পুলিশের হাতে ধরা খেল বিরল প্রজাতির হনুমান

আাজাদী অনলাইন | শনিবার , ৪ নভেম্বর, ২০২৩ at ৫:৩৪ অপরাহ্ণ

চট্টগ্রাম নগরীর শাহ আমানত সেতু এলাকা থেকে বিলুপ্ত প্রজাতির পাঁচটি ‘মুখপোড়া হনুমান’ উদ্ধার করেছে পুলিশ। এ ঘটনায় তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে।
গ্রেপ্তার তিনজন হলেন- মো. সেলিম (৫৩), সালাউদ্দিন কাদের (৩৫) ও নুরুল কবির (৩১)।

৪ নভেম্বর (শনিবার) বাকলিয়া থানার অভিযানে ৫ টি মুখপোড়া হনুমান উদ্ধার ও পাচার চক্রের ৩ সদস্য আটকের বিষয়ে উপ পুলিশ কমিশনার ব্রিফিং শেষে কার্যালয়ের উঠানে রাখা হয় হনুমানগুলোকে। আর তা দেখতে ভীড় করে পথচারিরা।

গত নভেম্বরের ৩ তারিখ শুক্রবার গোয়েন্দা তথ্যের ভিত্তিতে নগরীর বাকলিয়া থানাধীন নতুন ব্রীজ এলাকা হতে পুলিশে বিশেষ অভিযানে ৫টি মুখপোড়া হনুমানসহ পাচার চক্রের তিনজনকে আটক করে বাকলিয়া থানা পুলিশ।

এই বিষয়ে বাকলিয়া থানা অফিসার ইনচার্জ বলেন, ইতোমধ্যে পাঁচজনকে আটক করছি। গত ৩০ তারিখ আমরা ২ জনকে আটক করছি আজকে এখানে যে সেলিম, সে গত ৩০ তারিখ যে খোরখোদক কক্সবাজার থেকে নিয়ে আসছিল। আমর তাকে ঐদিন অল্পের জন্য ধরতে পারি নাই।

ঐদিন থেকে তাদের কিছু তথ্য সংগ্রহ করে রেখেছিলাম। আমরা জানতে পারছি যে, তারা বার বার একই কাজ করছে। সেলিম এর আগে একই অপরাধে ছয় মাসের কারাদণ্ড ভোগ করে। এক মাস একদিন জেল খেটে বের হয়েছে সে।

এই বিরল বন্যপ্রাণী পাচারের বিষয়টি স্বীকার করে চক্রের সদস্যরা বলেন, আমি সিএনজি চালায় সিএনজির ড্রাইভার। মাঝে মধ্যে ওরা আমাকে ফোন করলে ওখানে যায় নিয়ে আসি। আমাকে দিতো, এগুলাতো অনেক অনেক বড় বড় পার্টি আছে এরা দিতো, ওদের নিয়ে আসতাম আমি, একজনের কাছ থেকে এনে আরেকজনকে দিতেন। ওরা নিয়ে কোথায় নিয়ে যায় এইটা আমি জানি না।

এভাবে বন্যপ্রাণী পাচারের ঘটনা ঘটছে প্রতিনিয়ত, নজরে আসলে উদ্ধার করেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পাচার চক্রের সদস্যদের বিরুদ্ধে মামলাও হয়, পরে জামিনে বের হয়ে পুনরায় একই কাজ করে তারা, তবে এসমস্ত অপরাধ দমনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সাথে বন্যপ্রানী রক্ষণ অধিদপ্তরসহ সংশ্লিষ্টদের সাথে সমন্বয় করা, বন গুলোতে নজরদারী বাড়ানো দরকার আছে কিনা এমন প্রশ্নের জবাব চট্টগ্রাম মেট্রোপলিশ পুলিশের ডিসি (দক্ষিণ) মোঃ মোস্তাফিজুর রহমান বলেন, জাতীয় অপরাধীরা ঘন ঘন জামিন পেলে তারা একই ধরনের অপরাধে বার বার যুক্ত হয়। সেক্ষেত্রে তারা যাতে জামিন পেতে না পারে এবং তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া যায় আমরা সেদিকে লক্ষ্য রাখবো। আপনি জানেন বাংলাদেশে একটা জনবহুল এলাকা নজরদারী আমরা অবশ্যই রাখি, নজরদারীর ফাঁকেও তারা বিভিন্ন কৌশল অবলম্বন করে এই কাজের সাথে যুক্ত হয়।

আর আগেও নগরীর নতুন নতুন ব্রীজ এলাকায় খোরখোদক নামে দুইটি বিরল প্রজাতির বন্যপ্রাণীসহ পাচার চক্রের দুইজনকে আটক করে বাকলিয়া থানা পুলিশ।

পূর্ববর্তী নিবন্ধরাঙামাটিতে বাস-অটোরিকশা সংঘর্ষে নিহত ২, আহত ৪
পরবর্তী নিবন্ধলোহাগাড়ায় টিভির রিমোর্ট নিয়ে ঝগড়ার জেরে মাদ্রাসা ছাত্রীর আত্মহত্যা