পাহাড় কাটার অভিযোগে পরিবেশ অধিদপ্তরের দুই মামলা

আজাদী প্রতিবেদন | বুধবার , ৪ জানুয়ারি, ২০২৩ at ৬:২৩ পূর্বাহ্ণ

নগরীর বায়েজিদ এলাকায় পাহাড় কাটার অভিযোগে চারজনের নামে মামলা করেছে পরিবেশ অধিদপ্তর। পৃথক দুই থানায় চার জনের নামে দুটি মামলা করা হয়। গত সোমবার চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক আবদুল্লাহ আল মতিন বাদি হয়ে বায়েজিদ থানায় এবং গতকাল মঙ্গলবার পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক মো. মনির হোসেন বাদি হয়ে পাঁচলাইশ থানায় মামলা দুটি করেন। প্রথম মামলার আসামিরা হলেন মো. জুয়েল রানা এবং তার স্ত্রী আকলিমা আকতার আঁখি। অপর মামলায় মোহাম্মদ মিজান (৫২) ও মুহাম্মদ মুজিবুর রহমানকে (৪২) আসামি করা হয়।

পরিবেশ অধিদপ্তর থেকে জানা যায়, বায়েজিদ থানার ইসলামপুর মাঝেরঘোনা এলাকায় পাহাড় কাটা হচ্ছে এমন তথ্য পেয়ে গত ১৪ নভেম্বর ওই এলাকা পরিদর্শন করে পরিবেশ অধিদপ্তরের দল। পাহাড় কাটার সত্যতা পাওয়ার পর শুনানি শেষে অভিযুক্ত দুজনের বিরুদ্ধে মামলার নির্দেশনা দেওয়া হয়। এছাড়া, গত ১২ ডিসেম্বর পাঁচলাইশ থানার জালালাবাদ এলাকায় পাহাড় কাটার সত্যতা পায় পরিবেশ অধিদপ্তরের পরিদর্শন দল।

পরবর্তীতে শুনানি শেষে অভিযুক্ত দুজনের বিরুদ্ধে মামলার নির্দেশনা দেওয়া হয়। পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের পরিচালক হিল্লোল বিশ্বাস বিষয়টি নিশ্চিত করে জানান, সরেজমিন তদন্তে পাহাড় কাটার সত্যতা পাওয়ায় শুনানির নোটিশ দেওয়া হয়। পরবর্তীতে শুনানি শেষে থানায় মামলা করার সিদ্ধান্ত নেওয়া হয়।

পরিবেশ অধিদপ্তরের একজন সহকারী পরিচালক এবং একজন পরিদর্শক বাদি হয়ে দুই থানায় চার জনের বিরুদ্ধে দুটি মামলা করেছেন।

পূর্ববর্তী নিবন্ধনাইমার মামলায় বাবুল আক্তারের ভাই-বাবার জামিন
পরবর্তী নিবন্ধমোর্শেদুল আলম