প্রথম সার্ভিস জেটি পেল চট্টগ্রাম বন্দর

পাওয়া যাবে অনেক সেবা

| সোমবার , ৩ জানুয়ারি, ২০২২ at ৬:৩৭ পূর্বাহ্ণ

শতবর্ষী চট্টগ্রাম বন্দরে প্রথম সার্ভিস জেটি চালু হলো নতুন বছরের শুরুতে। এর মাধ্যমে বন্দরে নোঙর করা জাহাজ সহজেই এখন অনেক সেবা পাবে। গতকাল নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এ জেটিসহ ৩১২ কোটি টাকা ব্যয়ে বন্দরের চারটি প্রকল্প উদ্বোধন করেন। খবর বিডিনিউজের।
বন্দরের এক নম্বর জেটির উজানে সার্ভিস জেটিটি নির্মাণ করা হয়েছে। নগরীর বারিক বিল্ডিং মোড় সংলগ্ন চ্যানেলে ২২০ মিটার দীর্ঘ এ জেটি স্থাপনে ব্যয় হয়েছে প্রায় ৮৩ কোটি টাকা। বন্দরে আসা জাহাজগুলোকে সহযোগিতা করার পাশাপাশি বন্দরের নিজস্ব নৌযানগুলো এখানে বার্থিং করা থাকবে। এ জেটি নির্মাণের ফলে সেবাবিষয়ক অনেক কাজ গতি পাবে বলে জানায় বন্দর কর্তৃপক্ষ। এ জেটিতে বন্দরে আসা জাহাজে বিভিন্ন সেবাদাতা নৌযান, পানি সরবরাহকারী জলযান, খনন যন্ত্র, তেলসহ সাগরের বর্জ্য অপসারণকারী নৌযান, টাগবোট রাখা থাকবে।
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব ওমর ফারুক জানান, এটিই বন্দরের প্রথম সার্ভিস জেটি। এতদিন ১৩ নম্বর ঘাটের ওখানে ডক জেটির মাধ্যমে এসব সেবা দেওয়া হতো।
গতকাল প্রায় ১৭৫ কোটি টাকা ব্যয়ে বন্দরে নিউমুরিং ওভার ফ্লো ইয়ার্ড উদ্বোধন করা হয়। এ ইয়ার্ড চালুর ফলে কন্টেনার ধারণক্ষমতা আরও বেড়েছে বলে অনুষ্ঠানে জানানো হয়।
ভারতের সঙ্গে ট্রানজিট নিয়ে এক প্রশ্নের জবাবে নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, ইতিমধ্যে একটি ট্রায়াল রান হয়েছে সফলভাবে। এটি গুরুত্বপূর্ণ বিষয়, অভিজ্ঞতার বিষয়ও রয়েছে। ভারতীয় কর্তৃপক্ষকে বলেছি, আরও কয়েকটি ট্রায়াল করতে চাই।

পূর্ববর্তী নিবন্ধবে টার্মিনালে অনেক দূর এগিয়েছি
পরবর্তী নিবন্ধপ্রতিজ্ঞা করছি, থেমে থাকব না : প্রধানমন্ত্রী