পুকুর ভরাট করায় জরিমানা

হাটহাজারী প্রতিনিধি | শনিবার , ৬ মে, ২০২৩ at ৬:২৫ পূর্বাহ্ণ

হাটহাজারী ৩ নম্বর মির্জাপুর ইউনিয়নের চারিয়া গ্রামে পুকুর ভরাটের অভিযোগে দুই ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পুকুরটির ভরাট কাজ বাস্তবায়নের অভিযোগে সাবেক ইউপি সদস্য ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান গাজী আলী আহসানকে ৪০ হাজার টাকা এবং পুকুরের মালিক মো. দিদারুল আলমকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

গতকাল শুক্রবার বেলা ১২টায় উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শাহিদুল আলম ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর আলোকে এ অর্থদণ্ড আরোপ করেন।

উপজেলা প্রশাসন সূত্র জানায়, মির্জাপুর ইউনিয়নের চারিয়া এলাকায় পুকুর ভরাটের বেশ কয়েকটি অভিযোগ পান উপজেলা নির্বাহী অফিসার শাহিদুল আলম। সে প্রেক্ষিতে গতকাল শুক্রবার বেলা ১২টায় অভিযোগের সত্যতা যাচাইয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন। সরেজমিন তদন্তে পুকুর ভরাটের বিষয়টি স্পষ্ট প্রমাণিত হওয়ায় পুকুর ভরাটকারী মির্জাপুর ইউনিয়নের সাবেক মেম্বার ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান গাজী আলী আহসানকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া পুকুর মালিক মো. দিদারুল আলমকেও ১০ হাজার টাকা জরিমানা করে পুকুরটি পূর্বের অবস্থায় ফিরিয়ে আনার নির্দেশ দেওয়া হয়।

ইউএনও শাহিদুল আলম বলেন, পুকুর বা জলাধার ভরাটের বিষয়ে প্রশাসনের অবস্থান খুবই কঠোর। পরিবেশের জন্য ঝুঁকি তৈরি করে হাটহাজারীতে কোনো পুকুর বা জলাধার ভরাট করতে দেওয়া হবে না। এ বিষয়ে সকলের সচেতনতা জরুরি।

পূর্ববর্তী নিবন্ধমীরসরাইয়ে শর্ট সার্কিটের আগুনে পুড়ল ৩০ দোকান
পরবর্তী নিবন্ধদেশ গঠনে ছাত্রসেনার কর্মীদের ভূমিকা রাখতে হবে