প্যারিসে নিরাপত্তা আইনের বিরুদ্ধে বিক্ষোভ, সহিংসতা

| সোমবার , ৭ ডিসেম্বর, ২০২০ at ১০:৪০ পূর্বাহ্ণ

ফ্রান্সের রাজধানী প্যারিসে পুলিশি সহিংসতা ও খসড়া একটি নিরাপত্তা আইনের প্রতিবাদে এক কর্মসূচি চলাকালে সহিংসতার ঘটনা ঘটেছে। শনিবার ‘নৈরাজ্যবাদীদের’ একটি দল দাঙ্গা পুলিশের দিকে প্রজেক্টাইল ছোড়ার পাশাপাশি দোকানপাটের সামনের অংশ ভাংচুর, গাড়িতে অগ্নিসংযোগ ও পুলিশের নিরাপত্তা ব্যারিকেড পুড়িয়ে দিয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। প্রায় তিন ঘণ্টাব্যাপী এ অরাজকতা নিয়ন্ত্রণে পুলিশ কাঁদুনে গ্যাস ছোড়ে ও লাঠিপেটা করে। এদিন প্রতিবাদকারীদের একটি দল এক ব্যাংকের শাখা কার্যালয়ে হামলা চালিয়ে সেখানকার বিপুল সংখ্যক নথিপত্র ছিনিয়ে নিয়ে রাস্তায় জ্বলতে থাকা আগুনে ছুড়ে মারে। খবর বিডিনিউজের।
পুলিশি নিপীড়ন ও প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর নিরাপত্তা সংক্রান্ত পরিকল্পনার প্রতিবাদে প্যারিসে সাপ্তাহিক ছুটির দিনগুলোতে বিক্ষোভ করছে আন্দোলনকারীরা। এ নিয়ে আন্দোলনে টানা দ্বিতীয়বারের মতো সহিংসতার ঘটনা ঘটল। ম্যাক্রোঁর প্রস্তাবিত নিরাপত্তা আইন বেসামরিক নাগরিকদের স্বাধীনতাকে আরও খর্ব করবে বলে অভিযোগ আন্দোলনকারীদের। এ নিরাপত্তা আইনের প্রতিবাদে প্যারিনের পাশাপাশি মার্শেই, লিঁও, লিলসহ ফ্রান্সের অন্যান্য শহরেও বিক্ষোভ-সমাবেশ হয়েছে।
‘ফ্রান্স, পুলিশের অধিকারের ভূমি’ ও ‘নিরাপত্তা আইন প্রত্যাহার কর’ লেখা ব্যানার নিয়ে কয়েক হাজার মানুষ শনিবার প্যারিসে শান্তিপূর্ণভাবে মিছিল শুরু করলেও পরে পুলিশের সঙ্গে নৈরাজ্যবাদী গোষ্ঠী ‘ব্ল্যাক ব্লকের’ সদস্যদের সঙ্গে সংঘর্ষ বেধে যায়। প্রায় ৫০০ ‘দাঙ্গাবাজ’ ওই প্রতিবাদ কর্মসূচিতে অনুপ্রবেশ করে বিশৃঙ্খলা সৃষ্টি করে বলে বিএফএম টিভিকে জানিয়েছে প্যারিস পুলিশ। শনিবার স্থানীয় সময় বিকাল ৫টা পর্যন্ত ৩০ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে নিশ্চিত করেছে তারা।
নজরদারি বাড়ানো এবং পুলিশ কর্মকর্তাদের ছবি অনলাইনে ছড়িয়ে দেওয়া ঠেকাতে পার্লামেন্টে ফ্রান্স সরকারের আনা নতুন নিরাপত্তা বিল নিয়ে লাগাতার প্রতিবাদ কর্মসূচি চলছে। ২০২২ সালের নির্বাচনের আগে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি নিশ্চিতে ম্যাক্রোঁর চেষ্টার অংশ হিসেবে নতুন এ আইনের প্রস্তাব করা হয়েছে, পুলিশ সদস্যদের অনলাইনের ঘৃণা-বিদ্বেষের হাত থেকে সুরক্ষিত রাখতেও এ আইন দরকার, বলছে ফ্রান্সের সরকার। তবে খসড়া এ আইন জনগণের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি করেছে বলে জানিয়েছে রয়টার্স।

পূর্ববর্তী নিবন্ধভোটের ফল পাল্টাতে জর্জিয়ার গভর্নরকে ট্রাম্পের চাপ
পরবর্তী নিবন্ধমহাশূন্যের গ্রহাণু থেকে আনা নমুনা থেকে যা জানা যাবে