পুলিশ-ভোক্তা অধিদপ্তর দিয়ে বাজার নিয়ন্ত্রণ করা যায় না

খাতুনগঞ্জে বাণিজ্য প্রতিমন্ত্রী

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১৬ ফেব্রুয়ারি, ২০২৪ at ৫:০৮ পূর্বাহ্ণ

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, পুলিশভোক্তা অধিদপ্তর দিয়ে বাজার নিয়ন্ত্রণ করা যায় না। বাজার নিয়ন্ত্রণ করতে হবে পণ্য সরবরাহের মাধ্যমে। কমানো বা বাড়ানো দুটোই বাজারের জন্য ক্ষতিকারক। আজ কিছু পণ্যের দাম কমিয়ে দিলে কৃষক আর ফসল ফলাবে না। মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে এটাই বাস্তবতা। এখন মানুষ চিন্তা করে মাছ কিনবে নাকি মুরগি কিনবে।

গতকাল দুপুরে নগরীর খাতুনগঞ্জ ট্রেড এন্ড ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশনের কার্যালয়ে ব্যবসায়ীদের সঙ্গে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন নিয়ে আয়োজিত মতবিনিময় সভায় প্রতিমন্ত্রী এসব কথা বলে।

তিনি আরো বলেন, দেশে এক সময় জাহাজের মালিক ছিল না। কিন্তু এখন অনেকেই জাহাজের মালিক। যিনি জাহাজের মালিক, তিনি আবার মিলের মালিক এবং তিনিই পণ্য সাপ্লাই দিচ্ছেন। খাতুনগঞ্জের ব্যবসায়ীরা শত শত বছর ধরে সুনামের সঙ্গে সারা দেশে নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহ করছেন। আমি চাই খাতুনগঞ্জের ব্যবসায়ীরা সে ঐতিহ্য ধরে রাখুন। একটা খাতুনগঞ্জ গড়ে উঠতে শত শত বছর লেগেছে কিন্তু ধ্বংস করতে সাত দিনও লাগবে না। একসময় চট্টগ্রামের ব্যবসায়ীদের ঢাকায় দেখা যেত না। এখন প্রত্যেক ব্যবসায়ীর ঢাকায় অন্তত একটা অ্যাপার্টমেন্ট আছে। ব্যবসায়ীদের অবস্থারও পরিবর্তন হয়েছে এটা অস্বীকার করা যাবে না। আস্তে আস্তে দেশব্যাপী আপনাদের ব্যবসা ছড়িয়ে যাবে। কৃষি মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, মৎস্য মন্ত্রণালয় আমরা সবাই মিলে সিদ্ধান্ত নিয়েছি, বাংলাদেশের সব বাজারের তথ্য আমরা ভোক্তাদের জানিয়ে দেব। ব্যবসায়ীরা যদি প্রতিদিনের পণ্যের দাম প্রদর্শন করেন, তাহলে কেউ দাম বাড়িয়ে পণ্য বিক্রি করতে পারবে না। আপনি যতক্ষণ তথ্য জানাবেন না, মানুষ মনে করবে আপনি কারসাজি করছেন। একসময় ছিল, আপনার হাতে কী আছে সেটা জানাতেন না, সেটা ব্যবসায়িক কৌশল ছিল। কিন্তু এখন যুগের পরিবর্তন হয়েছে। এখন সবাই সবকিছু জানে।

মতবিনিময় সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান, চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, এফবিসিসিআইয়ের সভাপতি মো. মাহবুবুল আলম, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রাম বিভাগীয় উপপরিচালক ফয়েজ উল্যাহ, খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ছৈয়দ ছগীর আহমদ প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধ১ মার্চ থেকে নতুন বাজার ব্যবস্থাপনা
পরবর্তী নিবন্ধসাড়ে তিন মাস পর কারামুক্ত ফখরুল ও খসরু