ৯টার দিকে কক্সবাজার কারাগার থেকে দুজনকে বের করে প্রিজন ভ্যানে তোলা হয়।
চট্টগ্রাম কারাগারের সিনিয়র জেল সুপার মো. শফিকুল ইসলাম খান ও কক্সবাজার কারাগারের জেল সুপার মো. নেছার আলম আজাদীকে বিষয়টি নিশ্চিত করেন। মো. নেছার আলম বলেন, জেল কোড অনুযায়ী মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের জেলা কারাগারে রাখার বিধান নেই। তারা থাকবে কেন্দ্রীয় কারাগারে। তিনি বলেন, সিনহা হত্যা মামলায় যে ৬ জন যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন তাদেরকেও চট্টগ্রাম কারাগারে পাঠানো হবে। রাষ্ট্রপক্ষ থেকে আপিল করার কথা রয়েছে। সে পর্যন্ত আমরা অপেক্ষা করব। কক্সবাজার প্রতিনিধি জানান, কক্সবাজার জেলা কারাগারের সুপার নেছার আলম বলেন, গত শুক্রবার কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালত থেকে বিশেষ ব্যবস্থাপনায় প্রদীপ কুমার দাশ ও লিয়াকত আলীর মৃত্যুদণ্ড পরোয়ানার কপি কারাগারে পৌঁছায়। পরোয়ানার কপি পাওয়ার পর কারা কর্তৃপক্ষ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী তাদের চট্টগ্রাম কারাগারের কনডেম সেলে পাঠানো হয়েছে।
প্রদীপ কুমার দাশের আইনজীবী অ্যাডভোকেট মহিউদ্দিন বলেন, রায়ের সার্টিফায়েড কপি হাতে পেলে তারা প্রদীপ কুমার দাশের বিরুদ্ধে দেওয়া জেলা জজ আদালতের রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবেন। আজ রোববার রায়ের সার্টিফাইট কপি হাতে পাবেন বলে আশা করেন তিনি।
সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা হত্যা মামলায় গত ৩১ জানুয়ারি টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ ও পরিদর্শক লিয়াকতকে মৃত্যুদণ্ড, একই থানার তিনজন পুলিশ সদস্য ও তাদের হয়ে কাজ করা তিনজন সোর্সকে যাবজ্জীবন কারাদণ্ড দেন কক্সবাজারের জেলা ও দায়রা জজ আদালত।
২০২০ সালের ৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভের শামলাপুর চেকপোস্টে গুলি করে হত্যা করা হয় সিনহাকে। কয়েকজন তরুণকে সাথে নিয়ে ভ্রমণ বিষয়ক তথ্যচিত্র বানানোর জন্য তিনি কক্সবাজারে গিয়েছিলেন। এ ঘটনায় সিনহার বোন কক্সবাজার আদালতে মামলা করেন।
উল্লেখ্য, জ্ঞাত আয় বাহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে প্রদীপ ও তার স্ত্রী চুমকি কারণের বিরুদ্ধে দুদকের করা একটি মামলা বর্তমানে বিচারাধীন রয়েছে চট্টগ্রামের একটি আদালতে।

পূর্ববর্তী নিবন্ধরাঙামাটিতে পদ খোয়ালেন ৩১ আ. লীগ নেতা
পরবর্তী নিবন্ধজঙ্গল সলিমপুরে সন্ত্রাসী আস্তানায় র‌্যাবের অভিযান