প্রতারণার নিত্য নতুন রূপ

মানুষের আর্থিক ক্ষতি, মানসিক বিপর্যয়

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২৩ সেপ্টেম্বর, ২০২১ at ১১:১২ পূর্বাহ্ণ

প্রতারণার নিত্য নতুন কৌশল; যে যেভাবে পারছে মানুষের সরলতার সুযোগ নিয়ে কেড়ে নিচ্ছে সবকিছু। আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি শারীরিক ও মানসিকভাবেও তারা হচ্ছে বিপর্যস্ত। আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তারা বলছেন, প্রতারকদের বিরুদ্ধে তারা সবসময় সোচ্চার। অভিযান চলছে কিংবা জালে ধরা পড়ছে দুই-একটা। কিন্তু রাঘব বোয়ালদের ধরতে গিয়ে তাদের হিমশিম খেতে হচ্ছে।
পুলিশ ও ডিবি পরিচয়ে প্রতারণা : ১৫ সেপ্টেম্বর নগরীর আছাদগঞ্জের ব্যবসায়ী মো. লুৎফর রহমানকে ফোন করে কোতোয়ালী থানার ওসি পরিচয় দিয়ে ২ লাখ টাকা চাঁদা দাবির অভিযোগে তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। চক্রটি থানার ওসি, পরিদর্শক (তদন্ত) ও থানার অন্যান্য অফিসারের নাম ব্যবহার করে বিভিন্নজনের কাছ থেকে অর্থ আদায় করে আসছিল। কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ নেজাম উদ্দিন আজাদীকে বিষয়টি নিশ্চিত করেছেন। ১২ সেপ্টেম্বর ডিবি টাকা নিয়ে গেছে বলে ছিনতাইয়ের নাটক সাজাতে চেয়েছিলেন ক্লিফটন গ্রুপের পিয়ন রিপন। উদ্দেশ্য ছিল প্রতিষ্ঠানের দশ লাখ টাকা হাতিয়ে নেওয়া। কিন্তু ছিনতাইয়ের নাটক সাজিয়েও পার পেলেন না।
চাকরির নামে প্রতারণা : দুই বন্ধু মেহেদী হাসান বাবু ও রবি দাশ। দুজনই উচ্চ মাধ্যমিকে আশানুরূপ ফল করতে না পারায় চাকরি করার সিদ্ধান্ত নেন। জুলাইয়ের ২৩ তারিখ নগরীর টাইগারপাস আমবাগান এলাকায় চাকরির বিষয়ে আলাপকালে পরিচয় হয় প্রতারক আব্দুর রাজ্জাকের সাথে। তাদেরকে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে চাকরি দেওয়ার আশ্বাস দেন। এই ফাঁদে পা দিয়ে দুই বন্ধু প্রথমে ২ হাজার টাকা করে ৪ হাজার, এরপর দ্বিতীয় দফায় ৫ হাজার টাকা করে ১০ হাজার টাকা তুলে দেন রাজ্জাকের হাতে। পরে কথিত যোগদান পত্র নিয়ে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে আসেন তারা। শিক্ষাবোর্ডের উপসচিব বেলাল হোসেনকে বিষয়টি অবহিত করা হয়। তিনি যোগদান পত্র দেখে বুঝতে পারেন, তারা প্রতারণার শিকার। ২ সেপ্টেম্বর বন্দরের সচিব পরিচয় দিয়ে চাকরি দেওয়ার নামে প্রতারণার অভিযোগে সেকান্দার আলী নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে কোতোয়ালী থানা পুলিশ। গ্রেপ্তার ওই ব্যক্তির বিরুদ্ধে ৩৫ লাখ টাকা হাতানোর অভিযোগে মামলা হয়েছে। চিকিৎসার নামে প্রতারণা : ১৭ আগস্ট দুই ভুয়া