“পাহাড়ে উন্নয়ন করতে গেলে সন্ত্রাসীরা চাঁদার জন্য অস্ত্র তাক করে রাখে”

কাউখালীতে দীপংকর তালুকদার এমপি

রাঙামাটি প্রতিনিধি | বুধবার , ৮ ডিসেম্বর, ২০২১ at ৭:৫৭ অপরাহ্ণ

খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার বলেছেন, “আমরা পাহাড়ে উন্নয়ন করতে গেলে সন্ত্রাসীরা চাঁদার জন্য অস্ত্র তাক করে রাখে। তারা পাহাড়ের জনগণকে জিম্মি করে মানবঢাল হিসেবে ব্যবহারের মাধ্যমে উন্নয়ন কাজে পদে পদে বাধার সৃষ্টি করছে।”

আজ বুধবার (৮ ডিসেম্বর) সকালে রাঙামাটির কাউখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ৩১ হতে ৫০ শয্যায় উন্নীতকরণ নবনির্মিত ভবনের উদ্বোধন শেষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে দীপংকর তালুকদার এমপি এসব কথা বলেন।

তিনি বলেন, “প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বিচক্ষণতায় দেশ অনেক দূর এগিয়ে গেছে। পার্বত্যবাসীর প্রতি আন্তরিকতা আছে বলেই প্রধানমন্ত্রী পার্বত্য চট্টগ্রামের উন্নয়নে হাজার হাজার কোটি টাকার কাজ বাস্তবায়ন করেছেন।”

তিনি আরো বলেন, “সরকারের সকল উন্নয়নের সুফল ভোগ করেও পাহাড়ের কিছু মহল সরকারের উন্নয়ন কাজ বাধাগ্রস্ত করছে। আজ অনেক ধরনের বাধা বিপত্তি কাটিয়ে সরকার পাহাড়ে উন্নত শিক্ষাগ্রহণ ও জনগণের স্বাস্থ্যসেবার উন্নয়নে মেডিকেল কলেজ স্থাপন করেছে। যারাই এ কলেজ স্থাপনে বাধা সৃষ্টি করেছে আজ তারাই স্বাস্থ্যসেবা থেকে শুরু করে ছেলেমেয়েদের ভর্তি ও চাকরির সুবিধা ভোগ করছে।”

প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার বলেন, “পাহাড়ের কিছু মহল বন্দুকের ভয় দেখিয়ে নির্বাচনে জেতার ব্যর্থ চেষ্টা চালাচ্ছে। জনপ্রতিনিধিদের হত্যার মাধ্যমে পাহাড়জুড়ে নৈরাজ্য সৃষ্টি করছে। কোনো একটি জাতি বা গোষ্ঠীর কল্যাণে নয় আওয়ামী লীগ সরকার সকল সম্প্রদায়ের কল্যাণে কাজ করে। সাধারণ মানুষকে জিম্মি করে তারা পাহাড়ে অবৈধ অস্ত্রের মাধ্যমে চাঁদাবাজি, খুন, গুম অশান্তি সৃষ্টি করছে যা কোনোভাবেই কাম্য নয়।”

পার্বত্য চট্টগ্রাম থেকে অবৈধ অস্ত্র উদ্ধারে প্রশাসন সহ সকলকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

সিভিল সার্জন ডা. বিপাশ খীসার সভাপতিত্ব অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী, সাবেক চেয়ারম্যান চিংকিউ রোয়াজা, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ সদস্য হাজী কামাল উদ্দিন, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য রাম লিয়ান পাংখোয়া, সুবীর চাকমা, কাউখালী উপজেলা পরিষদ চেয়ারম্যান সামশুদ্দোহা চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুন আরা সুলতানা, স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. মহসীন।

আলোচনায় স্বাগত বক্তব্য রাখেন কাউখালী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুইমি প্রু রোয়াজা।

বিশেষ অতিথির বক্তব্যে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী বলেন, “সমতল অঞ্চলের চাইতে পার্বত্য অঞ্চল শিক্ষা, স্বাস্থ্য ও বিভিন্ন ক্ষেত্রে এখনও অনেক পিছিয়ে রয়েছে। অন্য জেলা থেকে এ জেলায় বড় চিকিৎসক ও কর্মকর্তা বদলি হয়ে আসলে তারা বেশীদিন থাকতে চান না। কোনো না কোনো কারণ দেখিয়ে তারা এখান থেকে চলে যেতে চান।”

তিনি বলেন, “আমরা যদি আমাদের ছেলেমেয়েদের উন্নত শিক্ষা দিয়ে ভালো চিকিৎসক-কর্মকর্তা পদে অধিষ্ঠিত করতে পারি তাহলে তারা এখানে থেকেই এই পিছিয়ে পড়া জনগোষ্ঠীর কল্যাণে কাজ করতে পারবে।”

তাই এখন থেকেই তাদের সেভাবে গড়ে তোলার অহ্বান জানান তিনি।

এর আগে দীপংকর তালুকদার এলজিইডি কর্তৃক বাস্তবায়িত কাউখালী উপজেলার চম্পাতলী ও আরটিএম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত ভবনের উদ্বোধন এবং কাউখালী উপজেলা সদরে কাউখালী উপজেলা পরিষদের সম্প্রসারিত চারতলা ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

বিকেলে কাউখালী উপজেলা পরিষদ মিলনায়তনে কাউখালী উপজেলায় নির্বাচিত আওয়ামী লীগ সমর্থিত ইউপি চেয়ারম্যান ও মেম্বারদের সংবর্ধনা অনুষ্ঠানে যোগদান করেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধসিআইইউর ওপেন ডে শনিবার
পরবর্তী নিবন্ধহেলিকপ্টার দুর্ঘটনায় ভারতের প্রতিরক্ষা প্রধান সস্ত্রীক নিহত