প্রকাশিত সংবাদ প্রসঙ্গে

| মঙ্গলবার , ১ জুন, ২০২১ at ১২:৫৭ অপরাহ্ণ

দৈনিক আজাদীর গত ৩০ মে সংখ্যায় ‘কয়েকশ’ কোটি টাকার মাছ উৎপাদনের সম্ভাবনা শেষ’ শীর্ষক প্রকাশিত সংবাদের ব্যাপারে বক্তব্য দিয়েছেন জেলা মৎস্য কর্মকর্তা ফারহানা লাভলী। তিনি প্রকাশিত সংবাদকে তথ্যভিত্তিক নয় দাবি করে বলেছেন, কোন অব্যবস্থাপনা নয়, প্রাকৃতিক দুর্যোগ এবং ঘূর্ণিঝড় ইয়াসের কারণে পানি লবনাক্ত হয়ে যাওয়ায় ডিম এবং রেণু নষ্ট হয়েছে। তিনি বলেন, চারটি হ্যাচারির তিনটিতে পুকুরের পানি ব্যবহার করে রেণু উৎপাদন করা হয়েছে। শুধুমাত্র শাহমাদারী হ্যাচারিতে হালদার পানি দিয়ে রেণু উৎপাদন করা হয়। যাতে প্রথম দিন ডিম ফুটলেও পরের দিন রেণু মারা যায়। এই হ্যাচারিতে ৮শ’ কেজির মতো ডিম নষ্ট হয়েছে বলেও তিনি উল্লেখ করেন। তিনি দৈনিক আজাদীতে ২ থেকে ৩ হাজার কেজি ডিম নষ্টের তথ্যের প্রতিবাদ করে বলেন, ওই হ্যাচারির ধারণক্ষমতাই এত ছিল না। হ্যাচারিগুলোতে কোনো লোকবল না থাকা, পুরো বছর অব্যবহৃত পড়ে থাকাসহ বিভিন্ন সংকট থাকার কথা উল্লেখ করে তিনি বলেন, এবার চারটি হ্যাচারিতে ডিম ফুটানোর জন্য চারটি টিম গঠন করে দেয়া হয়েছিল। যাদের তত্ত্বাবধানে আগে থেকে প্রস্তুতি নিয়ে রাখা হয়েছিল। কিন্তু আগের দিন দুষ্কৃতকারীরা কিছু জিনিসপত্র চুরি করে নিয়ে যাওয়ায় সমস্যা হয় বলে তিনি উল্লেখ করেন।
প্রতিবেদকের বক্তব্য : শাহমাদারী হ্যাচারিতে দুই থেকে তিন হাজার কেজি ডিম নষ্ট হয়েছে এমন তথ্য প্রকাশিত সংবাদের কোথাও উল্লেখ করা হয়নি। বলা হয়েছে সরকারি হ্যাচারি এবং ১৭৬টি মাটির কুয়ায় হালদার লবণাক্ত পানি দিয়ে ডিম ফুটাতে গিয়ে আনুমানিক দুই থেকে তিন হাজার কেজি ডিম নষ্ট হয়েছে। জেলা মৎস্য কর্মকর্তা ফারহানা লাভলী নিজেই স্বীকার করেছেন যে, শুধুমাত্র শাহমাদারী হ্যাচারিতে ৮শ’ কেজি ডিম নষ্ট হয়েছে। কিন্তু ১৭৬টি মাটির কুয়ায় কত ডিম নষ্ট হয়েছে তা তিনি উল্লেখ করেননি।
এক একটি মাটির কুয়াতে ৬০ থেকে ৮০ কেজি পর্যন্ত ডিম দেয়া হয়েছিল। হালদার পানি দিয়ে এসব ডিম ফুটাতে গিয়ে প্রায় সব ডিমই নষ্ট হয়ে গেছে। সংশ্লিষ্ট সূত্রগুলোর বরাত দিয়ে আনুমানিক দুই থেকে তিন হাজার কেজি ডিম নষ্টের তথ্য দৈনিক আজাদীতে প্রকাশিত হয়। অব্যবস্থাপনার কারণে সরকারি দুইটি হ্যাচারি বন্ধ হয়ে যাওয়ার তথ্যসহ সংবাদটি প্রকাশ করা হয়েছিল।

পূর্ববর্তী নিবন্ধজাইকার সাবেক জাতীয় উপদেষ্টা শামসুল হক চৌধুরীর ইন্তেকাল
পরবর্তী নিবন্ধনিজের কার্ড ছাড়াও বিদেশে পেমেন্ট করা যাবে