পোল্যান্ডের কাছে লড়ে হারল সৌদি আরব

ক্রীড়া প্রতিবেদক | রবিবার , ২৭ নভেম্বর, ২০২২ at ৭:৩৭ পূর্বাহ্ণ

কাতার বিশ্বকাপের প্রথম চমক দেখিয়েছিল সৌদি আরব। আর্জেন্টিনাকে হারিয়ে এবারের বিশ্বকাপের প্রথম অঘটন ঘটিয়েছিল তারা। স্বভাবতই চাঙ্গা ছিল দলটি মাঠে এবং মাঠের বাইরে।

তবে দ্বিতীয় ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে সে চমক আর ধরে রাখতে পারেনি তারা। গোটা ম্যাচে লড়াই করল সৌদি আরব। গোলের অনেক সুযোগও পেয়েছিল তারা। কিন্তু তা কাজে লাগাতে পারল না সৌদিরা। অপরদিকে প্রথমার্ধে জিয়েলিনস্কি ও দ্বিতীয়ার্ধে লেভানদোভস্কি গোল করলেন। আর তাতে ২-০ ব্যবধানে ম্যাচ জিতে গ্রুপ ‘সি’-র শীর্ষে পৌঁছে যায় পোল্যান্ড।

আর্জেন্টিনার বিরুদ্ধে জয় পাওয়া সৌদি আরব পোল্যান্ডের বিরুদ্ধে অনেক বেশি আক্রমণাত্মক মানসিকতা নিয়ে খেলতে নেমেছিল। প্রথম থেকে তাদের খেলা তা প্রমাণ করছিল। তাদের আটকাতে শুরু থেকে কিছুটা কড়া ফুটবল খেলায় মন দেয় পোল্যান্ড। আর তাতেই প্রথম ১৫ মিনিটে তাদের তিন ফুটবলার হলুদ কার্ড দেখেন। এরপর ধীরে ধীরে খেলায় ফেরার চেষ্টা করে পোল্যান্ড। জিয়েলিনস্কি, লেভানদোভস্কির পায়ে আক্রমণ তুলে আনতে থাকে তারা। গোলের কাছে পৌঁছে গেলেও গোলের মুখ খুলতে পারছিল না দু’দল। অবশেষে ৪০ মিনিটের মাথায় প্রতি-আক্রমণ থেকে প্রথম গোল করে পোল্যান্ড। ডান পায়ের শটে গোল করেন জিয়েলিনস্কি। অবশ্য প্রথমার্ধে সমতা ফেরাতে পারত সৌদি আরব। দলের স্ট্রাইকার আলশেহরিকে বক্সের মধ্যে ফাউল করেন বিয়েলিক। ভিএআর প্রযুক্তির সাহায্য নিয়ে পেনাল্টি দেন রেফারি। আলদাওশারির দুর্বল শট বাঁচিয়ে দেন শেজিনি। ফিরতি বলে গোল করার সুযোগ ছিল মহম্মদ আরব্রিকের কাছে। তার শটও বাঁচান শেজিনি। দ্বিতীয়ার্ধে অনেক বেশি আক্রমণাত্মক খেলা শুরু করে সৌদি। কিন্তু দিনটা ছিল না সৌদি স্ট্রাইকারদের। ফলে ছ’গজ দূর থেকে গোল করতে ব্যর্থ হন আলশেহরি। ৮২ মিনিটের মাথায় আলমালকির ভুলে বল পায় পোল্যান্ড। সৌদি গোলরক্ষককে একা পেয়ে গোল করতে কোনো ভুল করেননি লেভানদোভস্কি। এ বারের বিশ্বকাপে প্রথম গোল করলেন তিনি। ২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে পোল্যান্ড। ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে সৌদি আরব। গ্রুপ পর্বে পোল্যান্ডের শেষ ম্যাচ আর্জেন্টিনার বিপক্ষে। আগের ম্যাচে তারা মেক্সিকোর সঙ্গে ড্র করেছিল। শেষ ম্যাচে মেসিদের সঙ্গে ড্র করলেও চলবে তাদের। সৌদি আরবের জন্যও সুযোগ আছে পরের পর্বে ওঠার।

পূর্ববর্তী নিবন্ধএসএসসির ফল আগামীকাল
পরবর্তী নিবন্ধআবির আলীর দুদিনের রিমান্ড