পূজামণ্ডপে ইসলামী সংগীত পরিবেশন : চান্দগাঁও ও হালিশহর থেকে গ্রেপ্তার দুই যুবক

নিজস্ব প্রতিবেদক | শুক্রবার , ১১ অক্টোবর, ২০২৪ at ৮:৫৫ অপরাহ্ণ

চট্টগ্রাম নগরীর জেএমসেন হলে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠান মঞ্চে ইসলামী সংগীত পরিবেশনের ঘটনায় দুজনকে গ্রেপ্তার করেছেন পুলিশ।

১১ অক্টোবর (শুক্রবার) দুপুরে চান্দগাঁও ও হালিশহর থানা এলাকায় অভিযান পরিচালনা করে তাদের গ্রেপ্তার করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ ফজলুল কাদের চৌধুরী।

গ্রেপ্তারকৃতরা হলেন— শহিদুল করিম (৪২) ও মো. নুরুল ইসলাম (৩৪)। তাঁদের মধ্যে শহিদুল করিম চট্টগ্রামের বেসরকারি তানজিমুল উম্মাহ মাদ্রাসার শিক্ষক এবং নুরুল ইসলাম দারুল ইরফান অ্যাকাডেমির শিক্ষক।

অন্যদিকে, কোতোয়ালী থানার জেএম সেন হলের মণ্ডপে গান পরিবেশন করার ঘটনায় চট্টগ্রাম কালচারাল একাডেমির ছয় সদস্য ও পূজা উদযাপন কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক সজল দত্তের বিরুদ্ধে মামলা হয়।  

কোতোয়ালী থানায় মামলাটি করেন চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন কমিটির অর্থ সম্পাদক সম্পাদক সুকান্ত বিকাশ মহাজন। মামলার আসামিরা হলেন, চট্টগ্রাম কালচারাল একাডেমির ৬ সদস্য শহীদুল করিম (৪২), মো. নুরুল ইসলাম (৩৪), আব্দুল্লাহ ইকবাল (৩০), রনি (২৮) ও গোলাম মোস্তফা (২৭) ও মো. মামুন (৩৬)। এর মধ্যে ২ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে সারাদেশের ন্যায় চট্টগ্রাম মহানগরীর কোতোয়ালী থানাধীন জেএমসেন হল প্রাঙ্গণে চট্টগ্রাম মহানগর পূজা উদ্‌যাপন পরিষদ কর্তৃক পূজামণ্ডপ স্থাপন করা হয়। দুর্গাপূজা উদ্‌যাপন উপলক্ষ্যে জেএমসেন হল পূজামণ্ডপে প্রতিদিন সন্ধ্যার পরে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

গতকাল (১০ অক্টোবর) সন্ধ্যার পর থেকে সনাতন ধর্মাবলম্বী লোকজন পূজামণ্ডপে আসে এবং অনুষ্ঠান উপভোগ করতে থাকেন। পূজা কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক সজল দত্ত চট্টগ্রাম কালচারাল একাডেমির একদল শিল্পীকে অনুষ্ঠানে গান পরিবেশন করার জন্য অনুরোধ করেন।

তার অনুরোধের প্রেক্ষিতে ওইদিন রাত ৮টার সময় শিল্পীগোষ্ঠীর ১। শহীদুল করিম (৪২), ২। মোঃ নুরুল ইসলাম (৩৪), ৩। আব্দুল্লাহ ইকবাল (৩০), ৪। রনি (২৮), ৫। গোলাম মোস্তফা (৩৬) ও ৬। মঘ
মোঃ মামুন (২৮) পূজার অনুষ্ঠানে আসে এবং একটি ইসলামিক গান ও একটি বাউল গান পরিবেশ করেন।

একটি গানের ভাষায় শব্দচয়ন সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে বলে প্রতীয়মান হয়। ইতোমধ্যে অনুষ্ঠানে পরিবেশন করা দুটি গান সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে ঘটনাস্থলে উপস্থিত সনাতন ধর্মাবলম্বীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়াসহ উত্তেজনা সৃষ্টি হয়।

এ প্রসঙ্গে কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ ফজলুল কাদের চৌধুরী বলেন, ‘পূজামণ্ডপে গান পরিবেশন করার ঘটনায় ৭ জনের বিরুদ্ধে মামলা করেছেন সুকান্ত বিকাশ মহাজন। দুই জনকে গ্রেপ্তার করা হয়েছে।’

পূর্ববর্তী নিবন্ধসাতকানিয়ায় ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু
পরবর্তী নিবন্ধকক্সবাজারে রিসোর্ট থেকে পর্যটকের ঝুলন্ত লাশ উদ্ধার