পুঁতে ফেলা পণ্য শেষ পর্যন্ত মাটির নিচে থাকবে?

আজাদী প্রতিবেদন | সোমবার , ১৪ নভেম্বর, ২০২২ at ৭:১৯ পূর্বাহ্ণ

নষ্ট পণ্য মাটিতে পুঁতে ফেলা হলেও শেষ পর্যন্ত তা মাটির নিচে রাখাটাই বড় চ্যালেঞ্জ। চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ নানা প্রক্রিয়া শেষে যেসব পচা ও নষ্ট পণ্য মাটিতে পুঁতে ফেলে সেগুলো রাতের আঁধারে বাজারে চলে আসে। অতীতে বিভিন্ন সময় মাটির নিচ থেকে নষ্ট পণ্য উঠিয়ে বাজারজাত করার ঘটনা ঘটেছে। সম্প্রতি কাস্টমসের মাটিতে পোঁতা পণ্য রাতের আঁধারে ওঠানোর সময় দশ ট্রাক পণ্য জব্দ করার ঘটনা ঘটেছে। আজ থেকে
কাস্টমস আবারও পণ্য মাটিতে পুঁতে ফেলার উদ্যোগ নিয়েছে।
জানা যায়, সংঘবদ্ধ একটি চক্র পচে যাওয়া এসব পণ্য নানা প্রক্রিয়ায় বাজারে ছাড়ে। এর মধ্যে বিভিন্ন সময় চাল ও চিনি বাজারজাত করার ঘটনা আলোচিত। মানুষের খাদ্য নয় এমন পচা পণ্য মাটির নিচ থেকে তুলে এনে পশু খাদ্য হিসেবে বিক্রি করার ঘটনাও ঘটে। নষ্ট পণ্য সাগরপাড়ে শুকিয়ে পশু খাদ্যের সাথে মিশিয়ে বাজারজাত করা হয়। সব ধরনের পণ্যই এই প্রক্রিয়ায় জায়েজ করে ফেলা হয়।
এই চক্রের সাথে নানা শ্রেণী ও পেশার লোক জড়িত রয়েছে বলে উল্লেখ করে সূত্র বলেছে, মাটিতে পুঁতে ফেলার আগেই তাদের তৎপরতা শুরু হয়। ‘ম্যানেজ’ করে তারা পণ্যগুলো উঠিয়ে নেয়। দুয়েকটি ঘটনা ধরা পড়লেও অধিকাংশ সময় নষ্ট পণ্য ফের বাজারে চলে আসে।
আজ থেকে যেসব পণ্য পুঁতে ফেলা হবে সেগুলোর কোনো পণ্য বাজারে চলে আসে কিনা তা নিয়ে সংশয়ে মানুষ। অবশ্য হালিশহর থানা পুলিশ জানিয়েছে, তারা বিষয়টির উপর কড়া নজর রাখছে।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজারে ছুরিকাঘাতে যুবক নিহত
পরবর্তী নিবন্ধপ্রতিদিন পুঁতে ফেলা হবে ১৫-২০ কন্টেনার পণ্য