পুলিশের সাথে বাড়ছে সাধারণ মানুষের সখ্য

কমিউনিটি পুলিশিং ডের সভায় এসপি রশিদুল হক

আজাদী প্রতিবেদন | রবিবার , ১ নভেম্বর, ২০২০ at ১১:১৫ পূর্বাহ্ণ

আইন নিজের হাতে তুলে না নিয়ে পুলিশে খবর দেয়ার আহ্বান জানিয়েছেন জেলা পুলিশ সুপার এসএম রশিদুল হক। চট্টগ্রাম জেলা পুলিশের উদ্যোগে আয়োজিত কমিউনিটি পুলিশিং ডে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। গতকাল শনিবার হালিশহর পুলিশ লাইন্সের সিভিক সেন্টারে এই সভা অনুষ্ঠিত হয়।
এসএম রশিদুল হক বলেন, জনগণ যেখানে পুলিশও সেখানে। সাধারণ মানুষের সামনে কোনো ঘটনা সংঘটিত হলে তা পুলিশকে জানাতে হয়। এক্ষেত্রে মানুষ নিজে আইন হাতে নিতে পারে না। পুলিশ অপরাধীকে ধরে আদালতে সোপর্দ করে। তিনি যারা ইভটিজিং করে তাদের বিষয়ে তথ্য দেয়ার অনুরোধ জানান। এছাড়া ছেলেমেয়ে কোথায় যাচ্ছে, কাদের সাথে মিশছে তার খোঁজ রাখার কথা বলেন অভিভাবকদের।
তিনি বলেন, পুলিশের সাথে সাধারণ মানুষের সখ্য বাড়ছে। স্থানীয় যে কোনো সমস্যা সমাধানে পুলিশই বেশি ভূমিকা রাখে। পুলিশ সাধারণ মানুষের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে সক্ষম হয়েছে। আইনশৃংখলা রক্ষায় পুলিশ বদ্ধপরিকর উল্লেখ করে তিনি বলেন, মাদকসহ যে কোনো অপরাধে পুলিশের জিরো টলারেন্স। ‘জনতাই পুলিশ, পুলিশই জনতা’-কমিউনিটি পুলিশের এ আন্দোলন ও স্নোগান আরো বেগবান করতে উদ্যোগ নেয়া হয়েছে।
তিনি বলেন, নারীর প্রতি সহিংসতা রোধসহ অন্যান্য অপরাধ রোধে আইজিপির নেতৃত্বে চট্টগ্রামে ২৩১টি বিট পুলিশিং কার্যক্রম বেগবান করা হয়েছে। জনতা-পুলিশ সম্মিলিতভাবে কাজ করলে আইন-শৃংখলার অবনতি ঘটবে না। করোনা মহামারীতে পুলিশের যে অবদান তা ইতিহাসে উদাহরণ হয়ে থাকবে বলেও মন্তব্য করেন তিনি। সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত পুলিশ সুপার (দক্ষিণ) আফরুজুল হক টুটুল। সঞ্চালনায় ছিলেন সহকারী পুলিশ সুপার শামসুল আরেফিন। স্বাগত বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মহিউদ্দিন মাহমুদ সোহেল। বিশেষ অতিথি ছিলেন জেলা কমিউনিটি পুলিশিংয়ের ভারপ্রাপ্ত সভাপতি সাধনময় ভট্টাচার্য। বক্তব্য দেন সাতকানিয়া উপজেলা চেয়ারম্যান এম এ মোতালেব, হাটহাজারী কমিউনিটি পুলিশিংয়ের সভাপতি অধ্যক্ষ এস এম নুরুল হুদা, বোয়ালখালী কমিউনিটি পুলিশিংয়ের সেক্রেটারি মনির খান ও মীরসরাই কমিউনিটি পুলিশিংয়ের সেক্রেটারি প্রফেসর নাসির উদ্দিন। অনুষ্ঠানে সীতাকুণ্ড কমিউনিটি পুলিশিং সমন্বয় কমিটির সভাপতি মো. আলাউদ্দিন সাবেরী ও এসআই ফখরুদ্দিন আল-রাজিবকে জেলা পুলিশের পক্ষ থেকে সম্মাননা দেওয়া হয়।

পূর্ববর্তী নিবন্ধজোয়ার-ভাটার সময়সূচি
পরবর্তী নিবন্ধমহানবীকে (দ.) নিয়ে কটূক্তি চুয়েট শিক্ষার্থী বহিষ্কার