পাহাড় কেটে রেস্টুরেন্ট, লিংক রোডে গ্রেপ্তার এক

আজাদী প্রতিবেদন | রবিবার , ১৫ সেপ্টেম্বর, ২০২৪ at ৫:০৩ পূর্বাহ্ণ

নগরীর বায়েজিদ লিংক রোড এলাকায় পাহাড় কেটে রেস্টুরেন্ট নির্মাণের দায়ে একজনকে হাতেনাতে গ্রেপ্তার করা হয়েছে। তার নাম মো. আকতার। গতকাল দুপুরে পরিবেশ অধিদপ্তর ও নগর পুলিশের সহযোগিতায় জেলা প্রশাসন পরিচালিত অভিযানে তাকে গ্রেপ্তার করা হয়। অভিযানে নেতৃত্ব দেন কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) আরাফাত সিদ্দিকী। অভিযানের সময় নির্মাণাধীন রেস্টুরেন্টটি ভেঙে দেওয়া হয়েছে। কাঁচা লংকা রেস্টুরেন্ট নামে ছোট পরিসরে রেস্টুরেন্টটি পরিচালিত হয়ে আসছিল। সম্প্রতি বড় পরিসরে উন্নত করতে নির্মাণ কাজ শুরু হয়।

জেলা প্রশাসকের স্টাফ অফিসার ও সহকারী কমিশনার ফাহমুন নবী আতিন আজাদীকে বলেন, পাহাড় কাটছে এমন তথ্য পেয়ে অভিযান চালানো হয়েছে। নির্মাণাধীন রেস্টুরেন্টে ভেঙে দেওয়ার পাশাপাশি জড়িত একজনকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি অবৈধভাবে পাহাড় কেটে রেস্টুরেন্ট নির্মাণ করছিলেন। তার বিরুদ্ধে মামলা করবে পরিবেশ অধিদপ্তর। একই পাহাড়ের উপরে থাকা তিনটি টিনের ঘর ভেঙে দেওয়া হয়েছে। এসব টিনের ঘর মনির নামে এক ব্যক্তি ভাড়ার মাধ্যমে দখলে রেখেছিলেন। তবে ঘটনাস্থলে তাকে পাওয়া যায়নি।

তিনি বলেন, একই পাহাড়ের বিভিন্ন অংশে বৌদ্ধ বন্দির ও অন্যান্য স্থাপনা রয়েছে। এসব স্থাপনার মালিকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য মামলা করবে পরিবেশ অধিদপ্তর। এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়েছে।

এ বিষয়ে নবাগত জেলা প্রশাসক ফরিদা খানম আজাদীকে বলেন, পাহাড় কাটার বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি অনুসরণ করা হবে। আমাদের অবস্থান স্পষ্ট। পাহাড় যারা কাটবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। আমাদের একটি টিম সব সময় প্রস্তুত থাকবে। যাতে খবর পাওয়া মাত্রই অভিযান পরিচালনা করা যায়। পাহাড় কাটার বিরুদ্ধে শক্ত অবস্থানে আছেন জানিয়ে জেলা প্রশাসক বলেন, দোষী সে যেই হোক আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজার সৈকতে নারীদের হেনস্তা, জড়িত ব্যক্তি গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধপ্রতি মঙ্গলবার নগরবাসীর কথা শুনবেন সিএমপি কমিশনার