পেট্রল, গ্যাসের লাইনে হাজারও মানুষ

শ্রীলঙ্কা

| রবিবার , ২২ মে, ২০২২ at ১১:০১ পূর্বাহ্ণ

ভয়াবহ অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কায় খাদ্য ঘাটতির ব্যাপারে প্রধানমন্ত্রী সতর্ক করার পর দ্বীপদেশটির বাণিজ্যিক রাজধানী কলম্বোতে পেট্রল ও রান্নার গ্যাসের জন্য অপেক্ষারতদের সারিতে হাজার হাজার মানুষের উপস্থিতি দেখা গেছে। বাসিন্দাদের জ্বালানি মজুদের চেষ্টায় ৯ লাখ মানুষের শহর কলম্বোর অনেক জায়গায় শুক্রবার দীর্ঘ লাইন ছিল বলে জানিয়েছে। জ্বালানির সিংহভাগই শ্রীলঙ্কা আমদানি করে, যে কারণে বিদেশি মুদ্রা ফুরিয়ে যাওয়ার পর এর তীব্র সংকট সৃষ্টি হয়েছে। খবর বিডিনিউজের।

পাঁচশর মতো মানুষ থাকলেও কেবল দুইশর মতো সিলিন্ডার বিতরণ করা হয়েছে, বলেছেন ৫ সদস্যের পরিবারের জন্য রান্নার গ্যাস সংগ্রহ করতে তৃতীয় দিনের মতো লাইনে দাঁড়ানো খণ্ডকালীন গাড়িচালক মোহাম্মদ শাজলি। তার সঙ্গে একই লাইনে আরও কয়েকশ লোক দাঁড়ানো, যাদের সঙ্গে খালি সিলিন্ডার। রান্নার গ্যাস বিতরণ কেন্দ্র যখনই একটি ট্রাক নতুন সরবরাহ নিয়ে পৌঁছাচ্ছে, তখনই স্বয়ংক্রিয় অস্ত্র হাতে থাকা সৈন্যদেরকে ওই ট্রাককে পাহারা দিতে এবং লাইনে দাঁড়িয়ে থাকা মানুষজনকে হাততালি দিতে দেখা যাচ্ছে।

গ্যাস ছাড়া, কেরোসিন তেল ছাড়া আমরা কিছুই করতে পারি না। শেষ বিকল্প কী? খাদ্য ছাড়া আমরা মারা যাবো। এটাই ঘটবে, আমি শতভাগ নিশ্চিত, বলেছেন শাজলি। ভারত ও চীন উভয়ই যাকে নিজের প্রভাববলয়ে রাখতে চায়, সেই পর্যটননির্ভর শ্রীলঙ্কা এখন বিদেশি মুদ্রা, জ্বালানি ও ওষুধের তীব্র সংকটে ভুগছে।

দেশটির অর্থনৈতিক কর্মকাণ্ডও নেতিয়ে পড়েছে। গণপরিবহন নেই বললেই চলে, রাস্তায় অন্য গাড়িও খুব একটা দেখা যাচ্ছে না, কারণ পেট্রলের অভাবে বেশিরভাগ গাড়ি চলছে না, মানুষও ঘরেই থাকছেন।

পূর্ববর্তী নিবন্ধ৫ কিমি দূর থেকে ধ্বংস ড্রোন ‘অন্ধ’ হয় শত্রু উপগ্রহ!
পরবর্তী নিবন্ধঅস্ট্রেলিয়ায় লেবার পার্টির জয়