প্রথম বারের মত রিসাইক্লিং করা প্লাস্টিক বর্জ্য সরবরাহ দিল রাউজান পৌরসভা

রাউজান প্রতিনিধি | সোমবার , ২৫ মার্চ, ২০২৪ at ১০:২৩ পূর্বাহ্ণ

রাউজান পৌরসভা প্লাস্টিক বর্জ্যের রিসাইক্লিং করা কাঁচামাল প্রথমবারের মত বাণিজ্যিকভাবে একটি প্রতিষ্ঠানকে সরবরাহ করেছে। গতকাল রোববার আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয় ১৫ টন কাঁচামাল। পৌরসভা এসব কাঁচামাল সরবরাহ করতে চুক্তি করেছে থ্রি স্টার রিসাইক্লিং প্লাস্টিক নামে একটি প্রতিষ্ঠানের সাথে। পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ এসব কাঁচামাল হস্তান্তর অনুষ্ঠানে বলেন, যেই প্লাস্টিক বর্জ্য পরিবেশবাদিদের দুচিন্তার কারণ ছিল, সেই বর্জ্য কুড়িয়ে এখন অর্থকড়ি সম্পদে রূপান্তর করা হয়েছে। এই উদ্যোগ নেয়া হয়েছে রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরীর নির্দেশনায়।

উল্লেখ্য, রাউজান পৌরসভা গত দুই বছর থেকে পরিষ্কারপরিচ্ছন্ন পৌরসভা গড়ার লক্ষ্য নিয়ে কাজ শুরু করে। পৌর এলাকাকে বর্জ্যমুক্ত রাখতে প্রতিবস্তা দুই’শ টাকা দরে পচন ও অপচনশীল উভয় শ্রেণির বর্জ্য কেনার কর্মসূচি নেয়। পরে এসব বর্জ্য রিসাইক্লিং করে প্লাস্টিক দানা, সার, মাছ মুরগির খাবার তৈরি করা হয়। পৌরসভার এই কার্যক্রম সরকারিভাবেও প্রশংসিত হয়। দেশের প্রথম পৌরসভা হিসেবে আন্তর্জাতিক মাননিয়ন্ত্রণকারী সংস্থা আইএসও কর্তৃকও স্বীকৃতি পায় রাউজান পৌরসভা।

কাঁচামাল সরবরাহ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আওয়ামী লীগ নেতা হারুন অর রশিদ টিপু, থ্রি স্টার রিসাইক্লিং প্লাস্টিকের স্বত্ত্বাধিকারী মো. সোলাইমান ও একই প্রতিষ্ঠানের অংশীজন মো. জাহেদ, কর্মকর্তা তাওহীদুল ইসলাম জব্বার।

পূর্ববর্তী নিবন্ধফুটপাতে দোকান ও গ্যারেজ
পরবর্তী নিবন্ধবাকলিয়ায় বর্জ্য শোধানাগার নির্মাণ চান না পরিবেশবিদরা