পেনশন প্রজ্ঞাপন প্রত্যাহার দাবিতে চবি শিক্ষক সমিতির কর্মবিরতি

চবি প্রতিনিধি | বুধবার , ২৬ জুন, ২০২৪ at ১০:৫৯ পূর্বাহ্ণ

অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত পেনশন সংক্রান্ত ‘বৈষম্যমূলক’ প্রজ্ঞাপন প্রত্যাহারসহ তিন দফা দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শিক্ষক সমিতি অর্ধদিবস কর্মবিরতি পালন করেছে। তাদের অন্য দুটি দাবি হলো প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তন।

গতকাল মঙ্গলবার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে সাড়া দিয়ে সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত চার ঘণ্টাব্যাপী এ কর্মবিরতি চলে। এছাড়া বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু চত্বরের সামনে অবস্থান কর্মসূচিও পালন করেন শিক্ষকরা।

কর্মসূচিতে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মাহবুব রহমান, সাধারণ সম্পাদক প্রফেসর এ. বি. এম. আবু নোমান, সাবেক সাধারণ সম্পাদক প্রফেসর আব্দুল হকসহ অন্যান্য শিক্ষকরা উপস্থিত ছিলেন। এ সময় শিক্ষক নেতারা বলেন, অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপনে শিক্ষকদের মর্যাদা ভূলন্ঠিত করা হয়েছে। শিক্ষকদের দাবি আদায়ে দীর্ঘদিন থেকেই আমরা নানা কর্মসূচি পালন করে আসছি। কিন্তু দুঃখের বিষয় এটি এখনও যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়নি। তারা শিক্ষকদেরকে হয়তো আন্দোলন সংগ্রামে দেখতে চান। অথচ এখন আমাদের একাডেমিক কার্যক্রমে থাকার কথা।

তারা আরও বলেন, আমরা প্রত্যয় স্কিমে নয় বরং স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ের নিয়মের মধ্যেই থাকতে চাই। আমাদের ন্যায্য দাবি পূরণ করতে হবে। আমাদের তিন দফা দাবি ৩০ জুনের মধ্যে মেনে নিতে হবে। অন্যথায় আগামী ১ জুলাই থেকে শিক্ষকরা সর্বাত্মক কর্মবিরতি পালন করবেন। যতদিন পর্যন্ত আমাদের দাবি মেনে না নেওয়া হবে ততদিন পর্যন্ত ক্লাস পরীক্ষা অফিস সবকিছু বর্জন করা হবে।

পূর্ববর্তী নিবন্ধবোয়ালখালীতে ২টি সড়কের সংস্কার কাজের উদ্বোধন
পরবর্তী নিবন্ধপোর্ট সিটি ইউনিভার্সিটির বিশেষ সিন্ডিকেট সভা