চিকিৎসককে গ্রেপ্তার করেছে র‌্যাব। তারা হলেন যীশু চৌধুরী ও আশীষ মজুমদার। বন্দর থানাধীন মাইলের মাথা এলাকায় সিফাত মেডিকেল হল নামের একটি ফার্মেসি এবং শাহ আব্দুল মালেক মেডিকেল নামের একটি চেম্বারে গ্রেপ্তারকৃত ব্যক্তিদ্বয় এমবিবিএস ডাক্তার পরিচয়ে চিকিৎসার নামে নিরীহ রোগীদের সঙ্গে প্রতারণা করার অভিযোগে তাদের গ্রেপ্তার করা হয়।
১৫ জুলাই নগরীতে বিশেষজ্ঞ চিকিৎসক পরিচয়ে প্রতারণার অভিযোগে রাম জীবন সাহা ওরফে আর জে সাহা নামে একজনকে গ্রেপ্তার করেছে ডিবি পুলিশ।
খোরশেদ আলমের নামের পাশে এমবিবিএস (ডিএমসি), বিসিএস (স্বাস্থ্য), এফসিপিএস (মেডিসিন) ও এমডি (নিউরোলজি) ডিগ্রি। বাস্তবে বিদ্যার দৌড় অষ্টম শ্রেণি পর্যন্ত। ৬ জুলাই নগরীর আকবরশাহ থানার কর্নেল জোন্স সড়কের কাট্টলী মেডিকেল হল নামে একটি ফার্মেসি থেকে তাকে গ্রেপ্তার করা হয়। বিশেষজ্ঞ চিকিৎসক সেজে তিনি দীর্ঘদিন মানুষের সাথে প্রতারণা করে আসছিলেন।
জিনের বাদশা পরিচয়ে প্রতারণা : ৫ আগস্ট জিনের বাদশা পরিচয় দিয়ে প্রতারণার অভিযোগে তিনজনকে গ্রেপ্তার করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডি। গ্রেপ্তারকৃতরা হলো মূল হোতা আল আমিন, রাসেল ও সোহাগ। রোগ মুক্তির আশায় জিনের বাদশাকে ফোন করেন চট্টগ্রামের এক নারী। ওই নারীর স্বামী বিদেশ থাকেন। তার দুরারোগ্য ব্যাধি ছিল। ফোন করলে ভুক্তভোগী নারীকে বলা হয়, তার সমস্যার সমাধান হয়ে যাবে। জিনের বাদশা নামধারী চক্রটি ওই নারীকে বাগে আনার জন্য প্রথমে ৯৯৯ টাকা নেয়। এরপর বিভিন্ন ধাপে জিনের বাদশার সঙ্গে কথা বলে ব্যাধি থেকে মুক্তির আশায় প্রায় ২২ লাখ টাকা খোয়ান ওই নারী। ৬ মাসে চক্রটি বিভিন্নজনের কাছ থেকে ৬০ লাখ টাকা হাতিয়ে নিয়েছে। এরপর ওই নারী প্রতারণার শিকার হয়েছেন বুঝতে পেরে খুলশী থানায় মামলা করেন। মামলার তদন্ত করতে গিয়ে জিনের বাদশা পরিচয় দানকারী তিনজনকে গ্রেপ্তার করে সিআইডি।
ঘটক ও পাত্রী সেজে প্রতারণা : ২৫ জুন ঘটক ও পাত্রী সেজে অনেক মানুষকে প্রতারণার ফাঁদে ফেলার অভিযোগে রাউজান উপজেলার গশ্চি নয়াহাট এলাকা থেকে এক দম্পতিকে গ্রেপ্তার করে পুলিশ। গ্রেপ্তার ওকার উদ্দিন ওরফে আরিফ ও তার স্ত্রী সেলিনা আক্তার ওরফে শিরিন আক্তার ওরফে শেলিসহ একটি প্রতারক চক্র দীর্ঘদিন ধরে বিভিন্ন ধনাঢ্য ব্যক্তিকে টার্গেট করে সুন্দরী মেয়ে বিয়ে করানোর প্রলোভন দেখিয়ে তাদের কাছ থেকে কৌশলে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিচ্ছিল।

পূর্ববর্তী নিবন্ধবিনা প্রতিদ্বন্দ্বিতায় ৪৩ প্রার্থীর জয় নির্বাচনকে ম্লান করেছে : ইসি মাহবুব
পরবর্তী নিবন্ধফাইভ জি এ বছরই : জয়