পিপলস্‌ ইন্স্যুরেন্স কোম্পানির ১০% নগদ লভ্যাংশ ঘোষণা

বার্ষিক সাধারণ সভা

| বৃহস্পতিবার , ১৩ জুন, ২০২৪ at ৮:৪০ পূর্বাহ্ণ

পিপলস্‌ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ৩৯তম বার্ষিক সাধারণ সভা গত ১০ জুন ঢাকাস্থ বিয়াম ফাউন্ডেশনে অনুষ্ঠিত হয়েছে। কোম্পানির চেয়ারম্যান জাফর আহমেদ পাটোয়ারী সভায় সভাপতিত্ব করেন। পরিচালনা পর্ষদের সকল কমিটির চেয়ারপার্সন, পরিচালকবৃন্দ, সংবিধিবদ্ধ নিরীক্ষকের প্রতিনিধি, স্ক্রুটিনাইজার, ডিএসই/সিএসইর অবজারভার এবং ২২০ এর অধিক শেয়ারহোল্ডারগণ উপস্থিত ছিলেন এবং ভার্চুয়াল লিংকের মাধ্যমে সভায় সংযুক্ত ছিলেন। উপদেষ্টা এম এইচ খালেদ, মুখ্য নির্বাহী কর্মকর্তা এস এম. আজিজুল হোসেন, কোম্পানির প্রাক্তন চেয়ারম্যানবৃন্দ এবং উচ্চপদস্থ কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন। সভা সঞ্চালনা করেন কোম্পানি সচিব শেখ মো. সরফরাজ হোসেন এসিএস। শেয়ারহোল্ডারগণ ২০২৩ সালের নিরীক্ষিত আর্থিক বিবরণী, ২০২৩ সালের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন করেন। এছাড়াও ২০২৪ সালের জন্য সংবিধিবদ্ধ নিরীক্ষক, কম্প্লায়েন্স নিরীক্ষক এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ ও অনুমোদন করেন।

কোম্পানির মূখ্য নির্বাহী কর্মকর্তা এতে স্বাগত বক্তব্য দেন। তিনি বলেন, ২০২৩ সালে পিপলস্‌ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড বিভিন্ন শ্রেণীতে ৭৪৫.৯৯ মিলিয়ন মোট গ্রস ডাইরেক্ট প্রিমিয়াম অর্জন করেছে। ২০২৩ সালে কোম্পানির কর পরবর্তী নীট মুনাফা দাঁড়ায় ২০৯.২৩ মিলিয়ন টাকা। ট্যাঙ পরবর্তী শেয়ার প্রতি আয় হয় দাড়ায় ২.৫৭ টাকা যা বিগত বছর ছিল ২.৬১ টাকা। ২০২৩ সালের ৩১ ডিসেম্বর কোম্পানির ইক্যুইটির ভিত্তি ৪৬২ মিলিয়ন টাকা পরিশোধিত মূলধনসহ ১,৫২৩.১৬ মিলিয়ন টাকায় উন্নীত হয়েছে। ২০২৩ সালে মোট বীমা দাবির পরিমাণ দাঁড়িয়েছে ৮৭.৮৮ মিলিয়ন টাকা যা ২০২২ সালে ছিল ৫৬.২২ মিলিয়ন টাকা। গত বছরের তুলনায় ৩১.৬৬ মিলিয়ন টাকা বৃদ্ধি পেয়েছে। ২০২৩ সালের জন্য কোম্পানির নিজস্ব দাবি পরিশোধের অংশ ছিল ৬৫.৭২ মিলিয়ন টাকা, অথচ বিগত বছর ছিল ৫২.৭৩ মিলিয়ন টাকা যা পূর্বের বছরের তুলনায় ১২.৯৯ মিলিয়ন টাকা বেশি।

কোম্পানির চেয়ারম্যান সমাপনী বক্তব্য দেন। তিনি বলেন, পিপলস্‌ ইন্স্যুূরেন্স কোম্পানির ২০২৩ সালে মোট প্রিমিয়াম আয় হয়েছে ৭৪৫.৯৯ মিলিয়ন টাকা যা ২০২২ সালে ছিল ৭৪২.৭৬ মিলিয়ন টাকা, আগের বছরের তুলনায় ৩.২৩ মিলিয়ন টাকা প্রিমিয়াম আয় বৃদ্ধি পেয়েছে। ২০২৩ সালের জন্য পুনঃবীমা প্রিমিয়াম প্রদান ও গ্রহণের পর নীট প্রিমিয়াম আয় দাঁড়িয়েছে ৪৩৬.৭৬ মিলিয়ন টাকা যার বিপরীতে গত বছর ছিল ৪৩৬.৯৩ মিলিয়ন টাকা অর্থাৎ এ বছর ০.১৭ মিলিয়ন টাকা হ্রাস পেয়েছে। আমাদের দেশের উন্নয়নশীল অর্থনৈতিক প্রেক্ষাপটে গত ৩৯ বছরের অক্লান্ত প্রচেষ্টায় রিজার্ভ ও মোট সম্পদ যথাক্রমে ০.৬১ মিলিয়ন টাকা এবং ৪২.৪১ মিলিয়ন টাকা থেকে শুরু করে শেয়ারহোল্ডারগণের সর্বাত্মক সহযোগিতায় ২০২৩ সালের সমাপ্তিতে তা যথাক্রমে ৮৬১.১৬ মিলিয়ন টাকা এবং ২,৮৫৪.৬৫ মিলিয়ন টাকা উন্নীত করতে সমর্থ হয়েছে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধবিকেএ চট্টগ্রাম বিভাগের কৃতী শিক্ষার্থী সংবর্ধনা
পরবর্তী নিবন্ধএনায়েত বাজার মহিলা কলেজে শিক্ষার্থীদের সংবর্ধনা