পেকুয়ায় করাতকলে অভিযানের খবর পেয়ে পালালো মালিক ও শ্রমিকরা

পেকুয়া প্রতিনিধি | সোমবার , ১ এপ্রিল, ২০২৪ at ৮:৩১ অপরাহ্ণ

কক্সবাজারের পেকুয়ায় উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ অভিযানে অবৈধ ৯ করাতকল সিলগালা করে দেয়া হয়েছে। সোমবার (১ এপ্রিল) বিকেলে উপজেলার পেকুয়া বাজারে অভিযান চালিয়ে এসব করাতকল সিলগালা করেন উপজেলা সহকারী কমিশন ভূমি ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রূম্পা ঘোষ।

অবৈধ করাতকলে অভিযানের সংবাদ পেয়ে মালিক ও শ্রমিকরা পালিয়ে যায় বলে জানা গেছে। এ সময় ভোলা খালের চর দখল করে কয়েকটি স্থাপনা নির্মাণের কাজও বন্ধ করে দেয়া হয়।

উপজেলা সহকারী কমিশন (ভূমি) জানান, দীর্ঘদিন ধরে এসব করাতকলে কাঠ পাচারকারীরা পার্শ্ববর্তী বন বিভাগের পাহাড়ের সামাজিক বনায়নসহ পাহাড়ের মূল্যবান বাগানের কাঠ মজুদ ও চিরাই করে বিভিন্ন জায়গায় পাচার করে আসছিল।

উপজেলা সহকারী কমিশন ভূমি ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রূম্পা ঘোষ বলেন, বন সম্পদ রক্ষায় উপজেলার বিভিন্ন জায়গায় অবৈধ করাতকলের বিরুদ্ধে উপজেলা প্রশাসনের অভিযানে ইতিমধ্যে ৯ টি অবৈধ করাতকল বন্ধ করে দেয়া হয়েছে।

উপজেলা সহকারী কমিশন ভূমি ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রূম্পা ঘোষ বলেন, প্রাকৃতিক সম্পদ আমাদের বনাঞ্চল, বন সম্পদ রক্ষায় উপজেলার বিভিন্ন জায়গায় অবৈধ করাতকল নদী দখলকারীর বিরুদ্ধে প্রতিদিন অভিযান চলছে এ অভিযান চলমান থাকবে।

স্থানীয়রা জানান, এলাকার প্রভাবশালী রাজনৈতিক দুবৃত্তদের ছত্রছায়ায় এসব করাতকলগুলো পরিচালিত হত।

পূর্ববর্তী নিবন্ধউখিয়ায় অস্ত্র-গুলিসহ রোহিঙ্গা যুবক আটক
পরবর্তী নিবন্ধবাঁশখালীতে সাঙ্গু নদী থেকে বালু উত্তোলনের সময় পাইপ জব্দ