প্রকাশিত সংবাদ নিয়ে চসিকের ব্যাখ্যা

| শুক্রবার , ১৪ জুন, ২০২৪ at ৮:৩৮ পূর্বাহ্ণ

গতকাল বুধবার দৈনিক আজাদীর শেষ পৃষ্ঠায় ‘সেই দোকান ও স্থাপনা আবারো উচ্ছেদ করল চসিক’ শিরোনামের প্রকাশিত প্রতিবেদনের ব্যাখ্যা দিয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। সংস্থাটির নির্বাহী ম্যাজিস্ট্রেট চৈতী সর্ববিদ্যা গতকাল এ ব্যাখ্যা দেন।

ব্যাখ্যায় বলা হয়– ‘গ্রিড এ ওয়ান ইঞ্জিনিয়ারিং এর সাথে চসিকের সৌন্দর্যবর্ধন চুক্তি বাতিল হওয়ার পর উক্ত স্থানে (পাঁচলাইশ ওআর নিজাম রোডে মক্কী মসজিদের পাশে নির্মিত দোকান ও স্থাপনাগুলো) চসিক কর্তৃক গত ২২ জানুয়ারি উচ্ছেদ অভিযান পরিচালিত হয়। পরবর্তীতে উভয়পক্ষ এই বিষয়ে আদালতের দ্বারস্থ হওয়ায় এবং সেটি আদালতে প্রক্রিয়াধীন থাকা অবস্থায় স্থাপনা নির্মাণকারী প্রতিষ্ঠান চুক্তিতে অনুমোদিত স্থানের বাইরেও বেশি স্থান ও ফুটপাত দখল করে অবকাঠামো নির্মাণকাজ শুরু করে। ফলে উক্ত ফুটপাত ও সংশ্লিষ্ট রাস্তা দিয়ে সর্বসাধারণের চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়।

ব্যাখ্যায় আরো বলা হয়উল্লেখিত স্থানে চসিক কর্তৃক ১২ জুন কোনো উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করা হয়নি। বর্ণিত প্রতিষ্ঠানটি পূর্বে চুক্তিতে নির্ধারিত স্থানের বাইরে আরও বেশি জায়গা এবং সংলগ্ন ফুটপাত প্রায় পুরোটি দখল করে সেখানে টিনের সীমানা প্রাচীর দিয়ে ভেতরে পুনরায় অবকাঠামো নির্মাণ করছিলো বিধায় প্রতিবেদনে উল্লেখিত এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট চৈতী সর্ববিদ্যা এর উপস্থিতিতে তাদেরকে ফুটপাত থেকে সেই টিনের সীমানা প্রাচীর ও ফুটপাতে থাকা স্থাপনা অপসারণ করতে বলা হয়। তাৎক্ষণিক প্রতিষ্ঠানটি তাদের শ্রমিকদের মাধ্যমে ফুটপাতে থাকা টিনের সীমানা প্রাচীর কিছুটা সরিয়ে নেয় এবং বাকী স্থাপনা পরবর্তী দিন ১৩ জুন সরিয়ে নেবে মর্মে অঙ্গীকার করে। ব্যাখ্যায় বলা হয়, প্রকাশিত সংবাদে প্রদর্শিত স্থিরচিত্রে দৃশ্যমান শ্রমিকেরা চট্টগ্রাম সিটি কর্পোরেশন এর কোনো কর্মী নন, তারা সকলেই নির্মাণকারী প্রতিষ্ঠানের কর্মী।

পূর্ববর্তী নিবন্ধ২০২৩ সালে বিশ্বে রেকর্ড ১১ কোটি ৭৩ লাখ মানুষ বাস্তুচ্যুত : জাতিসংঘ
পরবর্তী নিবন্ধগহিরা হাই স্কুলের শতভাগ পাসের রেকর্ড