পিটিয়ে মানুষ হত্যার প্রতিবাদে চবিতে মশাল মিছিল

| বৃহস্পতিবার , ১৯ সেপ্টেম্বর, ২০২৪ at ৮:৫৬ অপরাহ্ণ

ঢাবি ও জাবিতে পিটিয়ে মানুষ হত্যা ও দেশজুড়ে চলমান মব জাস্টিসের বিরুদ্ধে প্রতিবাদ ও মশাল মিছিল বের করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭ টায় বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট থেকে শুরু করে শহীদ মিনার হয়ে আবার জিরো পয়েন্টে জমায়েত হয় শিক্ষার্থীরা।

এসময় ‌‌‘শিক্ষার্থীদের সন্ত্রাসীদের ঠিকানা এই বাংলায় হবে না, বিচার চাই বিচার করো মব-জাস্টিসের বন্ধ করো, বৈষম্যের জায়গা এই বাংলায় হবে না, আমার বিচার তুমি করো, মবের বিচার করবে কে, মব কিলিং মানি না, মানব না’, ‘বিচারবহির্ভূত হত্যা মানি না, মানব না’, ‘আমার ক্যাম্পাসে হত্যা কেন? প্রশাসন জবাব চাই’, ‘মব জাস্টিসে মৃত্যু হয়, মরার পরে বিচার নাই’ ইত্যাদি স্লোগান দিতে শোনা যায়।

হাসান নামে চবির এক শিক্ষার্থী বলেন, আজকে আমরা মশাল মিছিল করছি এটা কোন আনন্দের মিছিল নয়। আমরা দেখলাম এক রাতে দুইটা বিচার বর্হিভূত হত্যা। স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ে এটা কখনো কাম্য নয়। আজকে আমরা আধুনিক সভ্যতায় এসেছি ৷ আধুনিক সভ্যতার উদাহরণ কি এই যে বিশ্ববিদ্যালয় গুলোতে পিঠিয়ে হত্যা করা হচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে তোফাজ্জল কে মেরেছে সে সাবেক ছাত্রলীগের একজন কর্মী। এরা রুপ পরিবর্তন করছে কিন্তু নিজেদের আচার ব্যবহার পরিবর্তন করতে পারেনি।
আমরা এদের সুষ্ঠ বিচার চাই। এদেরকে যেন দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনা হয়।

অর্থনীতি বিভাগের এক শিক্ষার্থী বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা স্পষ্টভাবে বলতে চাই, আমরা বিচারবহির্ভূত যেকোনো হত্যাকাণ্ডের বিরুদ্ধে। কেউ যদি অপরাধ করে তাহলে তাঁকে রাষ্ট্রীয় আইনে শাস্তি দেওয়া হোক। কিন্তু কাউকে বিচারবহির্ভূতভাবে পিটিয়ে মেরে ফেলাকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সমর্থন করে না।

পূর্ববর্তী নিবন্ধকর্ণফুলীর ৪ ইউনিয়নের প্রশাসনিক দায়িত্বে ইউএনও-এসিল্যাণ্ড
পরবর্তী নিবন্ধসিলেবাস সংক্ষিপ্ত করার দাবিতে চট্টগ্রাম শিক্ষাবোর্ড ঘেরাও