প্রথম ধাপে ৮ মে ১৮ উপজেলায় ভোট

চট্টগ্রাম, কক্সবাজার ও তিন পার্বত্য জেলা

শুকলাল দাশ | শুক্রবার , ২২ মার্চ, ২০২৪ at ৪:৫১ পূর্বাহ্ণ

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধাপের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ৮ মে। প্রথম ধাপে বৃহত্তর চট্টগ্রামে ১৮ উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। এরমধ্যে চট্টগ্রাম জেলায় মীরসরাই, সীতাকুণ্ড ও সন্দ্বীপ এই তিনটি উপজেলা, কক্সবাজার জেলার ৩ উপজেলা, বান্দরবানের ৪ উপজেলা, রাঙামাটিতে ৪ উপজেলা এবং খাগড়াছড়িতে ৪ উপজেলায় ৮ মে হবে নির্বাচন। কক্সবাজারের তিন উপজেলাতেই হবে ইভিএমে ভোট। গতকাল বৃহস্পতিবার ২৯ তম কমিশন বৈঠক শেষে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এ তফসিল ঘোষণা করেন।

তিনি বলেন, রিটার্নিং কর্মকর্তার কাছে প্রার্থীদের মনোনয়নপত্র জমার শেষ সময় ১৫ এপ্রিল, মনোনয়নপত্র বাছাই ১৭ এপ্রিল, মনোনয়নপত্র বাছাইয়ে রিটার্নিং অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধের আপিল দায়ের ১৮ থেকে ২০ এপ্রিল। আপিল নিষ্পত্তি ২১ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল। প্রতীক বরাদ্দ ২৩ এপ্রিল এবং ভোট গ্রহণ ৮ মে। ভোট গ্রহণ চলবে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। মোট চার ধাপের এই নির্বাচনের পরবর্তীতে তিন ধাপের ভোট ২৩ ও ২৯ মে এবং ৫ জুন অনুষ্ঠিত হবে। দেশে মোট উপজেলার সংখ্যা ৪৯৫টি। প্রথম ধাপে বৃহত্তর চট্টগ্রামের ১৮টিসহ সারাদেশে ১৫২ উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এর মধ্যে ২২টিতে ভোটগ্রহণ হবে ইভিএমে।

কক্সবাজার জেলার সদর, কুতুবদিয়া ও মহেশখালী উপজেলায় ইভিএমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। খাগড়াছড়ি জেলার মানিকছড়ি উপজেলা, লক্ষ্মীছড়ি উপজেলা, রামগড় ও মাটিরাঙ্গা উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। রাঙামাটি জেলার রাঙামাটি সদর উপজেলা, কাউখালী উপজেলা, জুরাছড়ি ও বরকল উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। বান্দরবান জেলার বান্দরবান সদর উপজেলা, রোয়াংছড়ি উপজেলা, থানছি ও আলীকদম উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

৮ মে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধাপের তফসিল ঘোষণার পর নির্বাচন কমিশন সচিবালয়ের উপ সচিব ( নির্বাচন পরিচালনা) মো. আতিয়ার রহমান এই ব্যাপারে প্রজ্ঞাপন জারি করেন। প্রজ্ঞাপন অনুযায়ী উপজেলা পরিষদ নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন সিনিয়র জেলা নির্বাচন অফিসার। সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসারগণ। রিটার্নিং অফিসার কর্তৃক মনোনয়নপত্র বাতিল ও গ্রহণের বিরুদ্ধে দায়েরকৃত আপিল মীমাংসার জন্য জেলা প্রশাসকদের আপিল কর্তৃপক্ষ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

২৩ মে দ্বিতীয় ধাপে চট্টগ্রামের রাঙ্গুনিয়া, হাটহাজারী, ফটিকছড়ি ও রাউজান উপজেলায়, কক্সবাজারের ঈদগাঁও, চকরিয়া এবং পেকুয়া উপজেলায়, খাগড়াছড়ি জেলার মধ্যে খাগড়াছড়ি সদর, দীঘিনালা ও পানছড়ি উপজেলা, রাঙামাটি জেলার মধ্যে কাপ্তাই, বিলাইছড়ি ও রাজস্থলী উপজেলা এবং বান্দরবান জেলার মধ্যে রুমা উপজেলা, লামা উপজেলা এবং নাইক্ষ্যংছড়ি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

২৯ মে তৃতীয় ধাপে চট্টগ্রামের আনোয়ারা, পটিয়া, বোয়াখালী ও চন্দনাইশ উপজেলায়, কক্সবাজার জেলার মধ্যে উখিয়া, রামু ও টেকনাফ উপজেলায়, খাগড়াছড়ি জেলার মধ্যে মহালছড়ি উপজেলায়, রাঙামাটি উপজেলার মধ্যে নানিয়ারচর, লংগদু ও বাঘাইছড়ি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে এবং ৫ জুন চতুর্থ ধাপে চট্টগ্রামের বাঁশখালী উপজেলা ও লোহাগাড়া উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

পূর্ববর্তী নিবন্ধ২৪ ঘণ্টায় শতাধিক ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল
পরবর্তী নিবন্ধ‘অজ্ঞাত রোগে’ আক্রান্তদের চিকিৎসা শুরু